জিজ্ঞেস করলাম আকাশ দেখে – তোমার চেয়ে বিশালতা আছে কারও জগত মাঝে ? উত্তরে সে বললো হেসে- আমি ভীষন ক্ষুদ্র তোমার মায়ের মনের কাছে । জিজ্ঞেস করলাম সাগর দেখে – তোমার চেয়ে গভীরতা কোথাও কি আছে ? উত্তরে সে বললো হেসে- আমি মিছে, তোমার মায়ের ভালোবাসার কাছে । জিজ্ঞেস করলাম পাহাড় দেখে – বলতো আমায় তোমার চেয়ে উচু আছে কি? উত্তরে সে বললো হেসে- উচু সেতো তোমার মায়ের নি;স্বার্থ হৃদয়খানি । জিজ্ঞেস করলাম অরণ্যরাজি দেখে – তোমার চেয়ে চিরসবুজ পাবো বলো কোথায়? উত্তরে সে বললো হেসে- তোমার মায়ের চোখদুটো -আজীবন তুমি খোকা যেথায় !
দিন ফুরালো , রাত্রি এলো নেমে- কর্কষ কন্ঠ শুনে- শিউরি উঠি ভয়ে, দেহ গেলো ঘেঁমে বলে - আঁধার, এ আর কী আঁধার ! বুঝবি তখন ! চির আঁধারে ঢেকে যাবে জীবন, মা হীন হবি যখন । দ্রুত উঠে হাত তুলি করি মোনাযাত আমার মাকে দাও তুমি প্রভু আরও নেক হায়াত ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ নুরেআলম সিদ্দিকী
আমি বলব- পুরোটা কবিতা একটা বাস্তবতার চাবি। মায়ের মনের এই পৃথিবীর চেয়েও বড়, মায়ের ভালবাসার চেয়ে আর কোনকিছু এতো গভীর নয়। সুতরাং বেশ মনোমুগ্ধকর কবি। অনেক শুভ কামনা ও ভোট রইল।।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
মায়ের প্রতি ভালোবাসা অনুভবের কবিতা ...
২৪ অক্টোবর - ২০১৮
গল্প/কবিতা:
২৪ টি
সমন্বিত স্কোর
৬.১৩
বিচারক স্কোরঃ ৩.৭৩ / ৭.০পাঠক স্কোরঃ ২.৪ / ৩.০
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।