কঠোরতা

কাঠখোট্টা (মে ২০১৮)

মাহ্ফুজা নাহার তুলি
  • ২৭
  • ১৫২৮
এই পৃথিবী বড়ই কঠিন
বড়ই নিঠুর মানুষ।
দিব্যি হেঁটে চলছে সবাই
যেন নানান ফানুস।

ছুটছে সবাই কিসের নেশায়
ভাবছে না যে কিছু।
সোনার হরিণ ধরবে বলে
নেয় যে তারই পিছু।

হোকনা ফেলে হোকনা মেরে
যেতেই হবে আগে,
কঠোর হতে গিয়ে সবাই
নিঠুর হয়ে গেছে।

কঠোরতার জালে পরে
নিঠুর সে সব মানুষ।
দিন শেষে শুন্য হাতে
ওড়ায় নিজের ফানুস।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Faruk Prodhan akoi shobdo doibar babohar hoyasa. kobitar doshonio.
Jamal Uddin Ahmed বেশ ভাল লাগল কবির মুন্সিয়ানা। চতুর্থ পদক্ষেপে একটু হোঁচট খেলেন মনে হয়। আপনার হবে। এগিয়ে চলুন। জিন্দাবাদ!
মোঃ মোখলেছুর রহমান গদ্য কবিতা লেখা যেমন কঠিন,পদ্য কবিতাও লেখা কঠিন,পুরাতন কথা বললাম।নতুন কথা হল অন্ত অনুপ্রাসই যদি ব্যবহার করবেন, তবে ৩য় স্তবকে তা কেন ব্যবহার করলেন তা জানিনা।ধন্যবাদ কবিকে।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) ছোটো ছোটো লাইনে কি সুন্দর অনুভুতি । বেশ চমৎকার, আমার খুব ভাল লেগেছে । সুভেচ্ছা ।
মোঃ নুরেআলম সিদ্দিকী সুন্দর ছন্দ কবিতা লিখেছেন। ভালো লাগলো। তবে কি জানেন, ছন্দ কবিতা লিখতে চাইলে অবশ্যই ছন্দ সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন। আপনি এখানে ছন্দ মিলাতে গিয়ে অনেককিছু হারিয়ে ফেলেছেন...। তবে এগিয়ে যান, শুভকামনা রইল
Fahmida Bari Bipu Auvro keyboard e problem hochhe. Tai bangla te type korte parchhi Na bole dukkhito. Apa apnar kobita porechhi. Apni to 2011 theke achhen! Apnar Ager kichhu lekha o porlam. Amar mone hoi, uposthapon niye apnake arektu vabte hobe. Goddo style Jodi follow koren, sheta ek dik diye safe. Ar chhondo diye Jodi lekhen, tahole chhondo niye valo moto jene neyar bepar achhe. Apnar kobita 'r third para ta Kon chhonde likhlen. Ager gulo Jodi hoi matrabritto, third para to millo Na! Likhun ar valo kobi der lekha gulo porun. Goko tei onek valo likhiye kobi achhen. Tader lekha gulo porar jonno suggest korbo. Notun der moddhe Alif er lekha besh strong. Shuvokamona.
মাহ্ফুজা নাহার তুলি অনেক ধন্যবাদ অমিত দা..
অমিত কুমার দত্ত আপনার কবিতাতে প্রতিযোগিতা মানুষ কে কিভাবে কঠোর করে তুলতে পারে তা সুন্দর ভাবে ফুটে উঠেছে। পাঠে মুগ্ধ। ভাল থাকবেন কবি।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

আমার কবিতার নাম কঠোরতা।মানুষ দিনে দিনে যেভাবে কঠোর হয়ে যাচ্ছে আমি তাই আমার কবিতায় তুলে ধরেছি।কারো জন্য কারো সময় নেই।

০১ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ২১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪