তুমি দূরত্ব নামক শব্দকে হারিয়ে ছুটে আসতে।
তুমি ভেজা শরীরের ঠান্ডা স্পর্শ দিতে।
তোমার এলোমেলো চুলে বৃষ্টির পানি,
মনে হতো সজীব মুক্ত কণা।
সেই মনে এখন শুধুই ঘৃণা।
দূরত্ব অনেক, অনেক অভিমান।
হয়তো বিরহের নিকৃষ্ট প্রতিদান।
ছেড়ে দিয়েছি, ভুলে যায়নি,
শুধুমাত্র ফিরে আসবে বলে।
এই বর্ষা যাচ্ছে চলে।
তোমার জন্য রেখে দেওয়া আমার মনের জমিন,
দেয়নি কাউকে। অগোছালো।
তবুও, তোমার ফিরে আসার প্রদীপ জ্বলে।
চলে আসবে তো একদিন অভিমান ভুলে।
ভিজব সেদিন আবার সেই বর্ষার জলে।
বিষণ্ন সুমন
ওরে বাপ কি অসাধারণ লিখলেন কবি। সাধু-চলিত’র মিশ্রণে এক অভাবনীয় বিপ্লব ঘটিয়ে দিলেন (তোমার মমতা বাঁধিয়া রেখেছি স্মৃতির ভাঁজে ভাঁজে)। অবশ্য নিয়ম ভাঙ্গা তারই সাজে, যে নিয়ম গড়তে জানে। যেহেতু আমি কবি না তাই ধরতে পারছি ঠিক কোন ছন্দে (স্বরবৃত্ত/মাত্রাবৃত্ত/অক্ষরবৃত্ত) কবিতাটি লিখলেন। যদি এই নাদানকে একটু শেখাতেন ।
অবশ্য বোকার স্বর্গে যে মূর্খামি করে তাকে বোকা নয় মূর্খ বলাটাই সংগত হবে।
কবিতা শুধুমাত্র স্বরবৃত্ত, মাত্রাবৃত্ত, অক্ষবৃত্ত হয় না। কাল্পনিক, গদ্য সূলভ,কাহীনি কবিতা, সনেট, ইত্যাদি হয়।
আর মিষ্টার সুমন আরো ভালো ভাবে শুনুন সাধু-চলিতের মিশ্রনে প্রবন্ধ,পত্র ও উত্তরে দূষন ঘটে। তাও সেগুলি ভুল বলার সাহসা কেউ করতে পারে না।
কবিতা হয় ছন্দে, পদ্যে ও ভাববার্থে যার স্তবক ও সূচন কবি নির্ভতার শ্রেষ্ঠ প্রয়োগে নির্ভর করে। আপনার কবিতা নিয়ে আরও গবেষণা প্রয়োজন।
আর,তিল কে তাল বানানোর স্বভাব বদলান। আমি বাংলা নিয়ে পড়াশোনা করছি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। শ্রেষ্ঠ জ্ঞানী হিসেবে এটা গর্ব আমার।
চালিয়ে যান গুরু। আপনার উপর নির্ভর করছে আমাদের বাংলা সাহিত্যের ভবিষ্যত। আসলে আপনাকেই খোঁজছে বাংলাদেশ। আপনার মত শ্রেষ্ঠ জ্ঞানিরই এখন প্রয়োজন। আমরা মুখ্য সুখ্য মানুষ। আমাদের কিবা সাধ্য আপনাকে চিনতে পারি। আর আগেই বলেছি আমি আপনার মত কবি নই। কোনদিন হতেও পারবো না। হতে চাইও না। কেননা, নিজেকে শ্রেষ্ঠ দাবী করার মত দু”সাহস আমার কোনদিন হবেনা।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।