আবেগ হারিয়ে যাচ্ছে, ঝরে যাচ্ছে যেনো! ধীরে ধীরে আগের মত দেখিনা স্বপ্ন এখন কাউকে ঘিরে লিখতে পারিনা আর আবেগীয় কাব্য কিংবা ছড়া লেখার বাগান পুড়ে ছাই অকালে লেগেছে খরা। মন রিক্ত দেহ ক্লান্ত রোগে ভোগে হলো জরাগ্রস্থ স্বার্থপর মানুষের জন্য মন সদা থাকে ত্রস্থ। ন্যায়-নীতি বিসর্জনে ব্যতিব্যস্ত সবে অবেলায় পায়ে দলে নীতিবাক্য মেতে আছে স্বার্থের খেলায়। দূনীতি সন্ত্রাসে ডুবে যাচ্ছে আমার সোনার দেশ নীতিবানরা গদিতে পা তুলে আছেন বসে বেশ। মিথ্যার বেসাতি আজ অলিগলি অস্থান-কুস্থানে স্বার্থের খেলায় সুখি যে যেথায় আছে অবস্থানে । অপরাধীর সকল পাপ মাফ সুপারিশ শেষে তেলবাজরা তৈলাক্ত করে ঐ তেলমাথার কেশে। টেন্ডারবাজি, সন্ত্রাস, গুম, খুন দৈনিক খবর সত্য ছেড়ে মানুষের অন্তর মিথ্যায় গড়বড়। অতি সুখের নেশায় টাকার পিছে দৌঁড়ে মানুষ ইহকালের সম্পদ বাড়াতে তারা হারায় হুশ। ফরমালিন,ক্যামিকেল হয়ে গেলো যেনো নিত্য খাদ্য স্বার্থ হতে উত্তরণ পাওয়ার নেই বুঝি সাধ্য। কঠিনের মাঝে বাস হারিয়েছি সকল আবেগ মানবতার আকাশে আজ জমাট আঁধার মেঘ। রক্তের মূল্যে পাওয়া স্বাধীনতা জলে বিসর্জন মিথ্যা আঁকড়ে মানুষ সত্য ন্যায় করছে বর্জন। লিখা হবে না কবিতা-গান অন্তর আবেগ দিয়ে যান্ত্রিক জীবন নি:স্ব করে গেল মোর সব নিয়ে।
২। জীবনে মুগ্ধতা আনো.......
স্বেচ্ছায় কষ্ট বরণ করা মানুষগুলো একটু শুন, এক সমুদ্দুর কষ্ট নিয়ে কেনো কষ্টের প্রহর গোন ! জীবনতো একটাই! বেঁচে থাকা হউক নিজের জন্য সুন্দর জীবন নিয়ে সুখি থেকে জীবনটা কর ধন্য। সময় থেমে থাকেনা,না দু:খের না কারো সুখের জন্য; তোমার ভাল থাকাই হউক-না তবে খুব অগ্রগণ্য। তীব্র কষ্টের অনলে পুড়া মানুষ'রা কষ্ট বুকে নিয়ে ব্যথার নীল সাগরে কেন-বা যাবে অসময়ে হারিয়ে! কষ্টের মাঝে জীবন প্রদীপ আচম্বিতে নিভাতে চাও? কষ্ট নিয়েই জীবন ধারণ করে কেমন তৃপ্তি পাও! কষ্টকে বুঝি বরণ করো স্বেচ্ছাতেই মাথা নিচু করে কষ্টের পাহাড় একা তুমি অন্তর অথৈ-এ রাখো ধরে। যার জন্য কষ্ট পাচ্ছ ভেবেছো! সে আছে কি ভীষন কষ্টে? কেমন আছে সে জানো? ভেবে দেখেছো কখনো আপাতদৃষ্টে । যে যায় চলে সে যায় শুধু নিজে ভাল থাকার নিমিত্তে তারে কেনইবা তুমি আষ্টেপৃষ্টে ধরে রাখো অথৈ চিত্তে। শুন, ভাবো দেখি তুমি নতুন করে জীবন আরেকবার থেকোনাক হতাশায় সুখি জীবন করোনা জেরবার। অন্যের জন্য অনলে পুড়ে নিজেকে দিয়োনা বিসর্জন স্রষ্টার সৃষ্টির সব ভালবেসে মুগ্ধতা করো অর্জন।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
কেতকী
২০ লাইনের বেশি কোন কবিতা কি প্রতিযোগিতায় দেয়া যায়? আর ১টি কবিতার স্থলে দু'টি কবিতা কি দেয়া যায়? আমি একেবারে নতুন। এখানকার অনেককিছুই এখনও ভালো করে জানিনা।
সচেতনতার কবিতায় ভোট রইল।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।