স্বপ্নের মৃত্যু

ভয় (সেপ্টেম্বর ২০২২)

Sharmin 06
  • 0
  • 0
  • ৬৪
তোমাতে মজিয়া আমি প্রেম রঙিন সকাল দেখেছি,দেখেছি এক সোনালি বিকেল।
হেঁসে কুটি কুটি হয়েছি কতশত বার আমি একা একা নিরবে, নিভৃতে।
আমি স্বপ্ন দেখেছি একটি ছোট্ট কুটিরের,যেখানে কুমারের তৈরি রঙিন হাড়ি,আর ভাঙ্গা চালের ক্ষুদে ভাত, ভর্তাই ছিল যথেস্ট।
আমি কত শত বার প্রেমে পরেছি তোমার তার হিসাব কষে শেষ করা যাবেনা কভুও।
আমার লাল,সোনালি স্বপ্ন গুলি ডানা মেলে উড়ছিল যেন আকাশের মোহনায়।
রাতের শুক তারাটা আমাকে প্রতিদিন ডেকে বলেছিল তোমার মতন আমাকে আর কেউ ভালোবাসতে পারবেনা।
আমি চুপি চুপি বাঁশের ঝোঁপ ঝাড়ে লুকিয়ে তো শুনেছিলাম তোমার কন্ঠে সেই ভালোবাসার গান।
ভালোবাসা স্বর্গ থেকে আসে,ভালোবাসা চিরঞ্জীব তার মৃত্যু হয়না কখনও।
শত শত মনীষীতো আমাকে সে কথাই বলেছিল।
তোমাকে পাওয়ার জন্য যে নিদারুণ ব্যাকুলতা আমাকে ভিখারিনী সাজিয়েছিল কত দিন,তবুও কি আমি হেরে গেছি?
সেই তোমার আমার ভুল প্রেম বাস্তবে দাড় করানোর যে রুদ্ধশ্বাস প্রচেস্টা আর সফলতা নিল একদিন তোমার আগমনে।
আমার হৃদয়ের বাসনা পূর্ণ হইলো,বঁধু হইলাম, কিন্তু আমি আগের সব স্বপ্ন হারালাম।।
কী আশ্চর্য! যে স্বপ্ন আমাকে বাচিয়ে রেখেছিল আমি সেই স্বপ্ন হারিয়ে তোমাকে পেলাম এ যেন এক কঠিন মোহ।।
আমি স্বার্থপরের মতন সেই আমার প্রিয়,সেই আদরের টুলটুলি স্বপ্নকেই বিসর্জন দিলাম।।
তোমাতে মজিয়া রইলাম দিনের পর দিন,মাসের পর মাস,কত শত ঘন্টা,কত হাজার সেকেন্ড তার হিসাব কষতে আমাকে গণিতবিদ হতে হবে,কিন্তু তুমি তো জানো,আমি গনিতে কত্ত কাঁচা।
জানো,আজ আমি আবার স্বপ্ন দেখি কিন্তু তোমাকে নিয়ে আবার একটা ছোট্ট কুটিরের।
আমি এখন তোমার ভালোবাসার ভারে তোমার পরিবারের আদুরে কথার বাণে বীতশ্রদ্ধ হয়ে শুধু বাচাঁর স্বপ্ন দেখি আরেকবার।
সংসার পোড়া ছ্যাকা যে এত কঠিন আর এত দুর্বিসহ তা আমার জানা ছিলনা আগে।
আমার ক্ষতবিক্ষত হৃদপিন্ডের অসুখ হয়ত আর কোন দিন সেড়ে উঠবেনা।
তোমার সাথে শুধু আরেকটি বার বলতাম সেই পুরোনো ভালোবাসার গান।
এমন একটি ঘর যদি পাওয়া যেত মেঘের বাড়িতে,মেঘের আড়ালে লুকিয়ে আবার স্বপ্ন নিয়ে গান গাইতাম আরেকবার।
সব হারিয়ে আজ আমি নিঃস্ব বড্ড নিঃস্ব!
আচ্ছা বলতে পারো?
যে মানুষ তার আমিত্ব হারায় সে কি নিয়ে বেচেঁ থাকে পৃথিবীতে?
কেন সে বাচেঁ?
কিসের আশায় বাচেঁ?
আমি না হয় প্রেম ভিখারিনী ছিলাম,তুমি সেদিন বরন নাইবা করতে তবুও তো আমার আমিত্ব হারিয়ে যেত না।
কিন্তু হায়! আমার শরীরে শুধু রক্ত বহমান, দেহে প্রাণও আছে বটে আমার পরিচয় ভুলে গেছি আজ।
আমি মানুষ নাকি দাসী নাকি কোন নামীদামী মিরাকলের মিরাকল একটি ভিন্নরকম প্রাণী।
আমি আজ ভীষণ ভাবে আমার পরিচয় মিস করছি।
এই যে আপনারা,আমার একটা নাম দিতে পারেন কেউ?
আমি অমুকের মেয়ে ছিলাম কিন্তু তাহাতে মজিয়া ভুলে গেছি সব তাহার পরিবারেতো আমি আসলে অমুকের সন্তান নই,আমিতো শুধুই বেনামী কেউ।
আমার নেই কোন নাম,নেই শিক্ষা,নেই সম্মান,নেই মন,নেই কিছুই।
তবে আমি কে?
মরনব্যধী আসিতে হয়ত এখনও ঢের দেরি।
আমি কেমন করিয়া সইবো বলো এত যন্ত্রণা?
আমার হৃদপিণ্ডের ব্যামোটা দিন দিন বাড়িয়া চলিছে।
আমি কিন্তু আর বাপের বাড়িতে যাব না।
তুমি যে ভালোবাসার গান শোনানোর কথা বলেছিলে সেই গান খানা পারলে আরেকবার শুনিয়ে দিও ওই পুকুর পাড়ে তোমাদের সেই আদিম শিমুল গাছের ছায়াতলে।
আমি সেদিন হয়ত তোমার হাতটি আর ধরতে পারিব না কিন্তু শিমুল ফুলের শোভা তোমাকে মুগ্ধ করবে নিশ্চয়ই।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন

২২ আগষ্ট - ২০২২ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪