অনুযোগ

অভিমান (এপ্রিল ২০২১)

romiobaidya
  • 0
  • ১০৪
হে পাষাণ হিয়াধারী বেদনা বোঝ না
মিছে মোরা যাচি তব চরণে করুণা।।


ঝরে নাকি আঁখি তব হে বিশ্ব নিঠুর
দেখ নাকি ব্যথা রাশি মানব শিশুর
সবি যদি জানো তবে কেন এ ছলনা।।


চরাচরে মম তরে শুধু অবহেলা
সুধা সেতো সুধা নহে গরল পেয়ালা
তুমি বিনা বোঝে কেবা কত না যাতনা।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Dipok Kumar Bhadra এটা কি গান না কবিতা? কোন্ ছন্দে লেখা?
প্রিয় কবি, আমি কোনো কবি বা গীতিকার নই, এটি গান না কবিতা তা নিশ্চিত করে বলতে পারছি না। তবে এটি লেখার সময় একটি সুর মাথায় খেলা করছিল এখন তা মনেও নেই। প্রথম চরনটি মাথায় হুট করেই এসেছিল, মনে হলো মাত্রাবৃত্ত হয়েছে, চেষ্টা করলাম সেভাবে লিখতে ৪+৪+৬ বিন্যাসে কিন্তু ৩য় চরনে একমাত্রা বেশি হয়েছে৪+৪+৭ তবে লেখার সময় তা লক্ষ্য করিনি, এ আমারই ব্যর্থতা; যখন দেখলাম ভুল হয়েছে তখন এটি প্রকাশ হয়েছে তাই পরিবর্তন সম্ভব হয়নি। চরনটি থেকে ”হে” অক্ষরটি বাদ দিলে ঠিক মাত্রাবৃত্ত ছন্দ হবে বলে আমার ধারনা। ছন্দ সম্পর্কে আমার বিশেষ জ্ঞান নেই কবি, জানি না যা বলছি তাও ঠিক কিনা তবে নিরন্তর শেখার চেষ্টা করছি। ভুল-ত্রুটি হলে ধরিয়ে দেবেন দয়াকরে। আপনাকে অশেষ ধন্যবাদ।
ইউ টিউব দেখে মাত্রা শিখুন। তবে গান স্বরবৃত্ত ছন্দে প্রথমে শেখা উচিৎ।দ্রুত লয়।যাইহোক আমি কিন্তু কবি নই।পদার্থ বিজ্ঞান নিয়ে পড়ালেখায় সর্বশেষ ডিগ্রী।আইনে ডিগ্রী ছাড়াও প্রশাসনিক দক্ষতা আছে। জীবনে বিভিন্ন বিষয়ে জ্ঞান আহরণই আমার উদ্দেশ্য। সুদৃঢ় প্রত্যয় নিয়ে এগিয়ে যান,জীবনে সফলতা পাবেন ।
ফয়জুল মহী শ্বেত শুভ্র অপরূপ আপনার চিন্তা শক্তি। সুনিপুনতায় ভরপুর সুনীলবর্ণ চয়ন
অনন্য মন্তব্যে প্রাণিত হলাম প্রিয় কবি।আপনাকে অশেষ ধন্যবাদ।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

আজ বিশ্ব মানবের দুর্দিনে বিধাতার কাছে অভিমানের সুরে অনুযোগ করা হয়েছে এই কবিতায়।

২১ অক্টোবর - ২০২০ গল্প/কবিতা: ১৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী