স্বাধীনতা মানে কি বুড়ি থেকে ছুড়ি রূপে বহিঃপ্রকাশ ? স্বাধীনতা মানে কি নিজের ঘরে আগুন লাগিয়ে হা-হুতাশ ? স্বাধীনতা মানে কি গণতন্ত্রের নামে চালাও স্বৈর-পরিবারতন্ত্র ? স্বাধীনতা মানে কি যত পারো আখের গুছাও এ-মূলমন্ত্র ? স্বাধীনতা মানে কি রাজনীতির নামে চালানো দুর্নীতি ? স্বাধীনতা মানে কি স্বাধীন দেশে রাজাকারদের অগ্রগতি ? স্বাধীনতা মানে কি সকল শহীদদের আত্মত্যাগ ভুলে যাওয়া ? স্বাধীনতা মানে কি আলাদীনের আশ্চর্য প্রদীপ হাতে পাওয়া ? স্বাধীনতা মানে কি উদ্দেশ্য হাসিলে সারাদেশে অবরোধ-হরতাল ? স্বাধীনতা মানে কি জ্বালাও-পোড়াও, নষ্ট কর জানমাল ? স্বাধীনতা মানে কি সত্য ভুলে চালানো মিথ্যার ফুলঝুরি ? স্বাধীনতা মানে কি সরলতা দেখিয়ে করা পুকুর চুরি ? স্বাধীনতা মানে কি সিংহাসনে বসে দেশটাকে পকেটে ভরা ? স্বাধীনতা মানে কি অশান্তি আনা, তাড়িয়ে শান্তির পায়রা ? স্বাধীনতা মানে কি স্বাধীনতাকে গলা টিপে হত্যা করা ? স্বাধীনতা মানে কি ? জানিনা সঠিক অবোধ আমি গোবেচারা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তাপসকিরণ রায়
স্বাধীনতার মানে খুঁজে বেড়িয়েছেন কবি--মনে তাঁর অসীম পিপাসা--তাই তো কবিতার মাঝে ধরা পড়ছে না পাবার ক্ষোভ--ভালো লেগেছে ভাই,আপনার কবিতা।আপনাকে জানাই ধন্যবাদ।
এফ, আই , জুয়েল
# আসলে স্বাধীনতা বলে যত চীৎকার করা হয়েছে----, স্বাধীনতাকে অর্থবহ করার জন্য তেমন কোনো পদক্ষেপ নেয়া হয়নি । সবাই শুধু আখের গুছিয়েছে । প্রকৃত মুক্তিযোদ্ধারা স্বাধীনতার সুফল তেমন পায়নি । কিন্তু সৌখিন মুক্তিযোদ্ধার মুখোশ ধারীরা স্বাধীনতাকে সেভাবে বিকশিত হতে দেয় নি । কবিতা অনেক ভাল । কবিকে ধন্যবাদ ।।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।