স্বাধীনতা মানে লাখো লাখো মানুষের সমাবেশ বর্ণিল শ্লোগান ঝাঁঝালো মিছিল । স্বাধীনতা মানে কি-রক্তের হোলি খেলা বুলেটে বিদ্ধ তাজা প্রাণ আর সারি সারি গণকবর ! স্বাধীনতা মানে কি ? নারীর সম্ভ্রমহানি খোলা আকাশের নীচে আবাল বৃদ্ধ বনিতার বসবাস ! স্বাধীনতা মানে কোটি কোটি জনতার ফুসে উঠা ক্ষোভ বেঈমান নরপশুদের অযাচিত লোভ ! স্বাধীনতা মানে কি ? মগের মুল্লুক পুঁজিবাদের বিত্তের প্রতিপত্তি লাগামহীন দুর্নীতির আখড়া ! স্বাধীনতা মানে ত্যাগের চরম পরীক্ষা সীমাহীন ধৈর্য্যর অধ্যবসায় । স্বাধীনতা মানে প্রজন্ম থেকে প্রজন্মে বয়ে চলা ডিএনএ থেকে ডিএনএর বিবর্তন । স্বাধীনতা মানে যুগ থেকে যুগান্তরের ইতিহাস রাজপথে শহীদের রক্তের দাগ । স্বাধীনতা মানে মেহনতি মানুষের বেঁচে থাকার সংগ্রাম কৃষক ও মজুরের মাথার ঘাম । স্বাধীনতা মানে শহীদ জননীর চোখর জল বাবার কাঁধে সন্তানের লাশ । স্বাধীনতা মানে বোনের এনাটমির টেবিলে অচেনা ভাইয়ের মাথার খুলি ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য
স্বাধীন দেশে স্বাধীনতার নামে আমরা যে অপকর্মগুলো দেখে আসছি তারই প্রতিফলন কবিতায় গল্পে। শেষটায়তো আৎকে উঠলাম "স্বাধীনতা মানে বোনের এনাটমির টেবিলে/অচেনা ভাইয়ের মাথার খুলি"। আসলেইতো যারা মরে যাচ্ছে আর যারা মারছে এরাতো সবাই ভাই ভাই ই। কবে যে এ মৃত্যু মিছিল বন্ধ হবে। ভালো লাগলো।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।