করোনা ভয়

ভয় (জুলাই ২০২০)

মোঃ অনিক দেওয়ান
  • ১১৪
আমরা সবাই জানি বর্তমান করোনা কারণে আমরা সকলে ভয় আতঙ্ক মধ্যে আছি, আমরা নিজে সচেতন থাকলে আমাদের দেশ অবস্থা ভালো হবে, তবে আমরা নিজেরা সচেতন থাকছি না কোনকিছু নির্দেশনা মানছিনা যার ফলে দিন দিন মানুষের আক্রান্ত বেড়েই যাচ্ছে বেড়ে যাচ্ছে মৃতুর সংখ্যা, আমি মনে করি প্রত্যেকটা মানুষ নিজে থেকে সচেতন এবং দূরত্ব বজায় রেখে চলাচল হাট বাজার মার্কেট বিনা কারণে ঘুরাঘুরি না করা এবং মাস্ক না পড়ে যারা বাইরে ঘুরে বেড়ায় তারায় হচ্ছে করোনা কে আমন্ত্রণ দিয়ে নিজের পরিবারে ঢুকাচ্ছে এবং আক্রান্তরা শিক্ষার হচ্ছে, আমরা মানুষ একটু বেশি বুঝি বেশি বুঝার কারণে আজকে আমাদের এই প্রণিতি জার ফলে দিনদিন বেড়েই যাচ্ছে আক্রান্ত সংখ্যা, দেশে যে মহামারী চলছে আমরা নিজে থেকে সচেতন থাকলে সরকারি আদেশ নিদেশনা মেনে চললে সকলের জন্য ভালো হবে এবং আক্রান্তরা সংখ্যা কমে যাবে, আমাদের দিনদিন আতঙ্কিত ছড়িয়ে যাচ্ছে জীবনের বেঁচে থাকার ভয় করছে যে অবস্থা হচ্ছে বেঁচে থাকার অনেক কঠিন হয়ে যাচ্ছে, আবার গরীব দুঃখী মানুষের বর্তমান সময়ে অনেক কষ্টে দিনকাল কাটাচ্ছে খাবার অভাব যারা দিনমজুর মানুষ তারা বর্তমান কি অবস্থানে আছে একটু ভেবে দেখুন?? আমরা যদি খারাপ অবস্থায় থাকি তাহলে তারা কি অবস্থায় আছে ভেবেছেন??? আমরা তিনবেলা খাবার খায় কিন্তু এখন দিনমজুর দিনে কোনো কাজকাম না করলে তারা খাবার জোগাড় দিতে পারেনা তার পরিবার কি অবস্থায় আছে একটু ভেবে দেখুন?? আসুন এই সময়ে আমরা সকলে মানুষ মানুষের পাশে থাকি সকলকে আমরা সহযোগিতা করি সেইসাথে আমরা নিজ নিজ অবস্থান থেকে যেটুকু পারি মানুষের পাশে থেকে আমরা তিনবেলা খাবার তুলে দিতে চেষ্টা করি,একটা মানুষ চেষ্টা করলেই সবকিছু করতে পারে এবং চেষ্টার ফল কিন্তু ভালোই হয় তবে আসুন আমরা সকলে ঐক্যবদ্ধ হয়ে মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করি চেষ্টা করলেই সফলতা আসবেই আমরা মানুষের পাশে দাড়ালে দিনমজুর মানুষ না খেয়ে থাকবেনা তাই সকলের দৃষ্টি আকর্ষণ করছি আমরা মানুষ হয়ে মানুষের দুঃখ কষ্ট একটু বুঝার চেষ্টা করুন,আপনি যখন দুপুরে খেতে দেরি করেন তখন পেতে ক্ষুদা লাগে কেমন ক্ষুদার জ্বালা বুঝেন কেমন তাহলে একটু ভাবুন যারা দিনমজুর যারা ভিক্ষুক তাদের কি হতে পারে একটু ভাবুন???আর আমরা সকলে যদি নিজ নিজ অবস্থান থেকে নিজেরা সচেতন থাকি দূরত্ব বজায় রেখে চলাচল করি ইনশাআল্লাহ করোনা ভয় কেটে যাবে।

করোনায় করণীয়

দিনদিন বাড়ছে আক্রান্ত
বাড়ছে মৃত্যুর মি‌ছিল
সা‌জিক দূরত্ব বজায় চ‌লেনা
মানুষ বড়ই পি‌চ্ছিল।

স‌চেতন য‌দি আমরা থা‌কি
কর‌োনা পরবে না‌তো ধরা
সামা‌জিক দূরত্ব বজায় চল‌লে
যা‌বে নাতো মারা।

মাস্ক ছাড়া বাইরে না যাই
ঘুরাঘুরি রাখ‌বো বন্ধ
ক‌রোনায় তু‌মি আক্রান্ত হ‌লে
ব‌লো কপাল মন্দ।

নিজে স‌চেতন থে‌কেও আবার
অন্যকে সচেতন কর‌বো
সামাজিক দুরত্ব বজায় রে‌খে
আমরা নতুন বিশ্ব গড়‌বো।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

করোনা ভয়

০৭ মার্চ - ২০১৯ গল্প/কবিতা: ১৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪