স্বাধীনতা, তুমি কি শুধু ধিক্কারই কুড়াইবা? সম্ভ্রমহীন নারী থাকিয়া থাকিয়া ধিক্কার দেয় থুথু ছিটাইয়া কোন কুক্ষণে লাম্পট্যের স্বাধীনতার খেসারত দিয়া; কর্মহীন যুবক ধিক্কার দেয় ক্ষয়িষ্ণু জুতা দেখিয়া আত্মীয়করণ স্বাধীনতার যাঁতাকলে পিষ্ট হইয়া; মৃতেরা ধিক্কার দেয় ঘাতকের স্বাধীনতায় প্রাণ হারাই।
স্বাধীনতা, তুমি কি বধিরই রহিবা? না কি ইচ্ছা করিয়াই কাহারো হাহাকারই শুনিছ না? চিকিৎসকের স্ব-চিকিৎসার স্বাধীনতা যাহাদের মুখে তুলিয়া দিয়াছে আর্তনাদের উপভোগ্য সুমিষ্ট ভাষা; কেন শুনিছনা হাসপাতালের মুমূর্ষুদিগের সেই ভাষা? যাহারা সর্বস্বান্ত হইয়াও পায়না বাঁচিবার সান্ত্বনা।
স্বাধীনতা, তুমি আর কতখানি পাষাণ হইবা? যে আজ তুমি মোটেই বুঝিতে চাহিছনা- স্বয়ং তাহাদের জীবনের ঘানি টানিবার জ্বালা তোমার জন্যে জানিয়া শুনিয়াই যাহারা গলায় তুলিয়া লইয়াছিল নিশ্চিত মরণ মালা; বরণ করিয়া লইয়াছে যাহারা পঙ্গুত্বের জ্বালা।
স্বাধীনতা, এখুনি স্বীকার করিয়া লও তোমার এহেন নির্লজ্জ হীন নিষ্ক্রিয়তা স্বীকার করিয়া লও তুমি কাহাদের স্বাধীনতা তুমি কি ভুলিয়া গিয়াছ, যে পথে তোমার চলিবার কথা উত্তর দাও ভাবিয়া, তুমি কি মোদের সেই স্বাধীনতা? যাহার জন্যে রচিত হইয়াছিল রক্তাক্ত কাহিনী গাঁথা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Sultan Mojid
মোঃ মামুন মনির, বিপ্রদাস, নাজমুল হাসান, সৌরভ শুভ (কৌশিক ), মোঃ শামছুল আরেফিন, রওশন জাহান, হোসেন মোশাররফ আপানদেরকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আমার কবিতা পড়ার জন্য... আর আপনারা যে মূল্যবান মন্তব্য করেছেন তা আমাকে ভবিষ্যতে আরও ভালো কবিতা লিখতে সাহায্য করবে...
রওশন জাহান
আধুনিক বা প্রচলিত কোন ধারায় ফেলতে পারলামনা কবিতাটি। বক্তব্য খুব বাস্তবভিত্তিক এবং বিষয়টি সুন্দর কিন্তু কবিতা হিসাবে সাহিত্যের যে মানদন্ড থাকে সে মানদন্ড ছুঁয়ে যায়নিএবং মনমুগ্ধকর হয়নি।আশা করি সামনে আরো সময় নিয়ে লেখার প্রতি ভালবাসা নিয়ে লিখবেন।
মোঃ মামুন মনির
আপনার লেখা খুব খারাপ বলছি, কারন আমিও যে শোষকের দলে......আমার সাহস নেই সত্য বলার, আমি ভীরু, বেশ ভয় পায় শোষকের নির্মমতার বিরুদ্ধে কথা বলতে.................।তাই বলছি আপনি বরই মন্দ কবি।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।