শিকল-গয়না

স্বাধীনতা (মার্চ ২০১৩)

খোন্দকার মোস্তাক আহমেদ
  • ২৯
তুমি আসবে বলে সে আশায় অপেক্ষা আর শেষ হয়না
সঙ সেজে রঙ মেখে পড়ে আছি শিকলের গয়না !
তুমি আসবে তাই শব্দ বারুদ হয়, হাতের অস্ত্র কলম
তবু ক্ষতে পচন ধরেছে, কবিতা হয়না মলম...
ক্ষুধার্ত শকুনের দল ওড়ে মৃত লাশের লোভে
ডিম আগে না মুরগী ? জখম হল বাঙালী এ ক্ষোভে!
২.
হুমায়ূন আজাদ, রাজিব হায়দার কিংবা সাগর-রুনি;
হল-মার্ক আর ঝুলন্ত(!)পদ্মাসেতু--বল কে আসল খুনি ?
কি দিয়েছি বাঙলাকে আর কততুকু হল ঋণ শোধ...
কবে দংশাবে বিবেক-নাগিন, হবে সামান্য পাপবোধ ?
৩.
ওরে অস্থির বাঙালী ! তুই নিজেই শত্রু তোর !
বেয়াল্লিশ পেরিয়ে গেলো ! আসলো না তোর ভোর...
মিছিল মিটিং বুলি কপচানো – এ সবই নিছকতা
আগে নিজের আগল ভাংগ নারে ! তবে তো স্বাধীনতা !
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ কবির হোসেন আপনার কবিতাটি খুব মনযোগ দিয়ে পড়লাম-কেননা বিষয়বস্তু একটু ভিন্নধর্মী-এক কথায় বলব সাহসী উচ্চারন এবং কবিতাটি অসাধারন লেগেছে আমার কাছে. ধন্যবাদ.
খন্দকার আনিসুর রহমান জ্যোতি তুমি আসবে বলে...............শিকলের গয়না!......// অনেক সুন্দর কবিতা........ভাল লাগলো মোস্তাক ভাই আপনাকে ধন্যবাদ.........
সুমন আগে নিজের আগল ভাংগ নারে ! তবে তো স্বাধীনতা !----- এটা কিন্তু বেশ বলেছেন। শুধু নিজের স্বার্থের মাঝে ডুবে থাকলে স্বাধীনতা পাওয়া যাবে না। ভাল লাগল কবিতা।
তাপসকিরণ রায় ভাবনার জবরদস্ত রূপায়ন চোখে পড়লো--খুব সুন্দর শব্দ ভাব ভাষায় পরিবৃত একটি কবিতা।অনেক ধন্যবাদ কবিকে।
নাইম ইসলাম কি দিয়েছি বাঙলাকে আর কততুকু হল ঋণ শোধ... কবে দংশাবে বিবেক-নাগিন, হবে সামান্য পাপবোধ ? অনেক সুন্দর কবিতা। শেষে ২, ৩ দিলেন কিন্তু প্রথমে ১ দিলেন না যে!
আসলে ওটা অভ্র-সমস্যা । ধন্যবাদ।
তানি হক ওরে অস্থির বাঙালী ! তুই নিজেই শত্রু তোর ! বেয়াল্লিশ পেরিয়ে গেলো ! আসলো না তোর ভোর... মিছিল মিটিং বুলি কপচানো – এ সবই নিছকতা আগে নিজের আগল ভাংগ নারে ! তবে তো স্বাধীনতা ! ...শুভকামনা ও ধন্যবাদ ..আগামীতে আপনার কবিতা আরো চাই
শাহ আকরাম রিয়াদ কবিতাটি ভাল লাগল। শুভকামনা রইল।
কৃষ্টিন সোলা কবিতায় অনেক বাস্তবতার রুপরেখা দিয়েছেন তবে একটু বানানটা ঠিক করলে আরোআপনার জন্য ভাল হয় । যেমন (কততুকু ) = কতটুকু আর বাকি সব অসাধারণ । শুভকামনা রইল ।
আসলে অনেকেই কম্পিউটার এর চেয়ে কলমে লিখতে অভ্যস্ত বিধায় অনিচ্ছাকৃত ভুল হয়ে যায় । আশা করি ক্ষমার দৃষ্টি পাবো । মন্তব্যের জন্য ধন্যবাদ ।
অনিচ্ছাকৃত প্রমাদ মার্জনীয়
মেহরিন গল্প-কবিতায় আমি এই প্রথম ! আর প্রথমেই আপনার কবিতাটি পড়লাম, খুব ভালো লেগেছে তাই ভোট না দিয়ে পারলাম না...
নিজেকে ভাগ্যবান লাগছে ! ধন্যবাদ

২০ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ১৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪