সদ্য পাশ করা বালিকা স্বপ্ন দেখে কলেজে পরবে,সংসার করবে ভাগ্যের নির্মম পরিহাস বালিকার মা ইহলোক ত্যাগ করল । ঘরে এল সৎ মা এসেই বকবকানি বিয়ে দাও ,বিয়ে দাও । বালিকার চোখের জল না শুকোতেই বিয়ে হয়ে গেল এক বেকার যুবকের সাথে শ্বশুরবাড়িতে ভাঙ্গা ঘর বৃষ্টি এলে জল পড়ে । ২৫ জনের বড় পরিবার বালিকার হাতে তোলে দেওয়া হল রাঁধুনির বোঝা , সারাদিন রান্না করতে করতে দিন চলে যায় । কদিন পর শুরু হল যৌতুকের খিরিস্তি , মানসিক চাপ আর শারীরিক নির্যাতন । কখনো স্বামী,কখনো শাশুড়ি কখনো ননদ , বাঙ্গালী বধূর আলেখ্য গাঁথা । বালিকার বাবা বাধ্য হয়ে জমি বিক্রি করল সেই টাকায় স্বামী তাহার বিদেশ গেল । বালিকা এমন নির্যাতনের পরে ও ইন্টারমিডিয়েট পাশ করল । হোস্টেল পরিবারের তিনবেলার রাঁধুনি ১৮ বছরের বালিকা বধূ । বিদেশ থেকে স্বামী টাকা পাঠায় সেই টাকায় হোস্টেল পরিবার চলে , বালিকা বধূর জোটে জোটা খাবার । কাপড় জোটে না বছরে একটি তেল ও সাবান ও পায় না বালিকা জোটে চড় থাপ্পড় আর গালিগালাজ । দুই বছর পর স্বামী এল অপুষ্ট বালিকার পেটে সন্তান এল , ভূমিষ্ঠ হল মৃত । বালিকা চুপিচুপি একবার চাকুরীর সাক্ষাৎকার দিল চাকুরী হয়ে ও গেল , শিক্ষিত স্বামী বলল চাকুরী করবি না সংসার করবি ? বালিকার আর চাকুরী করা হল না , লেখাপড়ার পাঠ সব চুলোয় গেল ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তানি হক
সামাজিক সমস্যা এবং বালিকার দুখে ভরা সপ্ন কাহিনী ...ধন্যবাদ মহি ভাই ..এমন আবেগী কষ্টময় জীবনের কথা কবিতায় তুলে আনলেন বলে ...
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।