মন খারাপের মুখর লেজ ঝাপ্টা মারে মৎস্যজীবনে। চোরা সুখ বেয়ে উঠে আসে সন্ধ্যা-ঝরা রঙের মিছিল। ভালুক আর তুষারের রেণু বয়ে আনে বালিহাঁস হৃদয়ের কাছে। ভাবি অনেক হল-আর কত আগুন জন্মাবে ছাই-এ? বোবাকালা অক্ষর। দৃশ্যপট কাঁপে না লিকারে লিকারে অহেতুক হাতে হাতে। শুনি শ্বাসের মতো হিজলের গুড়ি থেকে নেমে যায় পানি-নিচে আরো নিচে। গ্রাম হতে হলে পাশেই নদী লাগে জন্মেই জেনেছি তা ভুল। আরো কিছু ভুল সঙ্গে করেছি জেব্রাক্ষণে-এক আলোকবর্ষ দূরের নারী থেকে। সেই ডোরাকাটা ভুল-আকুল শীতক্ষণ-জয় সূর্যমন্ত্র! অথচ মগজের পুতুল নিরন্তর সাজিয়ে গুছিয়ে কণ্ঠস্বর ছড়ায়, ‘ইতান তোমগো না।’ তবু কিছু তো আপন ছিল-ছিল কিছু এই আমার! জ্যামিতিক ছলে বাবলার সারি মাখা পিচ গাঁথা পথ-ব্যক্তিগত এক চান্দাখোলার শীতে কুয়াশা মিশে গেলো জোছনার কাঁখে। তারপর আলো ঢালবার মুহূর্তে সাদা গললো হলুদে, হলুদ গিললো কায়া আর কায়া লেপ্টালো ছায়ায় শেষপর্যন্ত। আমি সাক্ষী হয়ে দিলাম চুমুক সেই পানীয় রাতকে। চমকালাম। দিব্যি গেলাম ভুলে গতজন্মের কথা। হঠাৎ শুকনো-শুকনো অন্যমনস্কে এক ফোঁটা শিহরণ চুইয়ে পড়লো ঠোঁটে। কেউ জানলো না পরী নামার সেই রাতে ক্ষমা পেলো আমার খুব কাছের দুঃখগুলো-হৃদয়ের এক নীল পুরুষ।
*চান্দাখোলা- ফরিদপুর জেলার ছোট এক গ্রাম।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মুহাম্মাদ মিজানুর রহমান
এই প্রথম কোনো কবিতা আর কবিতার নতুন ফরম্যাট দেখে হৃদয় মন শরীর একসাথে শিহরিত হলো...........তানভীর আর তোমার কমেন্ট দেখে আর কিছু বলার সাহস হয় না..........চালিয়ে যাও........
নীলকণ্ঠ অরণি
লাইন গুলা পাশাপাশি হইলো কিভাবে??ইচ্ছা করে??পড়তে ভীষণ কষ্ট হইলো!! কিন্তু পড়ে যা বুঝলাম লাইন গুলা যদি নিচে নিচে হইতো তাহলে অবশ্যই একটা অসাধারণ কবিতা বলে চালিয়ে দেয়া যেত...
পন্ডিত মাহী
নাহিদ ভাই আপনার তারুন্য আর কবিত্ব কে ভালোবাসি... এমন ফরমেটের সাথে আগেই পরিচিত ছিলাম... সেটি আপনার হাত ধরে শুরু হওয়াতে ভালো লাগলো... "কবি"র জগতটা কেমন আমি জানি না। তবে আমার মাঝে মাঝে যে স্বত্তা মাঝে মাঝে উকি দেয়, তাকে বশ করতে পারিনি। সে বড় উদাসীন আমার প্রতি।
ম্যারিনা নাসরিন সীমা
কবিতার এই ফরমেট এর সাথে আমি পরিচিত নে । সবসময়ের মত স্বভাবজাত চমৎকার কবিতা উপহার দিয়েছ । তবে এই ফরমেট এ পড়ে কোথায় যেন একটু অতৃপ্তি রয়ে গেল ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।