বাবা

বাবারা এমনই হয় (জুন ২০১৯)

Umme Habiba
  • ৯৭
যাবে একবার ঐ মরা খালের ধারে আঙুল তুলে আমায় ঘুঘু দেখাতে?
এত গুরুগম্ভীর নিরবচ্ছিন্ন আধুনিক সুখে আমার দম বন্ধ হয়ে আসছে যে!
জানো ই তো-আর ঝড়ো হাওয়ায় ভিজে মাটিতে মুখ থুবড়ে পড়া কৃষ্ণচূড়া স্বহস্তে তুলে আমি মুখের সামনে ধরা হয়ে ওঠেনা,
এখন তিনতলা বিল্ডিং এর বেলকনির আধুনিকতায় চশমার ফাঁক দিয়ে দেখতে হয় কৃষ্ণচূড়ার রঙিন ডানা,ছুঁতে পারিনা!

আচ্ছা বাবা,তুমিই তো অপরাজিতার দিকে চেয়ে একদিন বলেছিলে আমায় -আমি বড় হলে আমরা একত্রে দাড়িয়ে গোধূলী দেখব একদিন!
বড় হতে আর কত দেরী? বাবা?

দেখো,এই শহরের সাদা-কালো ছাপা আর বিষাক্ত বাস্তবতা ছোবলে উবু হয়ে পড়ছে তোমার আমার যুগল ছায়ার মুক্ত আলিঙ্গন!
ঠিক এই মুহূর্তটার জন্য হলেও ক্ষণিকের জন্য আমাকে ছুঁতে দাও তোমায়!
মমতার গায়ে বুলাবো হাত আরেকটিবার!
একটিবার আমাকে অনুভব করতে দাও জন্মরাত্রি কে,

আমি দ্বিধাহীন মমতায় কচলে নেব চোখ।
কিছু না হোক-বেলাশেষে নীলবর্ণে রাখতে দাও চোখ অনন্তকাল!
ক্ষণিকের আশ্বাসে তোমায় করব আলিঙ্গন,অজস্র রঙিন ফিতায় বাঁধবো অভিমান!
চেয়ে থাকবে বাস্তবতা,ব্যস্ত নগরী, তপ্ত রাস্তার চলন্ত যানবাহন আর সেই কৃষ্ণচূড়ার ডাল।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সেলিনা ইসলাম খুব সুন্দর! আরও কিছুটা সময় কবিতায় দিলে কবিতা আরও বেশি সুখপাঠ্য হত! শুভকামনা রইল।
এই মেঘ এই রোদ্দুর খুবই ভালো লাগলো কবিতা
মোঃ নুরেআলম সিদ্দিকী উফ! বাবাকে ঘিরে দারুণ একটি কবিতা। যদিও লেখার প্রথম টানটা ছিল একটা ছন্দের। কবিতা আরেকটু যত্ন নিলে আরো ভালো লেখা পাইতাম। যাক গে, লিখতে লিখতে হয়ে যাবে একদিন। শুভ কামনা রইল।।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

সন্তান আজ কাল কার বাস্তবতায় আজ তার বাবা থেকে অনেক দূরে। কোন এক পড়ন্ত বিকেলে/গোধূলির অবকাশে যখন তার বাবা কে মনে পড়ে ঠিক তখন ই বাবার সমস্ত স্ম্রিতি,বাবার শরুপ,বাবার আদর... মোটকথা বাবাকে ঘিরে একজন সন্তানের প্রান্তিক আকুতি ফুতে ওঠে এই কবিতায়। বর্তমানে বাবা-সন্তানের সম্পর্কটার একটা স্বরূপ বহন করে কবিতাটি বলে আমি মনে করি।এখানে বাবাকেই মুখ্য করা হয়েছে। আমি আমার বাবাকে এটা উৎসর্গ করলাম... ভালো থাকুক পৃথিবীর সব বাবা.................................

১৮ মে - ২০১৯ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪