জোত্স্না রাতে

পূর্ণতা (আগষ্ট ২০১৩)

আনিসুর রহমান মানিক
  • 0
  • ১০
জ্যোৎস্না রাত। হাল্কা বাতাস বইছে। আকাশে পূর্নিমার চাঁদ। বিদ্যুত নেই। ছাদে চলে আসে শাওন। ছাদ হতে পুরো শহরটাকে বেশ সুন্দর লাগছে।বিদ্যুতবিহীন রাতের শহর চাঁদের আলোতে অপরূপ লাগছে। হঠাৎই পাশের বাড়ির ছাদে চোখ পড়াতে চমকে যায় সে। পুর্নিমার আলোতে অপূর্ব সুন্দরী এক রমনী দাঁড়িয়ে।পুরোপুরি অবশ্য তাকে বোঝা যাচ্ছে না। তবে মেয়েটিকে বেশ সুন্দর লাগছে। কে সেই মেয়েটি? নামটিই বা তার কি?

আপনমনেই বলে ওঠে সে,ওগো সুন্দরী , কি নাম তোমার?

অতঃপর পরিচয়,প্রেম,পরিনয় ।দীর্ঘ দু’বছরের প্রেম শেষে শাওনদের মেসে থাকা ফ্লাটের পাশের বাড়ির সেই মেয়েটি তৃষার সাথে শাওনের বিয়ে।

আজও জ্যোৎস্না রাত। বিয়ের দশটি বছর পেরিয়ে গেছে। প্রতি বছর পূর্নিমা রাত হতো। জ্যোৎস্নার আলো ছড়িয়ে পড়তো চারিদিকে।বিয়ের পর আ¯ে— আ¯ে— সেই জ্যোৎস্না রাত ফ্যাকাসে হয়ে যেতে থাকলো তাদের জীবনে। সংসারে সš—ানের কামনা, প্রয়োজনীয়তা অন¯^ীকার্য। তারাও আশা করে তাদের ঘরে ফুটফুটে সš—ান আসুক।অনেক চেষ্টার পরও যখন সš—ান আসছিলো না তখন তারা আশাই ছেড়ে দিয়েছিল। তারপর জীবনের অপূর্নতাকেই সত্য বলে মেনে নিয়েছিল। তারপর হঠ্ৎই অমাবশ্যার চাঁদের মত সেই ¶ন এল যখন তারা জানল তাদের ঘরে সš—ান আসছে।

আজ আকাশে পূর্নিমা চাঁদ।জ্যোৎস্না রাত। চারিদিকে আলো জ্বলছে। শাওন এসে দাঁড়িয়েছে ক্লিনিকের ছাদে।তার স্ত্রী তৃষাকে অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়েছে। কিছু¶নের মধ্যে সিজারিয়ান অপারেশন হবে। তাদের সš—ানকে শাওন পূর্নিমার চাঁদের আলোতে দেখবে।তার সে সš—ানকে সে জ্যোৎস্না রাত দেখাবে।তার জীবনে যে পূর্নতা আসছে সে তা জ্যোৎস্না রাতে উপভোগ করতে চায়।শাওন অপে¶ায় থাকে,তার সš—ানের জন্য।এই বুঝি কেউ একজন নিয়ে এলো তার সš—ানকে।কোলে জড়িয়ে ধরে সে পূর্নিমার আলোতে তাকে দেখবে। আকাশের দিকে তাকিয়ে সে প্রতী¶ায় থাকে তার সš—ানের কান্নার শব্দ শুনবার।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এশরার লতিফ সুন্দর সংক্ষিপ্ত লেখা, ভালো লাগলো.
হিমেল চৌধুরী বেশ সুন্দর হয়েছে ছোট্ট গল্পটি।
মিলন বনিক আরো সুন্দর হতে পারত যদি মানিক ভাই বিষয়টাকে নিয়ে আর একটু ভাবত....শুভ কামনা...
সূর্য প্রথম সন্তানের আশা এবং প্রাপ্তীর রোমাঞ্চটা অনেক গভীর। টেলিভিসনের সেই এ্যাডটার কথা মনে পড়ে গেল "বাবা হলে বুঝতি.." সুন্দর তবে একটু ফাকি দেয়া যে হয়েছে তা মানিক ভাইও মানবেন।
Tumpa Broken Angel পড়লাম। খুব ভালো লাগল।

২০ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৪০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪