লাশগুলো দাফন করে নাও। এখানে বেশিক্ষণ থাকা যাবে না কেটে পড়তে হবে।
বাসায় এসে অধ্যাপক সাহেব নিজেকে অপরাধী ভাবছেন, কিছুই ভালো লাগছে না। এত গুলো ছাত্র প্রাণ গেলো। এমন কেনো হলো। এটা তো রাজনৈতিক আন্দোলন নয়। তবে কেনো পুলিশ ফায়ার করলো। মাথায় আসেনা।
কবি নজরুল বিশ্ববিদ্যালয় হতে ময়মনসিংহ হাইওয়ে রাস্তায় মিছিল চলে আসা মাত্র পুলিশ এলোপাতাড়ি গুলি করে। পুলিশ ইদানীং মিছিল বের হলেই গুলি করছে। সেটা রাজনৈতিক মিছিল। কিন্তু এটাও রাজনৈতিক আন্দোলন মনে করে গুলি চালায়। ভীতিকর পরিবেশ তৈরি করছে দেশে। পরে বুঝতে পেরে সরি বলেছে কিন্তু যা হবার তা হলো। কিছু সোনালী ফুল ঝড়ে গেলো।
তুমি ঘুমাচ্ছ না কেনো, অধ্যাপক সাহেব তাঁর সহধর্মিণী কে কি বলবে ভাষা খুঁজে পাচ্ছে না, ফেলফেল করে চেয়ে আছে।
আমি ত শিক্ষক, ছাত্ররা আমার সন্তানের মত। কেনো তাদের সাথে এমন হলো? ভয় দিয়ে কি সব জয় হয়?
সত্য বলতে যদি প্রাণ যায় যাবে। বলে যাব সত্য তেতো টা। থাক বলে তুমি দমন করে রেখোনা মোরে।
দেশে যখন শান্তি ফিরে আসবে তখন এই প্রাণের জন্য আফসোস করবে। ময়লার ভাগাড়ে কি সুগন্ধি মেলে বলো, না মিলেনা। এখন এই সব আত্নার জন্য দোয়া করতে ও ভয় লাগে কবরে যেয়ে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
কলম দিয়ে কিছু ডকুমেন্টস রেখে যাওয়া, যেহেতু মুখে কিছু যায় না বলা। চারদিকে ভয়ংকর পরিবেশে আছি।
০১ জুলাই - ২০২২
গল্প/কবিতা:
১২ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।