দিনে যদি তাকিয়ে থাক তুমি বহুদূর, দেখতে পাবে তুমি সেথায় সোনালী রোদ্দুর। আরো পাবে দেখতে তুমি সবুজ পাতার ঢেঊ, এমন করে পাবে সুখ যে আর কেউ। দেখতে পাবে চোখ জুড়ানো ফসল ফলা মাঠ, বিকেল বেলা জমজমাট ঐ নদী পাড়ের হাট। দেখতে পাবে আকাশ পানে সাদা বকের সারি, গ্রাম গঞ্জের গরুর গাড়ির মেঠো পথ পাড়ি। কখনও যদি ইচ্ছা করে নদীর পানে চাও, দেখবে সেথাই চলছে কত পাল তোলা নাও। দেখতে পাবে কত মাঝি ভাটিয়ালি গান গায়, মনের সূখে নৌকার তারা বৈঠা যখন বায়। নদীর জলে কত জেলে মাছ ধরতে যাই, মাছ ধরতে তাদের কাছে ক্লান্তি কভু নাই। কত শিশু নদীর জলে সাঁতরে করে খেলা, নদীর পারে খেলা করে কাটায় সারা বেলা। যদি তুমি তাকিয়ে দেখ ঐ পাহাড়ের দিক, দেখবে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে ঠিক। মেঘের সাথে পাহাড় করে লুকোচুরি খেলা, উপজাতিরা বসায় সেথায় নানান রঙের মেলা। অবাক হবে দেখবে যতেই এই না দেশের রূপ, সুন্দর এই দেশটাকে যে ভালবাসি খুব।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
এই মাসের বিষয় ছিল বাংলাদেশ। কবিতাটিতে মুলত বাংলাদেশের রুপ বর্ণনা করা হয়েছে।
২৪ নভেম্বর - ২০১৯
গল্প/কবিতা:
১ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।