'ঝড়কে পেলেম সাথি'

ঝড় (এপ্রিল ২০১৯)

ARJUN SARMA
মোট ভোট ১৫ প্রাপ্ত পয়েন্ট ৫.৭৭
  • ১৫
  • ৩২
ভ্রূণের ভবিষ্যত ভ্রষ্টের ভাবনায় ব্যতিব্যস্ত ভামিনি । ভিতরে ভিতরে ভয়।বাইরের ব্যক্তিবিশেষেও বিষয়টা ব্যক্ত । বাড়ীর বড়ো বউ বিমলাও ভীষণ ভীত । বাতিকগ্রস্ত বিক্রমের ব্যবহারে ভামিনি বাক্যহারা, বজ্রাহত । বুকে ব্যথা বাজলেও বাইরে বলতে বাধা । বুকের বিপুল ব্যথা ভামিনিকে বাণবৎ বিদ্ধকরণে ব্রত । বুকে বর্ধমান বহ্নিসিখাসম বাতি । ভারাক্রান্ত ভামিনি ভারিবর্ষণের বলাহকসম বুক বয়ে বহমান । ভামিনি বিনিদ্র ।
আশ্বিনের জ্যোৎস্নাবিধৌত আকাশে মাঝরাতে হঠাৎ মেঘের আভাস । বাতাসশূন্য চারপাশের প্রকৃতি থমথমে । ঝড়ের পূর্বাভাস । ভামিনির বুকে জমে থাকা প্রলয়ংকরী ঝঞ্ঝার মত । কার দাপট বেশি বুঝা যাচ্ছে না । প্রহরের পর প্রহর পার করে ভামিনির দুচোখে উৎকন্ঠা । নিশি বোধ হয় শেষের পথে । শূন্য প্রকৃতি পূর্ণ করতে সোঁ সোঁ শব্দে ধেয়ে আসছে দূরন্ত বাত্যা । পুঞ্জমেঘে ঢেকে গেল সদ্যস্নানশেষে পুজারিণীর ললাটশোভিত জ্বলজ্বলে চন্দনফোঁটাসম হাসিমাখা শর্বরীর কপালের সুশোভিত শশধর । ঝড় এল বলে ।
বাড়ির বড়ো বউ বিমলা দুই কন্যাসন্তানের জন্ম দিয়ে আগেই অলক্ষ্মীর তকমা লাভ করেছে । বিক্রমের বউ হয়ে আসার পরেই বিমলা ভামিনিকে এবাড়ির ছেলেসন্তানের দাবির একরোখা মনোভাবের কথা বলেছিল । বিক্রম-বিমলার ভালবাসার বিয়ে । প্রথমে বিমলার কথা আমল না দিলেও ভামিনি ক্রমশ উপলব্ধি করতে থাকে যে এবাড়ির সকলেই তার কছে ছেলে সন্তান দাবি করছে । উঠতে বসতে হাঁটতে চলতে ফিরতে ‘ছেলে চাই’ শ্লোগান কায়দা করে কানে বিঁধে দেয় । ছেলেসন্তান যেন অর্ডারী সওদা ! শ্বশুর শাশুড়ি স্বামী সকলেই খোঁটা দেয় তাকে । ভামিনির প্রথম সন্তান আসার আগে কত রকমের তাবিজ কবজ লাগানো হয়েছে তার ঠিক নেই । পারিবারিক গণক গোপাল আচার্যি আমতা আমতা করে বলেছিল ‘মেয়ে আসছে’ । তবুও সকলে অপেক্ষা করছিল একটি ছেলের , বংশরক্ষার একমাত্র ধারকের । সবার প্রত্যাশায় জল ঢেলে দিয়ে ভামিনি প্রথম কন্যাসন্তানের জন্ম দিল বিয়ের একবছর ঘুরতেই । বিক্রম অখুশী না হলেও প্রথম সন্তানের বাবা হিসেবে উচ্ছ্বাস দেখা যায় নি । এটা ভামিনির বুকে বেজেছিল বেশি ।
একবছরের প্রেমপর্বে সুদর্শন বিক্রমের আদপ কায়দায় ,কথার জালে কলেজপড়ুয়া ভামিনি মোহমুগ্ধ । সকালে ঘুম ভাঙলেই মনে হত তার পিঠে দুটো ডানা গজিয়েছে । শুধু উড়ানের অপেক্ষায় ক্ষণ পল গুনত। দিনটা যেন হ্রস্বতর মনে হত । একদিন বিক্রমের সঙ্গে দেখা না হলে দিনটা ব্যর্থ হয়ে যেত । আলো নিবে যেত দিনমানের । বিক্রম কথার জাল বুনে যেত আর সেই মাকড়সার জালে জড়িয়ে পেঁচিয়ে বন্দি হয়ে যেত ভামিনি ।
প্রেমিক আর আটপৌরে স্বামী এক নয় । এই কথা শোনা এবং জীবনে উপলব্ধি করার মধ্যে আকাশ পাতাল তফাৎ । যার বাইকের পেছেনে চড়লে মনে হত পঙ্খিরাজে উড়ছে ,হাতে হাত রাখলে মনে হত চাঁদ হাতে পেয়েছে , কাঁধে মাথা হেলিয়ে দিলে মনে হত শাজাহানের মখমলের গালিচায় বিছানো তাকিয়ায় হেলান দিয়ে আছে,কথার সুরে তানসেনের অনুরণন শোনা যেত , একবছর ঘর করেই পঙ্খিরাজ হারিয়ে গেছে অচিন দেশে ,চাঁদ হয়ে গেছে ‘ঝলসানো রুটি’,সুখের তাকিয়া অধরা আর কথা তো নয় যেন বোলতার হুল ! কন্যা সন্তান জন্ম দিয়ে যে কীরকম পাতকীর কাজ করেছে তা অন্যদের কাছে বারবার শুনেও যে কষ্ট পায় নি তার হাজার গুণ বিধেঁছে বিক্রমের আচরণে । একবিংশ শতকের এতগুলো বছর পার করেও যে একটা পরিবার এমন অবিবেচকের মতো একটা মেয়ের কাছে অর্থহীন দাবি করতে পারে তা ভামিনির চিন্তার বাইরে ।
প্রথম কন্যা পৃথার বয়স দুবছর ঘুরতেই দ্বিতীয়বার গর্ভসঞ্চার হয় ভামিনির। কায়মনোবাক্যে ঈশ্বরকে ডেকেছে সে যাতে এবারের সন্তান ছেলে হয় । তার কাতর রোদন শোনে নি ঈশ্বর । মেয়েই হল দ্বিতীয়বারও । পারিবারিক মানসিক চাপ কেমন হবে তা অনুমান করলেও চরম আঘাতটা এসেছিল বিক্রমের কাছ থেকে । মেয়ে হয়েছ শুনে দুইদিন হাসপাতালে পড়ে থাকা ভামিনিকে একবারের জন্যও দেখতে আসেনি বিক্রম । এমনটা ভামিনি মেনে নিতে পারে নি কোনভাবেই । রায় পরিবারের কৃষ্ণা নামের অনাকাঙ্খিত মেয়েটির বয়স এখন চারবছর ।
মানুষ মানুষই,পশু নয় । তবে পাশবিক ইচ্ছা মানুষের মনের অন্দরে ওঁত পেতে থাকে । জল হাওয়া পেলে তা ডালপালা মেলে পল্লবিত হয়ে ওঠে । বিক্রম ভামিনিও এর বাইরে নয় । বিক্রমের অদমনীয় ছেলে-আকাঙ্খা ,অবজ্ঞা,অবহেলা কখন কোন্ ছুঁতোয় ,মনের কোন্ দুর্বল মুহূর্তে পাশবিক ইচ্ছার কাছে হেরে গিয়ে ভামিনিকে কাছে টেনে নেয় তা সে নিজের মনকে জিজ্ঞেস করেও উত্তর পায় না । অথচ বিক্রমকে কাছে ঘেঁষতে দেবে না বলে নিজের মনের কাছে কত প্রতিজ্ঞা করেছে । ক্ষণিকের তরে নারী হৃদয়ের চির-আকাঙ্ক্ষিত ভালবাসা নাকি রিপুর কাছে আত্মসমর্পণ বুঝতে পারে না ভামিনি । ফলস্বরূপ তৃতীয়বারের মত গর্ভবতী সে । খবরের সত্যতা যাচাইয়ের পর বিক্রমের সেই দ্বিতীয় রূপ তার দাঁত নখ বের করে দৃশ্যমান । ভাবটা এমন, এসপার ওসপার হবেই এবার । হয় এবার ,নয় কখনও নয় । তাবিজ কবচ হস্তবিশারদ কিছু বাদ নেই । ক্রোমোজোমের খেল যেন কবচ ঘুরিয়ে দেবে ! অনেকের কাছে যেতে হয়েছে ভামিনিকে । শেষে বিক্রম স্থির নিশ্চিত হল যে গর্ভের ভ্রূণ মেয়েই । কঠোরতর , কঠিনতর , জঘণ্যতম হল বিক্রমের আচরণ । এ বিক্রমকে ভামিনি কোনকালেই চেনে না । কোন অশরীরীর ছায়া যেন ভর করেছে বিক্রমের দেহে । অনেক বাকবিতণ্ডার পর পাষণ্ড বিক্রমের বিচারের বজ্রকঠিন রায় নির্ঘোষিত হল, এ ভ্রূণ নষ্ট করতে হবে । হাতে পায়ে ধরেও সিদ্ধান্ত থেকে টলানো যায় নি । আগামী পরশু দিন ধার্য হয়েছে রায় কার্যকরী করার । কোথায় যেন গেলেই চুকে যাবে ল্যাটা ,ঘুঁচে যাবে তৃতীয়বার কন্যাজন্মদানের পাপ !
এক পক্ষকাল ভামিনি যুঝেছে নিজের সঙ্গে । তার অন্তরেরে চিরকালীন ‘মা’ বিদ্রোহ করে উঠেছে । শাঁসিয়েছে তাকে ,থাপ্পড় মেরেছে কষিয়ে তার গালে । যে অমৃতের সন্তান আসতে চাইছে , যাকে আহ্বান করেছিলি ,সজ্ঞানে তাকেই হত্যা করবি ? প্রাণ নেবার অধিকার তোকে কে দিয়েছে ? যেখানে তোর হাত নেই তার দায় তুই নিবি কেন ? মরণের পরে নয় , এজন্মেই মানুষ পাতকী হয় । ধড়ফড় করে জেগে উঠেছিল গতকাল রাতে । ঘুমন্ত পৃথা ,কৃষ্ণার নিস্পাপ গালে হাত বুলিয়ে দিয়ে আবার জেগে শুয়ে ছিল । ভিতরের ভামিনি হুঙ্কার দিল , এ ভ্রূণ নষ্ট হতে দেব না , কিছুতেই না । এ আমার রক্তে গড়া শিল্প । আমার সম্পদ ।
রাত এখন শেষের পথে । ঝড়ো বাতাসের মাতামাতির আভাস মিলছে টিনের চালায় গাছের ডালের আঘাতের শব্দে । বৃষ্টি এখনো শুরু হয় নি । সেই ছোটোবেলায় এমনই আশ্বিনের কত ঝড়,কত কালবৈশাখীর ঝড় মনে গেঁথে আছে । এক আশ্বিনের প্রাতে ঝড়ের প্রকোপ এতই বেশি ছিল যে বারান্দার টিন খুলে নিয়ে ফেলেছিল ঘোষমামাদের উঠোনে । ভয়ে মায়ের বুকে লেপ্টে ছিল ভামিনি। না না ভামিনি তো নয় , ভানু ,আর দাদার আদরের ভীমা ! মা গো আমাকে আজ আর একবার বুকে লেপ্টে ধরো । আমি যে ঝড়কে ভীষণ ভয় পাই মা । সেবার কালবৈশাখীর ঝড়ে বৃষ্টি ছাড়াই ঝড়ো বাতাসে কচি আমের স্তুপ হয়ে গেল উঠোনময় । সিন্দুরী আর টুনু আমে উঠোন সবুজে সবুজ । বাতাসের দাপট কমতেই আম কুড়োতে গিয়ে কোঁচড় ভরার আগেই ভূতের ঢেলার মত শিলাবৃষ্টি ঝরতে লাগল । উঠোন হয়ে গেল সবুজাভ সাদা । একটু বাদেই ঝমঝমিয়ে বর্ষণ । সে কী দাপট বাতাস আর বৃষ্টির । হার মানতে কেউ রাজি নয় । মাগো , আজ আমার মনে যে ঝড় বইছে তার কাছে হার মানা যে আত্মহত্যার সামিল । সুজলকাকুর মেয়ে বকুল কাঁঠালগাছে ঝুলেছিল আর তুমিই তো বলেছিলে আত্মহত্যা মহাপাপ । আমি পারব না মা ডবল হত্যার দায় বইতে । বরং ‘ঝড়কে আমি করব মিতে,ডরব তার ভ্রূকুটিতে’ । মা , তোমার যে ছোট্টো ভানু বাজ আর তুফানের ভয়ে তোমার আঁচল টেনে টেবিলের নিচে ঢুকে যেত সেই ভানু , না না ভামিনি আজ ‘তুফান পেলে বাঁচি’।
প্রায় আট বছর আগে সেদিনও এমনি ঝড়ের প্রাদুর্ভাব ছিল । তবে সময়কাল ছিল সন্ধ্যা । কলেজ পড়ুয়া এক কিশোরী প্রাইভেট টিচারের বাড়ি থেকে ফেরার পথে পড়ল ঝড়ের কবলে । সন্ধ্যা নামার আগেই কালো মেঘে অকাল সাঁঝের রূপ । ভয়ে যাত্রী বিশ্রামাগারে একা বালিকা । ঝড়ের আভাসে পথ জনশূন্য । কড় কড়াৎ বাজ । বই চাপা দিয়েও বুকের ধুকপুক কমানো যাচ্ছিল না কিছুতেই । গোদের উপর বিষফোঁড়ার মত শুরু হল বৃষ্টি । ভয়ের মাত্রা বাড়িয়ে এক বাইক চালক এসে জুটে বিশ্রামাগারে । বিদ্যুতের ঝলকে ট্যারা চোখে তাকিয়ে সুঠাম বলে মনে হতে ভয় আরও বেড়ে যায় । স্কুলের সংস্কৃত ক্লাশের পণ্ডিত বিনোদবিহারী কাব্যতীর্থের শ্লোক মনে এল, খল লোকের ক্ষেত্রে ‘বিদ্যা বিবাদায়,ধনং মদায়,শক্তি পরেষাং পরিপীড়নায়’ । যুবকই আগ বাড়িয়ে আলাপ করে ভয় কমিয়ে দেয় । আপাত বুঝিয়ে দেয় সে খল নয় , তার ক্ষেত্রে ‘জ্ঞানায় দানায় চ রক্ষণায়‘-ই ঠিক । মনে হয় ভরসা করা যায় । শেষে ঝড় কমতেই বাইকে চড়িয়ে বাড়ি পৌঁছে দেয় যুবক । এভাবেই বিক্রমের সঙ্গে পথচলা শুরু । গল্পের মত , স্বপ্নের মত ।
আজ এই শেষ রাতেও বাইরে ঝড় এল বলে । তার চেয়েও তীব্র ঝড় ভামিনির মনে । খাটে সুপ্ত পৃথা আর কৃষ্ণা যেন ভামিনিরই দুই রূপ । ভয় হয় আরও বছর কুড়ি পরে ওরাই এক একটা ভামিনি না হয়ে উঠে । না , মায়ার পাশ তাকে কাটাতেই হবে । এই ঝড়ের আঁধারই যথোপযুক্ত । এ ভ্রূণকে বাঁচাতেই হবে । কোথায় যাবে সেটা পরের কথা । এ বেড়াজাল ছিঁড়তেই হবে । দরজা খোলে ভামিনি । ঠাণ্ডা বাতাস লাগে মুখে,চোখে । এতে মনের ঝড় থামে না । পেছন ফিরে তাকায় একবার , ক্ষণিকের তরে । চৌকাঠ পেরিয়েই দরজায় শিকল লাগিয়ে দেয় । সামনে পা বাড়ায় ঝড়ের বেগে এক ঝড়ের মধ্যে,আর এক ঝড়কে রুখতে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ফয়জুল মহী অপূর্ব শব্দশৈলিতে চমৎকার,congrats
ভালো লাগেনি ১৪ জানুয়ারী, ২০২০
Jamal Uddin Ahmed দাদা, আবার অভিনন্দন। সেদিন কথা হল না। আশা করি হবে আগামিতে।
আপনাকেও অভিনন্দন, শুভেচ্ছা, ভালো থাকুন, আমিই কথা বলব
কাজী জাহাঙ্গীর অনেক অনেক অভিনন্দন...
অনেক অনেক ধন্যবাদ, ভালো থাকুন
সেলিনা ইসলাম অনেক অনেক অভিনন্দন!
অনেক অনেক ধন্যবাদ, ভালো থাকুন, আপনাকেও অভিনন্দন
Fahmida Bari Bipu বাঃ অনেক অভিনন্দন!
অনেক অনেক ধন্যবাদ, ভালো থাকুন
ARJUN SARMA নুরেআলম সাহেব, অনেক ধন্যবাদ, আপনাদের অনুপ্রেরণায় সামনে এগিয়ে যাবার রসদ পাই। ভালো থাকুন।
মোঃ নুরেআলম সিদ্দিকী অনেকদিন পর আপনার কাব্যসাচী হাতে আবারো বিজয়ের স্থান দেখেছি দাদাভাই। অনেক অভিনন্দন ও শুভেচ্ছা রইল।।
আবিদ হাসান আপনার লেখাটি অসাধারণ হয়েছে।আমার কাছে বেশ লাগল।ভোট রইল।
আবিদ হাসান সাহেব, অনেক ধন্যবাদ আপনাকে, অনুপ্রাণিত হলাম, ভালো থাকুন
ARJUN SARMA আপনার ভাল লেগেছে জেনে খুশি হলাম, অনুপ্রাণিত হলাম, ভালো থাকুন
বহতা নদী আপনার গল্প খুব ভালো লাগলো। ভোট আর শুভকামনা রইল।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

ঝড় কেবল প্রকৃতিতেই হয় না । মানুষের মনের ভিতরও কখনও কখনও ঝড় উঠে । সে ঝড় মানুষকে ব্যতিব্যস্ত করে তুলে, দিশেহারা করে দেয় । এক গোধূলীর ঝড়ে ভামিনির সঙ্গে বিক্রমের পরিচয় , পথচলা শুরু । কন্যা সন্তানের জন্ম দিয়ে ভামিনি বুঝতে পারে বিক্রমের আসল রূপ । দুই দুইবার কন্যার জন্ম দিয়ে যেন পাতকীর কাজ করেছে সে । তৃতীয়বার গর্ভধারণ করলে বিক্রমসহ পরিবারের ছেলে সন্তানের দাবির কাছে মুষড়ে পড়ে ভামিনি। ছেলে যেন হাতের মোয়া । তুকতাক করে বিক্রমের সন্দেহ যে এবারও মেয়েই এসেছে গর্ভে । সে গর্ভ নষ্ট করতে চাপ দেয় ভামিনিকে । ভামিনির ভিতরের চিরকালীন 'মা' প্রতিবাদ করে ওঠে । সে কিছুতেই গর্ভ নষ্ট করবে না । তার মনের ঝড় প্রকৃতির ঝড়কেও ছাপিয়ে যায় । সে এক ঝড়কে থামাতে আর এক ঝড়ের প্রত্যুষে অনিশ্চিতের পথে পা বাড়ায়।

০৮ এপ্রিল - ২০১৮ গল্প/কবিতা: ১২ টি

সমন্বিত স্কোর

৫.৭৭

বিচারক স্কোরঃ ৩.৫২ / ৭.০ পাঠক স্কোরঃ ২.২৫ / ৩.০

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী