জীবন কোমল নয়

কোমল (এপ্রিল ২০১৮)

বিক্রম আদিত্য
  • ২৩
ভ্যাপসা গরমে বন্ধুর সাথে হাটছিলাম ,সারাদিন আজ বাড়িতে বসেই কাটাচ্ছিলাম ।দেখা হয়ে গেল স্কুল জীবনের এক বন্ধুর সাথে দেখা ছেলেটার চেহারা খুব মায়াবী ,অমায়িক হাসি ।আমাদের দেখে ও বলল "বন্ধু তোরা তো অনেক সুখেই আছিস"
আমার পাশের বন্ধু বলল "সুখের ঘর ছেড়ে চলে আসলে আর কি সুখ পাওয়া যায়?"
"বন্ধু এভাবে বলিস নারে ।জীবনে শান্তি নাই ।১ বছর হলো পড়াশোনা নাই ।"
-পড়শোনা নাই মানে ?প্রাইভেট পড়িশ না ?
"টাকা নাই ,পয়সা নাই ।আব্বু অসুস্থ ,এমনিতেই উনি একটু আলসে তার উপর অসুস্থ ।ফ্যামিলিতে কত প্রব্লেম বন্ধু ।জীবনে শান্তি নাই ।দেখি ঈদ এর রাজশাহী থেকে এন এস কলেজে ট্রান্সফার করা যায় কিনা !কেউ বুদ্ধি দেয় না বন্ধু কি করে চলব ।আগে কত জন ফোন দিত ,বন্ধু গুলো তোর মত ভাল ভাল কলেজে পড়ে ,আমাকে দেখলে আর তাকায় না বন্ধু ।"
-তোর ফোন নাম্বার দে তো ।
"আরে এসব বল্লাম জন্য চাইলি ।থাক থাক তোরা ভাল থাক ,আমি ভাল আছি।"(আমার পিঠে হাত রেখে বলল)
-না রে বন্ধু ।সবার নাম্বার ই আছে তোরটা নেই ।
"আচ্ছা নে ০১৭....... "
-বন্ধু সবার জীবনেই কষ্ট......
"না না (আমাকে থামিয়ে দিয়ে) ।সব কিছুর ই কম আর বেশি ।তোরা ভাল মোবাইল নিয়ে ঘুরিস আমার তো ইচ্ছে করে ।নেই ।তাও আমার অভিযোগ নাই ।আমার শুধু এই পান খাওয়ার নেসা ।আমার একটা ফেসবুক আইডিও নেই ,আমি কোনো মেয়ের পেছনেও ছুটি না ।কোনো বন্ধুও নেই ।আমি তো একটা মানুষ আমাকে তো চলতে হবে ।বন্ধু অভাবের সময় কেউ দাম দেয় না ।থার্টি ফার্স্ট নাইটে নামি দামী কলেজে পড়া বন্ধুর বাড়ির ছাদে আলো জালানো ,বক্স বাজছে ।আমার বাড়ির পাশেই ।আমি গেলাম ওখানে ,বেশ আয়োজন ।ছাদের উপরে কয়েল লাগানো ,দামী পাটি ছড়ানো ।সেখানে ওদের সাথে বসে গল্প করলাম ,আমি উঠে আসব আরেকটু পর ।আমাদের কাছের বন্ধু কতদিন পর গল্প করব ভাবলাম ।কিন্তু ওরা কি ভাবল বন্ধু জানিস আমি ওদের ওখানে খাওয়ার জন্য গেছি ।আমাকে ওরা বুঝাই দিল ওরা টাকা দিয়ে পিকনিক করছে ,এখন তুই যা ।বন্ধু আমার চোখ ফেটে জল আসল ।আমি খাওয়ার জন্য যাইনি বন্ধু ।তারাই আমার সাথে ২ বছর আগেও মিশত এখন আমার অভাব ,টাকা নাই ।আমাকে আর মানুষ ভাবে না বন্ধু ।"
-বন্ধু আমার একটু কাজ আছে রে ।এখন যাই তোর সাথে কথা হবে পরে
"বন্ধু টাকা নাই তো কেউ আর দাম দেয় না ।তোদের দেখে ভাল লাগল ।ভাল থাকিস বন্ধু ।"
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ নুরেআলম সিদ্দিকী খুব চমৎকার গল্প। ভালো লাগা রইল.....
সালসাবিলা নকি কথাগুলো হৃদয়ে দাগ কাটলো। লিখতে থাকুন। আপনার লেখার হাত ভালো। অন্যদের লেখাগুলো পড়ুন। আশা করি সামনে আরও অনেক ভালো ভালো লেখা পাবো
সাদিক ইসলাম গল্পে আমন্ত্রণ।
সাদিক ইসলাম নতুন। আরো পড়ুন ভালো গল্প বের হয়ে আসবে। আপনার বলা কথাগুলো সত্য। শুভ কামনা আর ভোট রইলো। গ্লপ
রফিকুল ইসলাম চৌধুরী আমার মতো নতুন গল্প ও কবিতার পাতায়। আরো ভাল করতে হবে। তবুও ভোট রইল।

২৫ ফেব্রুয়ারী - ২০১৮ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী