অভিনয়

স্বাধীনতা (মার্চ ২০২০)

Abdul Alim
  • ১১৩
আমিও ঠিক আগেই মতোই নিজেকে নাচাতে পারি, নাচতে পারি।
কান্নার আভাস পেলে আমি হেসে উঠি,
আমি মানুষের ভয় পাওয়া দেখে সাহসে বুক ফুলিয়ে গান করি।
এখানে, আমি আমার নিজের প্রতি বিশ্বাস, নিজের সক্ষমতা, সাহস,শক্তি ও যৌবনের জয়গান কে প্রাধান্য দিয়েছি।

আমিও মানুষের মিথ্যে অভিনয় বুঝতে পারি,
বুঝে তার থেকে বড় অভিনয়ে নিজেকে সাজাতে পারি।
আমি মানুষের কান্না দেখে হাসতে পারি,
আবার কান্নায় ভাসিয়ে দিতে পারি আখি।
এখানে, নিজের প্রতি প্রিয়জনের মিথ্যে ভালবাসার অভিনয়, এবং মিথ্যে মানুষের সাথে মিথ্যে ব্যাবহার (মিথ্যে প্রেমের অভিনয়) এবং সৎ মানুষের সাথে উত্তম ব্যাবহার (সহানুভূতি প্রদর্শন) অথবা তালমিলিয়ে চলার কৌশল অবলম্বনের উত্তম অভিনয়ের বর্ণনা প্রদান করা হয়েছে।

আমিও তোমার মতো সুখে থাকার নিত্য,
সাচ্ছন্দ্যকে সাহিত্যের ভাষায় রাঙিয়ে তুলে,
অন্যকে হিংসের জালে ফাসাতে পারি।
এখানে, প্রিয়জনের চলে যাওয়ার কষ্টকে কষ্ট মনে না করিয়ে নিজ উদ্দ্যমে এগিয়ে যাওয়ার চরম অভিনয় দেখিয়ে নিজের কষ্টকে প্রিয়জনের কষ্টে পরিনত করার মানসিকতার পরিচয় প্রদান করা হয়েছে।

আমি শুধু ব্যাতিক্রম তোমার কাছে,
তোমার জড়ানো চাদরে অভিনয়গুলোকে টানিয়ে রাখি
জাহান্নামের উপরের দেয়ালে।
এখানে, প্রেমিক তার প্রেমিকার নিকট সকল অভিনয়ের কথা স্বীকার করে তার প্রতি দুর্বলতা ও ভালবাসার প্রকাশ ঘটিয়েছেন।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ নুরেআলম সিদ্দিকী প্রিয়জনের প্রতি ভালোবাসার আত্মপ্রকাশ সৃষ্টি হয়েছে। অনেক শুভ কামনা ভাই৷। ভোট রইল।।
ফয়জুল মহী সুন্দর লেখা। খুবই ভালো লাগলো।
অনেক অনেক ভালবাসা ভাই। দোয়া করবেন যেন আরো ভালো লিখতে পারি।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

কবি তার সকল সক্ষমতার বাস্তব ব্যাবহার (অভিনয়) না করে তার প্রেমিকার নিকট সকল কিছু সমর্পণ করে দিয়েছেন। কবি চাইলেই তার প্রেমিকার মত নিজেকে ফিরিয়ে নিতে পারতো, কিন্তু ত্যাগ স্বীকার করেছেন তার প্রেমিকার জন্য ও তার প্রেমের জন্য । কবি তার প্রেমিকার সকল সকল সক্ষমতা ও অভিনয় পরিত্যাগ করেছেন তার প্রেমিকার নিকট যা তার সব থেকে বড় ত্যাগ।

১৬ ফেব্রুয়ারী - ২০২০ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী