হারমাফ্রোডাইট

কষ্ট (জুন ২০১১)

সাদাত শাহরিয়ার
  • ৪৫
  • 0
  • ১৫
নতুন মোবাইল কিনেছে জাভেদ। নতুন নতুন সেট নিলে উঠতি তরুণদের যা হয় তারও তা-ই হল- কাজ না থাকলেই জানা-অজানা নম্বরে মিসকল দেয়া। কেউ কেউ কলব্যাক করে, কেউ বা করে না। মাঝে মধ্যে দু'একজন ঝাড়িও দেয়, 'ওই ব্যাটা মিসকল দিস ক্যান?' প্রথম প্রথম জাভেদ ঝাড়ির জবাব দিতে পারত না- সরি, ভুল হয়েছে ইত্যাদি বলত। এখন পাল্টা জবাব দেয়, 'ভাই ইচ্ছের কেজি লাখ টাকা! ইচ্ছে হল তাই দিলাম। মিসকল পেলেই কলব্যাক করতে হবে এমনকি কোন কথা আছে? নাকি ভাই ভাবছিলেন কোন মেয়ের মিসকল! মেয়েদের সাথে কথা বলার এত শখ ক্যান?' উল্টো ঝাড়ির সময় যত বাড়াতে পারে জাভেদের ততই আনন্দ- বাহ ব্যাটার অনেক টাকা খাইলাম!
আজকে জাভেদ নতুন প্রজেক্ট হাতে নিয়েছে-এক একটা অপরিচিত নম্বরকে মিসকল দিতেই থাকবে যতক্ষণ না সেটা থেকে কেউ কলব্যাক করে। কোন কিছু চিন্তা না করেই জাভেদ মোবাইল বাটন টেপা শুরু করল, 0171867093...। এই তো রিং হচ্ছে। একবার, দুবার, তিনবার- টানা মিসকল দিল। কিন্তু কোন সাড়া নেই। আরেকবার দেই। এবার ব্যাটা বিরক্ত না হয়ে পারবে না। আশ্চর্য! ঘুমাচ্ছে নাকি? কিন্তু এই সন্ধ্যাবেলায় কেউ কি ঘুমায়? দাঁড়া! দেখাচ্ছি মজা! তুমি ঘুঘু দেখেছ, ফাঁদ দেখেছ কিন্তু জাভেদ দেখো নাই! টানা ৩২ বার মিসকল দিল সে। ইয়েস! এবার কলব্যাক করেছে। তাও আবার নারীকন্ঠ!
-হ্যালো মিসকল দিচ্ছেন কেন?
-ইচ্ছে হল তাই দিলাম।
-ও তাই। বুঝতে পেরেছি নতুন সেট নিয়েছেন, তাই না?
-হাঁ। কিন্তু কি করে বুঝলেন?
-এটা না বোঝার কি আছে? একসময় আমারও তো আপনার মত বয়স ছিল। তা কোন ক্লাসে পড়েন? ফার্স্ট ইয়ার?
খাইছে! বয়স্ক কোন আন্টির সাথে ফাজলামি করে ফেললাম নাকি? জাভেদ মিথ্যা বলল না, হাঁ। অনার্স ফার্স্ট ইয়ার।
-কোন সাবজেক্ট?
-ইকোনমিক্স।
- ভেরি গুড। কোন ভার্সিটি?
-ঢাকা ভার্সিটি।
-ও তাই। আমিও তো ওখান থেকেই পাশ করেছি।
-তাই নাকি! কবে?
-এই তো ২০০৪ এ।
-আপনি আমার ডিপার্টমেন্টের সিনিয়র। সরি। সরি। আপু। আমার ভুল হয়ে গেছে।
-না ঠিক আছে। তা তোমার নাম কি?
-জাভেদ।
-দেশের বাড়ি কোথায়?
-বরিশাল।
-বরিশাইল্যা! আমার শ্বশুরবাড়িও ওখানে। জানো তোমার ভাইকে আমি কি বলে ক্ষেপাই-বরিশাইল্যা মুরগি চোর/ ব্যাড়া ভাইঙ্গা দিল দৌড়! কি রাগ করলে নাকি?
-না না। ব্যাপার না। আপু তা ভাইয়া কি করেন?
-কি আর করবে! রাস্তা সাফ করতে পারে। দোকানদারিও করতে পারে।
-মানে?
-মানে ও সাউথ আফ্রিকা থাকে। কি করে তা আমি জানি না।
-আপনি এখানে একা থাকেন?
-না। আমি আর আমার বাবুটা গলাগলি বেঁধে থাকি।
-বাবুটার নাম কি?
-তানিম।
-কোন ক্লাসে পড়ে?
-পড়ে না।
-খুব ছোট। তাই না?
-এই তো পাঁচ বছর হতে চলল।
-এখনো স্কুলে দেননি! এ বয়সে তো বাচ্চারা প্লেগ্রুপ শেষ করে ফেলে।
-কিন্তু আমার বাবুটা কোনদিন পড়তে পারবে না। কোনদিনও না। কি হবে ওর পড়াশুনা করে? কেউ তো ওকে কোনদিন ভালবাসবে না। কোনদিনও না। সবাই শুধু হাসবে। আর হাসবে। বড় হলে ও তো হাসির পাত্র হবে। ওর পড়াশুনা করে কি হবে?
কি ব্যাপার! আপুর কণ্ঠ ভেজা মনে হচ্ছে। জাভেদ কিছুটা থতমত খেয়ে গেল, সরি আপু। সরি। আমি আসলে কিছুই বুঝতে পারছি না।
-পারবে কি করে? তুমি তো কিছুই জান না। জান আমি না জীবনে কোন পাপ করিনি। তাহলে আল্লাহ আমাকে কেন এমন শাস্তি দিলেন? কেন?
জাভেদ কি বলবে কিছু বুঝতে পারছে না। তাই সে চুপ করে রইল। একটু থেমে আপু আবার বলল, তুমি আমার কথায় কিছু মনে কর না। আসলে তোমাকে কেন এসব বলছি তা আমি জানি না। তুমি আমার ডিপার্টমেন্টের ছোট ভাই। তাই হয়ত বলছি। আসলে আমার কষ্টগুলো কারও সাথে শেয়ার করা দরকার। আর তোমার ভাইও যেন কেমন হয়ে গেছে। যেদিন ডাক্তার বলল তানিম আর ভাল হবে না সেদিন থেকে ও কেমন যেন দূরে চলে গেছে। ভাল করে আমার সাথে কথা বলে না। আর তানিমের তো খোঁজই নেয় না। জান একবার ও কি বলেছিল-বাবুকে ওর মত লোকদের হাতে তুলে দিতে। ওদের নাকি নিজস্ব থাকার জায়গা আছে। সেখানে নাকি ও ভাল থাকবে। আর আমরা নতুন বাবু নেব। বল এটা কি সম্ভব? বাবুকে ছাড়া আমি বাঁচব কি করে?
-বুঝতে পারছি আপু আপনি খুব কষ্টে আছেন। সরি আপু। আমার খুব খারাপ লাগছে। আচ্ছা আপু আমি কি জানতে পারি তানিমের অসুখটা কি?
-হাঁ পারো। He is hermaphrodite.
-মানে?
আর কোন কথা শোনা গেল না। ওপাশ থেকে লাইন কেটে দেয়া হল। কিন্তু Hermaphrodite মানে কি? জাভেদ তাড়াতাড়ি ডিকশনারির পাতা উল্টাতে লাগল। শব্দটার মানে দেখে জাভেদের খুব খারাপ লাগল। হাঁ আপু, আমরা ওদের রাস্তায় প্রায়ই দেখি। ওদের নিয়ে হাসাহাসিও করি। কিন্তু একবারও ওদের নিয়ে ভাবি না। ওদের কষ্ট ওদেরই থেকে যায়। আর আমরা শুধু উপহাসই করি। কেননা আমরা যে মানুষ!!!
পরদিন। জাভেদ আবার মোবাইলটা হাতে নিল। কিছুক্ষণ চুপচাপ বসে রইল- থাক আর অযথা কাউকে মিসকল দেব না।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
sakil গল্পটা ভালই লিখেছেন তবে নামকরণ নিয়ে একটু আপত্তি রয়ে গেল . বাংলা ভাষা নিয়ে লিখছেন নামটা বাংলায় হলে কি ভালো হত না . গল্পে কিছুটা ভিন্নতা লক্ষিত হয় , আপনি চেষ্টা করলে আরো ভালো গল্প লিখতে পারেন এটা আমার মনে হলো . শুভকামনা রইলো .
শুকনো পাতা খুব সুন্দর হয়েছে,পড়ে ভালো লাগল খুব।
AMINA ভাল লেগেছে।
শাহ্‌নাজ আক্তার গল্পটি পড়ে অদ্ভুত শিহরন জাগলো আমার , দারুন চিন্তাভাবনা , কই আমরা তো কখনো এদের নিয়ে ভাবিনা , ওদেরকে দেখলে পাশ কাটিয়ে চলে যাই , খুব ভালো লিখেছেন আপনি ,,,,,, যদিও অনেক তর্ক চলছে গল্পটি নিয়ে , আমি আর সেই বিষয় নিয়ে কথা বললামনা , কর্তৃপখ্খ যা সিদ্ধান্ত নিবে তাই চুড়ান্ত I
জুয়েল দেব ভাই, গল্প ভালো লেগেছে ... আরেকটা কথা, Hermaphrodite শব্দটা আমি আপনার কাছ থেকে শিখলাম ..অনেক ধন্যবাদ ..
সাদাত শাহরিয়ার গল্প কবিতাতে এক সাথে এত কবি লেখকের সম্মিলন আর কোথাও আছে কিনা সন্দেহ। নানান স্বাদের লেখা পড়ার মজাই আলাদা। আজকেও অনেকগুলো লেখা পড়লাম। ভালো লাগছে এখন।
সাদাত শাহরিয়ার আমার গল্পটা পড়ার জন্য ধন্যবাদ নাহিদ ও মুকুল।
খন্দকার নাহিদ হোসেন ভালো লিখেছেন। আপনার কাছ থেকে সামনে আরো লেখা চাই আর সেটা যেন অবশ্যই এরকম আলাদাই হয়।
আহমাদ মুকুল বেশ কিছু বিতর্ক আগেই হয়ে গেছে। জানি না, চূড়ান্ত নিষ্পত্তিটা হয়েছে কীনা। সেদিকে গেলাম না। গল্পটা নিয়েই কথা বলি। মন্তব্য অংশে হলেও hermaphrodite শব্দটার অর্থ বা ব্যাখ্যা দিয়ে দিতে পারতেন। inter sex, bi-sex এর বৈজ্ঞানিক নাম এটি। মানুষের জন্য খুবই কমন। গল্পটা সুন্দর। এরকম আরো কিছু উপহার দিন।

০১ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী