নিঃসঙ্গ জীবনের মাঝে ইদানিং একটা সঙ্গ অনুভব করি। যদিও তাকে প্রশ্রয় দিতে চাই না তারপরও সে আপ্রাণ চেষ্টা করে আমার সাথে ছায়ার মত লেগে থাকতে। কাউকে অন্ধের মত ভালোবাসলে যেমনটা কেউ করে থাকে। আমি ওকে যতই দূরে ছুড়ে ফেলতে চাই- ও চলে আসে আরো কাছে। মিশে যেতে চায় মনের গভীর থেকে আরো গভীরে, জানিনা আমার প্রতি ওর এই টান কি করে হলো।
সবাইকে দেখি ভালোবাসে কাছে আসে সুখের মূহুর্তে আর ওকে আমি বেশি কাছে পাই দুঃখের সময়টাতে। ওর এই এক তরফা ভালোবাসা দেখে মাঝে মধ্যে ভাবনা জাগে ওকে বোধহয় আসলেই ভালোবাসা উচিত। তবুও ওকে ভালোবাসা হয়না। ওকে মেনে নিতে কেন যেন আমার খুব ভয় করে তাই ভালোবাসবো বাসবো করে আজও ভালোবাসতে পারিনি- ‘কষ্ট’ নামের এই ভালোবাসার আধারটাকে। আমার মনের সব দরজা-জানালা আর ফাঁক ফোকর দিয়ে ও আমার কাছে আসে; পাশে থাকে সব সময়। প্রিয়দের প্রতি আমার গভীর ভালোবাসা থাকলেও হয়তো এতটা টান নেই যতটা আমার প্রতি ওর আছে। ওর মত এমনি করে আর কেউ আমার পাশে থাকেনা, আমি প্রতিনিয়তই বিমোহিত হচ্ছি ওর নিবীড় ভালোবাসার টানে।
আমি মানুষটা আর যা হই অন্তত কৃতঘ্ন নই তাই অকপটে কৃতজ্ঞচিত্তে স্বীকার করি- ‘কষ্টে’র এই অসীম ভালোবাসার কাছে আমি চিরঋণী।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ফাতেমা প্রমি
ভালো লাগল। তবে প্রকাশের ভঙ্গিটি আর একটু শক্তিশালী হলে আরও ভালো লাগত - গদ্য কবিতা কিন্তু প্রকাশ ভঙ্গিমা আর শব্দের বুননেই সৃষ্টি হয়। শুভকামনা রইল।
Muhammad Fazlul Amin Shohag
নিঃসঙ্গ জীবনের মাঝে ইদানিং একটা সঙ্গ অনুভব করি।
যদিও তাকে প্রশ্রয় দিতে চাই না
তারপরও সে আপ্রাণ চেষ্টা করে আমার সাথে ছায়ার মত লেগে থাকতে।
কাউকে অন্ধের মত ভালোবাসলে যেমনটা কেউ করে থাকে।
আমি ওকে যতই দূরে ছুড়ে ফেলতে চাই-
ও চলে আসে আরো কাছে।
তানিম ইশতিয়াক
ওর এই এক তরফা ভালোবাসা দেখে মাঝে মধ্যে ভাবনা জাগে
ওকে বোধহয় আসলেই ভালোবাসা উচিত।
তবুও ওকে ভালোবাসা হয়না।
কষ্টকে ওর মতো করে ভালবাসতে পারলে আর 'কষ্ট' মনে হবে না। মনে হবে এতেই সুখ। কিছু কিছু মানুষের এটাই নিয়তি। ধন্যবাদ এমন সুন্দরভাবে ভাব প্রকাশের জন্য। কবিতাতেও আপনি ভালো করতে পারবেন। শুভ কামনা।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।