গোলাপের রঙ ফিকে হয়েছিল মালির পরিচর্যাহীনতার জন্যে। জালের অভ্যন্তরে আটকে পড়েছিল দুটি মাছ। তখনো জেলে পানির উপরে জাল তোলেনি, তাই পরাধীনতার স্বাধীন স্বাদ অনুভব করছিল কিন্তু কঠোরতা আড়ালে ক্রূর হাসি হাসছিল!
সুদর্শন পাখিটি আটকেছিল পিতলের খাঁচায়। শিকারী তাকে ডেকে আনেনি, এসেছিল নতুনত্বের স্বাদ নিতে; হয়ত লোভে! ছাত্রটি বই কিনেছিল পড়বে বলে কিন্তু বিশাল বইয়ের ভলিউমে দিশেহারা হয়ে বই থেকে বাঁচতে হাস-পাস করছিল।
স্নানের ঘরে বাষ্পেরা আটকে পড়েছিল দর্পন ঢেকেছিল ধোয়াশায়; আর_ তখন তাপমাত্রা বেশ বাড়িয়ে দিয়েছিল! এই মহাবিশ্বের বিস্তর রহস্য ভেদিবে কেমনে যদি বায়ু মন্ডলের এই সীমার মধ্যে আটকে পড়ে দিশেহারা হয়ে পড়ো? তব প্রেমকে উন্মুক্ত কর; খুলো শত শৃঙ্খল। নিতে দাও প্রাণ ভরে নিঃস্বাস স্বাধীনতার।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
প্রেম করে সাধারণত আমরা প্রেমকে একটা খাঁচায় আটকে ফেলি। ফলে আমাদের খাঁচায় আটকাবার আগের প্রেম আর পরের প্রেমে অনেক ফারাক অনুভব করি। তখনি মন জ্বালাতন শুরু হয়। তাই পরাধীন নয় বরং প্রেমকে স্বাধীনতার স্বাদ দেবার আহ্বান করেছি আমার কবিতাটিতে।
০৪ নভেম্বর - ২০১৯
গল্প/কবিতা:
৭ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।