কেটেছে কত দিন, কেটেছে কত মাস, হারানো সেই শৈশব আজ ইতিহাস । জীবন কতো সুন্দর কতো মধুময়, শৈশব স্মৃতি মনে পড়লে বুঝা যায়। সারা পাড়া গাঁয়ের সব সাথীরা মিলে, কাটতাম সময় কতো যে খেলা খেলে । সারাটি বিকাল ধরে করে খেলাধুলা, ফিরতাম নীড়ে মোরা রোজ সন্ধ্যা বেলা। মনে পড়ে, শৈশবের লাটিম গুরানো, নাটাই সূতা দিয়ে সেই ঘুড়ি ওড়ানো। শৈশব কালে কত গাছে-গাছে ঝুলেছি, পানি ভেঙে কত শাপলা-পদ্ম তুলেছি। গেঁথেছি কত ফুল মালা কুড়িয়ে ফুল, ঢিল ছুঁড়ে পেরে খেয়েছি যে কত কুল। পেরেছি যে কত মজার মজার ফল, কত আম-জাম-লিচু,বরই-কাঁঠাল! কত যে কেটেছি সাঁতার নদীর জলে, বহমান সেই ঢেউয়ের তালে-তালে। শৈশব কালে কাটানো সেই দিনগুলো! আহা! কী যে মজার আর দুর্দান্ত ছিলো।
মিথ্যা সুখ আর অর্থ-বিত্তের আশায়, মেতে আছি আজ আমি কর্ম-ব্যস্ততায়। হয়নাতো দেখা আর সে মুক্ত আকাশ হয়নাতো নেয়া আর সে শুদ্ধ বাতাস। শৈশবের মতো সুখ আজ আর নাই । মন চাই ফিরে যাই শৈশব বেলায়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
"হারানো শৈশব" কবিতাটিতে ছেলেবেলায় হারিয়ে যাওয়া স্মৃতিগুলো তুলে ধরা হয়েছে । মানুষ শৈশব কৈশোরের সুন্দর সময়গুলো পার করে যখন জীবন ও জীবিকা নিয়ে ব্যাস্ত হয়ে যায় । তখন শত ব্যস্ততার মাঝেও বারে বারে হারানো শৈশব ফিরে আসে । মন চায় আবারো সেই ছোট্টো বেলায় ফিরে যেতে । কিন্তু তা আর সম্ভব হয়ে ওঠে না । মানুষ জীবনের সুখ শান্তির জন্য যতই কর্ম-ব্যস্ততায় দিন কাটুক না কেন, হারানো শৈশবের মতো সুখ শান্তি পাবে না ।
এই কবিতাটিতে শৈশব-কৈশোর অর্থাত্ ছেলেবেলা নিয়ে বর্ণনা করা হয়েছে । সুতরাং কবিতাটি বিষয়ের সাথে অবশ্যই সামঞ্জস্যপূর্ণ ।
২৫ জুন - ২০১৯
গল্প/কবিতা:
৮ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।