আমাদের নূরুল সাহেব তিনি গ্রামের সেরা ধনী কৃপণতায়ও সেরা, কারো সাথে নেই বনাবনি। মাঠের জমি সব প্রায় আছে তার দখলে তবু সুযোগ পেলেই অন্য জমির আইল ঠ্যালে।
এক মায়ের কাছে শুনলাম তার ছেলেদের কথা কুরবানী দিয়ে সব মাংস রেখেছে ফ্রিজে ঠাসা। বোন, প্রতিবেশী, গরীবের হবে না দিতে বলে তারা কুরবানীর মাংস খেতে হয় সকলে, বলে নাকি বোকা যারা।
এক ভাবীর সাথে বেড়াতে আসা কাজের মেয়েটি আমাকে বলে ভাবী নাকি বাসাতে বেগুনের ডাঁটাও না ফেলে! ভাই-ভাবী দু'জনে বড় অফিসার, আছে টাকা ভুড়িভুড়ি শুনেছি, তবু কিপটেমিতে মেলেনা তাদের জুড়ি।
সম্পর্কীয় আপা গিফট পাওয়া জামা বানায়নি দু' বছরেও হাতে নিয়ে দেখি জামা, হাসি মনে হাসি মুখেও। একটা জামা-ই তিনি পড়েন নাকি বছর ঘুরিয়ে মাস শুনে আমি আকাশ থেকে পড়ি যেন ধপাস!
আপা নাকি দুই হেড দেখে ব্রাশ কেনেন একটা তিনি তার স্বামী হেড বদলিয়ে সারেন দাঁত মাজার কাজটা চেপে খেয়ে-খেয়ে একদিন আপা অসুস্থ হন ভীষণ খোদার দয়ায় আবার তিনি পান ফিরে নতুন জীবন।
কৃপণতার রকম-ধরন দেখে কত কী যে ভাবি দু'দিনের জীবনে কী সাহসে করি এত বাহাদুরি! ধন না থাকুক দুঃখ নেই কিন্তু কিপটে যেন না হই অর্থের ধনী মনেও ধনী এমন মানুষ খুঁজে পাবো কই!!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মুহাম্মাদ লুকমান রাকীব
প্রিয় কবি/লেখক.
অাপনাদের জন্য নতুন ওয়েব সাইট www.kobitagolpo.com
তৈরি করা হয়েছে নতুন অাঙিকে।
এখানে বর্তমান প্রতিযোগীতার জন্য নির্ধারিত “বাবা-মা” শিরোনামে লেখা জমা দেয়ার জন্য অামন্ত্রণ করা হচ্ছে। অাগ্রহীগণ ২৫ নভেম্বরের মধ্যে www.kobitagolpo.com এ লিখা জমা দিন।
প্রতিযোগীতায় সেরা নির্বাচিত ৬ জনকে সম্মাননা দেয়া হবে।।।
নাজমুল হুসাইন
যেহেতু প্রথম লিখছেন এ জন্য আপনাকে অভিনন্দন।কবিতায় ভাব আর আবেগটা কিন্তু সব সময় মুখ্য।আপনার ভাবনা ভালো এটাতে রঙ লাগাতে হবে যেমন-আত্নীয়ার সাথে বেড়াতে এসে কাজের মেয়েটি কয়,ভাবি সাব তার গুনবতী বেশ,চচড়ি রাধে বেগুনের ডাটায়।এ ভাবে সাজালে কাজের মেয়েটি রক্ষা যেমন পাবে আর আপনার লেখাও পাকা হবে।আশা করি নিয়মিত হবেন,এবং ভালো মানের কবি হয়ে উঠবেন।ধন্যবাদ
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
কৃপণ মানুষের অজস্র ধন থাকলেও তাদের মন ভরে না।
জীবনে বড় হতে মিতব্যয়ী হওয়া হয়তো ঠিক কিন্তু কৃপণ হয়ে হাসির খোরাক বা অসামাজিক হওয়া কখনো ভালো হতে পারে না।
কৃপণতা মানুষকে কখনো অমানুষও করে তোলে, সে মানুষ যত শিক্ষিত হোক না কেন!
এ কবিতাটির সব ঘটনা আমার চোখে দেখা, কানে শোনা এবং জানা।
এক কথায় কবিতা টি আমি আমার অভিজ্ঞতার আলোকে লিখেছি।
সব মিলিয়ে আমার মনে হয় কবিতা টি বিষয়বস্তুর সাথে সামঞ্জশীল।
০১ অক্টোবর - ২০১৮
গল্প/কবিতা:
১ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।