ভয়কে করবো জয়

ভয় (জুলাই ২০২০)

  • ৪০০
ভয়! এটা আসলে কি! কারো কাছে এটা শুধুই একটা শব্দ আবার কারোকাছে এটার একটা অর্থ আছে; আছে কোন কিছু! ভয় কি নিয়ে লিখতে গেলে একটা বিজ্ঞাপনের ডায়ালগের কথা খুব মনে পরে, সম্ভবত গ্রামীণফোনের; আর তা হলো 'অসম্ভব কে সম্ভব করা অনন্তর কাজ!' আর ভয় কে জয় করা আমার পক্ষে সম্ভব না! শুনতে হাসি পাচ্ছে সবার তাই না! তবে এটাই সত্যি। করোনার এই ক্রান্তিকালে সবাই আছে তার ভয়ে, তবে আমি আছি 'ভয়ের খোজে ভয়ে।' সবাই বলে ও-মা এটা আবার কোন ভয় যার নাই কোন হয়-টয়! আর আমি বলে এটাই সত্য, গল্পটা সত্যি তাই প্রতিযোগিতার খাতিরে নয়, নয় একজন প্রতিদ্বন্দ্বীর রুপে; আমার লেখা পরে হও যদি একটু দুঃখি এতেই আমি সুখি।

দিনের আলো আমার ফোটে নতুন ভয় নিয়ে। দিনটা কিভাবে অতিক্রম করবো! কে আমায় সঙ্গ দিবে।আমি কি একা! কার কাছে আমায় যেতে হবে। কার হাতটা না থাকলে আমি অসহায়। কি আমাকে ফেস করতে হবে। চাকরিটা কি পাবো! কি ভাবে পাবো, পড়াশোনায়তো নাইরে মন! মনটা কি চায়.... কি করতে চায়.... সেটাও জানা নেই আমার।

দিন গিয়ে রাত আসে কিছুটা প্রশান্তি নিয়ে।রাতে মনে হয় এটা করবো সেটা করবো, আরও কত কি করবো।তখন মনে হয় এখনই সব কিছু শেষ (কাজ) করে ফেলবো। ঘুমাতে যাই, মনে এই ঘুম যেন শেষ না হয়, অনন্তকাল যেন এভাবে কাটিয়ে দিতে পারি।এই ভেবে ঘুম শুরু আর শেষও হয় সকালে। শুরু হয় নতুন দিনের নতুন অভিযান, যার নাম ভয়, একটু সংশোধন 'ভয়ের অভিযান'৷ এবারের অভিযান শুরু হচ্ছে..... এখন

এটা করলে মানুষ কি বলবে, এটা করলে সে আমাকে কি করবে! কাজটা হচ্ছে তার মতো, হোক সেটা আমার কাজ, তবে হতে হবে তার মতো।ক্ষতি করছে সে আমার কিন্তু তার নেই কোন অনুতপ্ততা তবে বলতে গেলে দেখায় সে দেমাগ আর আমি আছি সেই ভয়ে।প্রশান্তির জায়গাটুকু সেই একটাই; রাতের ঘুমে।
ভয়ের সেই অভিযান চলছে, তবে এইবার কিছুটা ভিন্ন।ভয়ে কাওকে কিছু বলতে না পারার সেই রাগ চলে যেমন নিজের মধ্যে তেমন চলে আপনজনের মাঝে। নিজের অজান্তেই তাদের সাথে রাগ আবার কারো পিঠে জোরে হাত। পরে নিজের মাঝে চলে অনুতপ্তের যুদ্ধতা আর চোখের কোনায় আসে জল! দিনের শেষ বেলার ঘুম-ই আমার একমাত্র সম্বল।

নামাজ কালাম করি সাধ্যমতো, চাই উপর ওয়ালর কাছে কিছুটা করো আমায় পরিবর্তন, তবে পরের দিন আসে ভয় তার শ্রেণীবিন্যাস নিয়ে।এলাকার ভাই সে, এলাকার নেতা সে, এলাকার সন্ত্রাসী সে, এলাকার হিরো সে, এলাকার মোস্ট স্টাইলিশ সে, এলাকার মোস্ট দেমাগি সে, এলাকার মোস্ট কমন কথা 'আমি কে তুই জানিস'..... আরো কত কি। এই ভাবে ভয়ের শ্রেণীবিন্যাস করে যাই আমার স্বপ্নের রাজ্যে, ঘুমের দেশে।

স্বপ্নের রাজ্য থেকে উঠে দেখি একি আমি আর নেই, আমার চারপাশে সবাই কাঁদছে।মানে সবাই বুঝতে পারছেন এই হচ্ছে সবচাইতে বড় ভয় আর সবচাইতে বড় সত্য যার কোন হের-ফের নেই। নাম তার মৃত্যুভয়, দুশ্চিন্তা সেতো জীবনের একটা অংশ মাত্র। যা যে কেও নিজের ধ্যান-ধারনা, ধৈর্য, সাহস আর অধ্যাবসায়ের মাধ্যমে দূর করতে পারে। তবে মৃত্যুকে কেও দূর করতে পারে না পারবেও না।কারন মৃত্যু একটা অবধারিত সত্য।তাই মৃত্যুর জন্য সব সময় প্রস্তুত থাকতে হবে।প্রস্তুত থাকর এক মাত্র উপায় সৃষ্টিকর্তা কাছে ক্ষমা চাওয়া, তার ইবাদত করাআররাসূল কে মানা।
তাই আমি বিশ্বাস করি এক দিন না এক দিন আমি আমার এই ভয়ের অভিযানের সমাপ্তি টানবই। সমাপ্তিরবেলায় এসে নিশ্চয়ই আমি অভিযানের নাম বদলে রাখবো সত্য ও ন্যায়ের জন্য অভিযান।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ফয়জুল মহী Super
ধন্যবাদ জনাব আপনার মন্তব্যের জন্য।

০৬ মে - ২০২০ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী