নাইওর

বৃষ্টি ও প্রেম (সেপ্টেম্বর ২০২০)

মুহম্মদ মাসুদ
  • ১৫০
চুপচাপ ঝুপঝাপ বৃষ্টি। ঝুমঝুমান্তি বৃষ্টি ফোঁটা। বাতাস নেই। শীতলতা নেই। শিহরিত কোন ছোঁয়া নেই। ছোঁয়াছুঁয়ির অনুভূতি নেই। আকাঙ্খা নেই। আবেগের ছাপটুকু অবধি নেই। আঁকড়ে ধরে জড়িয়ে থাকা নেই। জানালা আছে দুহাত নেই। সেই মিষ্টি কন্ঠস্বর নেই। নিরুত্তাপ দেহের উদাসীনতা নেই। শুধু কিছু স্মৃতি চিহ্ন আছে। জানালার কাছে আয়না আছে। আয়নার শরীরে টিপ আছে। টিপের কাছাকাছি একটি বাক্স আছে। বাক্সের দেহে চিরুনিও আছে।
কাঠের খুঁটোয় তারকাঁটা আছে। তারকাঁটার আঙুলে লেইস ফিতা আছে। লিপস্টিকের একটি কৌটাও আছে। শুধু প্রিয়মুখটি নেই।
এইতো গেলো বর্ষায়। বাপের বাড়ির নাইওর এলো। সাঁঝ বেলায় জানালার কাছাকাছি দাঁড়াল। আয়না নিজের প্রতিচ্ছবি। গাঢ় গোলাপি ঠোঁট। বহুরূপী টিপের কপাল। সুদীর্ঘ চোখের পথ। এলোকেশী চুল। কানে দুল। নাকে নাক ফুল। আর ছোট্ট একটি ঘোমটা। বললো, 'জানালার আলোর ঝলকানিতে তাকে সুন্দর দেখায়।' আরও একটি কথা বললো, 'আমাকে একটু জড়িয়ে ধরবে?'
শরীরের সাথে শরীর। কপালের সাথে ঠোঁট। দু'হাতে দশ আঙুল। ছুঁইছুঁই শিহরণ। অনুভুতি অনুরণন। হঠাৎই কাজল চোখের কান্না। বললো, 'নিজের খেয়াল রেখ। শরীরের যত্ন নিও। ফুলের টবে পানি দিও। আর আমাকে দেখতে যেও।'
কিছু বলিনি। নিজের সাথে নিজের অভিমান। অভিমানে প্রিয়তমার প্রাণ। প্রাণ প্রিয় পবিত্র মুখে। মুখে প্রিয় মানুষটির নামে। নামে ভালোবাসা। ভালোবাসায় ভালোবাসা পুষি।
আবার বললো, 'ক্ষমা করে দিও। মাফ করে দিও। যদি ফিরে না পাও। তবে বৃষ্টি হলে জানালার করিডরে হাত রেখে শিহরিত হয়ো। আমি ছুঁয়ে দেব। শিহরণ দেব। ছোঁয়াছুঁয়ি প্রেমের শীতলতা দেব। বৃষ্টি ফোঁটার মতো খিলখিল হাসিতে মাতিয়ে দেব।'
সত্যিই! আর ফেরেনি। ফেরার পথে বৃষ্টি দিয়ে গেছে। বৃষ্টিতে দিয়েছে জানপ্রাণ। জানপ্রাণে কন্ঠস্বর। কন্ঠস্বরে এখন বাবা ডাক। ডাকেই আত্মতুষ্টি। আত্মতৃপ্তি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ফয়জুল মহী অনন্যসাধারণ ভাবে অনুপম লেখা I
ভালো লাগেনি ২ সেপ্টেম্বর, ২০২০
ধন্যবাদ প্রিয় গল্পকার
ভালো লাগেনি ২ সেপ্টেম্বর, ২০২০
শফিক নহোর nice
ভালো লাগেনি ১ সেপ্টেম্বর, ২০২০
ভালোবাসা প্রিয়!
ভালো লাগেনি ২ সেপ্টেম্বর, ২০২০

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

বৃষ্টি পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। তবে পছন্দের দিক দিয়ে মেয়েমানুষ এগিয়ে। মেয়েমানুষের বেশিরভাগ প্রেমিকারা, বউয়েরা। তাদের বৃষ্টি ফোঁটার প্রতি আলাদা আবেগ আছে, শহর আছে, বসবাস আছে, ভালোবাসা আছে। যে ভালোবাসায় প্রিয় মানুষটির সাথে দৌড়াই, হাত ধরে হাঁটে, শিহরিত হই, স্বপ্ন পূরণ করে, উল্লাসে মেতে ওঠে। আর প্রেমিকরা/স্বামীরা প্রিয়তমার হাসিখুশি প্রাণবন্ত উৎসবমুখর জীবনের স্বাদ উপভোগ করে।

৩০ মে - ২০১৮ গল্প/কবিতা: ৪৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী