একটি জোনাকি রাত

দেশপ্রেম (ডিসেম্বর ২০২১)

Nayonmunshi
  • 0
  • ১০৯
দিনের আলো নিভে গিয়ে, ধরায় সন্ধা, সন্ধা পেরিয়েই অন্ধকার, নিশ্চুপ চারপাশ, সবাই ঘুমিয়ে গিয়েছে,রাত অনেক গভির, সবকিছু নিরবতা। আজ নেই নীল আকাশে চাঁদনী রাত, আমাবস্যায় ঢেকে গেছে মিটি মিটি তাঁরা, চাঁদের গায়ে লেগে আছে কালো মেঘ, চোখের পাতায় ঘুম নেই, আমি বসে একলা,জানালায় দুচোখ যেদিকে যায় ঘন আঁধার জোৎসনা হারিয়ে গেছে দিগন্তের দিকে। আমি বসে একলা, রাত যখন গভির হতে থাকে, কারো নয়ন ভরে উঠে ভারি , কেটে যায় নিরবে একেলা।
সবাই যখন ক্লান্ত ঘুমে, আলোর মশাল নিয়ে ছুটে চলেছে রাতের প্রহরী, শহরে, গঞ্জে, পথে ঘাটে নিরব ভূমিকা। কারো এই আঁধার যেন শেষ হয় না,কেঁদে কেঁদে কেটে জায় রাত। কারো বুকে ব্যাথা থাকে চাপা হয় না বলা। রাতের প্রহরী জানালায় একে একে দেয় উঁকি, অন্ধকার জীবনে একটু খানি আলোর ঝলকানি। একাকি রাতের সাথী, ফিরে পেল একটুখানি স্বস্তি । অনেকখন পরে একটা দীর্ঘশ্বাস। রাতের প্রহরী কেন মশাল নিয়ে এলি মোর ঘরে, আমিতো ভেবেছিলাম, থাকবো নিরবে নির্জলে, কইবো কথা আমার সনে, কেন এই অবোলার প্রাণে,দিয়ে গেলি আলো, আমি তো অন্ধকার কে ভালোবেসেছি। রাতের প্রহরী সবাই তোর মতো এতো নিঃস্বার্থ ভাবে ভালোবাসে না। নেই তোর ক্লান্ত, নেই ঘুম,তবুও দিয়ে যাও আলো।
তোর মতো যদি সবাই নিঃস্বার্থ হতো পৃথিবীটা কতোই ভালো হতো, মানুষ দিনের আলোয় কতো না খুন,হত্যা,হতো না নরো পশু, চলতো না অহরহ ঘুস, সকলের মুখে থাকতে সুধু হাসি আর হাসি। কেটে গেল একটি জোনাকি রাত বলা হলো, অনেক কথা, আছো যতো মনের ব্যাথা, আমি বসে জানালায় একেলা,,,,,,,
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ফয়জুল মহী সত্যিই খুব সুন্দর ও নান্দনিক পরিবেশ।

১১ নভেম্বর - ২০২১ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী