মাটি যদি মা-ই হয়, আমিও তোমারই সন্তান, মায়ের মতোই পূজা করি তোমার। হাজার বছরের ইতিহাস খুলে দেখ- তোমার এই সন্তান কখনো উৎশৃঙ্খল ছিল না, কখনো বিধ্বংসী পদ চিহ্ন রাখেনি তোমার আশীর্বাদে, তোমার কোলেই আমার প্রথম কান্না, তোমার কোলেই শেষ নিঃশ্বাস। তোমাকে সাজিয়েই হেসেছি তৃপ্তির হাসি, তোমাকে নিয়ে লেখা গান, গেয়েছি তোমারই সূরে, তোমাকেই আশ্রয় করে বেড়ে উঠে আমার সন্তান।
মাটি যদি মা-ই হয়, আমিও তোমারই সন্তান, মায়ের তবে কেন এমন অবিচার? আমার পায়ে কেন শোষকের বিষাক্ত শিকল? দাউ দাউ করে আগুন কেন জ্বলে আমার ঘরে? আমার সন্তানের চোখে জল, তার হাতে অস্ত্র কেন? আমার আদুরে মেয়ে কেন হয় নিঃরুদ্ধেশ? আমার ভাইয়ের রক্তাক্ত লাশ কেন রাস্তায়? টেনে-হেঁচড়ে কেন নামানো হয় তোমার কোল হতে? মা, আমি তোমার কেমন সন্তান? মাটি যদি মা-ই হয়, আমিও তোমারই সন্তান।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
দেবব্রত দত্ত
আর কত বড় হব? সুনীল তো জীবন পার করে দিল, তবু তার কেউ রাখেনি। আমি আর কত বড় হলে পরিনত হব? দাড়ি যে পাকতে শুরু করেছে। হা হা হা @ Khondaker Nahid Hossain
শিশির সিক্ত পল্লব
আমার পায়ে কেন শোষকের বিষাক্ত শিকল?
দাউ দাউ করে আগুন কেন জ্বলে আমার ঘরে?
আমার সন্তানের চোখে জল, তার হাতে অস্ত্র কেন?
আমার আদুরে মেয়ে কেন হয় নিঃরুদ্ধেশ........বিদ্রোহী টাইপের কবিতা...........খুব ভালো
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।