ছোটবেলার সৃতি

স্বাধীনতা (মার্চ ২০২২)

মোঃ রিয়াজুল ইসলাম
  • 0
  • ৮৫
আমার ছোটবেলার কিছু সৃতি মনে আছে, কিছু মনে নেই। তবে একটি ঘটনা আমার আজীবন স্মরণে থাকবে। সময়টা ২০১১ এর শুরু অথবা শেষের দিকে হবে। আমার বয়স দশ বছর, ক্লাস থ্রী তে পড়ি পুরান ঢাকায় থাকতাম। ১ দিন রিকশা করে আমি আমার নানু এবং বড় বোন সদরঘাট থেকে গানের ক্লাস করে বিকালবেলা বাসায় ফিরছিলাম। রিকশা চালক দেখতে কেমন সেটা আমার হুবহু মনে না থাকলেও এই টুকু মনে আছে যে তার শারীরিক গঠন বা চেহারা দেখে তার বয়স আন্দাজ করা কষ্ট সাদ্ধ ব্যাপার। সারা রাস্তায় আমার তিনজন অনেক কথা বলছিলাম। রিক্সা চালক নিজের মন মত চালিয়ে যাচ্ছিলেন তার মুখে কোন কথা আমরা শুনি নি। কিছু সময় পর আমরা আমরা বাসায় পৌঁছে গেলাম। তারপর নামার সময় লোকটি হঠাৎই আমাদের কাছে শুনলেন " আপনাদের দেশের বাড়ি কৈ ?"
আমার আপু জবাব দিলো " ঝিনাইদহ যশোরের কাছে চিনেন ?"
লোকটি বললেন " যুদ্ধ করার সময় যশোরের ঐদিকেই গেসিলাম একাত্তরে।"
আমার আপু বললো " আমার দাদাও মুক্তিযোদ্ধা ছিলেন। "
লোকটি বললেন " ও আচ্ছা। "
তারপর উনি চলে গেলেন।
আমরা শুনে অবাক , উনি একজন মুক্তিযোদ্ধা তার মানে তার বয়স আমাদের দাদার মতো হবে কিন্তু দেখে বোঝার উপায় নেই। তার থেকে বড় কথা তিনি এখনো কতটা পরিশ্রমী যিনি এখনো ঢাকা শহরে থেকে রিক্সা চালিয়ে জীবিকা নির্বাহ করছেন। আমি তখন এত কিছু বুঝলাম না,তবে এখন ভাবি সেই বীর যোদ্ধা কি ভাবে না ১ বারের জন্য কি লাভ হলো এই দেশটাকে স্বাধীন করে ? এখন আমার থালায় খাবার নেই আমি এখনো রিকশাচালক। হয়তো তার নিজের হয়তো আমাদের সমাজের। তাদের এই অবস্থার পিছনে দায়ী আপনি, আমি আমরা সবাই। এই ঘটনা আমার আজীবন মনে থাকবে। তাই আমি মনে মনে ভাবি ভালো থাকুক বাংলা মায়ের বীর সন্তানেরা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শাহ আজিজ ৫১ বছর বাদে অনেক মুক্তিযোদ্ধা বেচে নেই , যারা আছে হয় তারা রিকশা ভ্যান চালায় আর না ক্ষমতার খুব কাছাকাছি থাকে ।
ফয়জুল মহী অনেক সুন্দর লিখা। অনেক ভালো লাগলো।
বিষণ্ন সুমন ছোট্ট কথা। রেশটা অনেক বিরাট। লিখে যান নিরন্তর।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

একজন মুক্তিযোদ্ধার সাথে পরিচয়ের গল্প। যিনি আমাদের দেশের স্বাধীনতায় অবদান রেখেছেন।

১৯ আগষ্ট - ২০২১ গল্প/কবিতা: ৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪