নাজমুল হুসাইন
শিশুতোষ ছড়া।এ মাসের সংখ্যা ছিল কৃপণতা অভাব নয়।আপনার ছড়ায় অভাব আর আবদার ফুটে উঠে্দারবেশি বেশি করে অন্যের লেখা কবিতা পড়ুন।লেখার মান বাড়বে ভালো কবি বা ছড়াকার হয়ে উঠতে প্রতি মাসের সংখ্যা মনোযোগ দিয়ে পড়ুন।আমার পাতায় দাওয়াত রইলো ঘুরে যাবেন।আর লেখা ছাড়বেন না,হতাশ হওয়ার কিছু নেই চালিয়ে যান,সফল হবেন ইনশাআল্লাহ।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
প্রদত্ত বিষয়টির সাথে "কথোপকথন " কবিতাটির মিল রয়েছে।
কারন ছেলে তার পরাশোনার জন্য খাতা কেনার টাকা তার বাবার কাছে থেকে চায় কিন্তু তার বাবা তাকে নানা বাহানায় বলে যে তার কাছে টাকা নেই।
অর্থাৎ এখানে কৃপনতা প্রকাশ পেয়েছে।
আবার আর একটি বিষয় হল দারিদ্রতা। দারিদ্রতা থাকলেই মানুষ কৃপন হয়ে যায় না চাইলেও। সংসার চালানোর মতো ব্যবস্থা না থাকলে যে অবস্থা হয়।এই কারনেই আজ দারিদ্র পরিবারের সন্তান রা মাঝ রাস্তায় পরাশোনা বন্ধ করে দেয়।
এই কৃপনতার প্রধান কারনি দারিদ্র।
আবার অনেকে আছে তাদের থাকা সত্তেও বলে নাই। সে ক্ষেত্রে কৃপনতা আরও ভালো ভাবে প্রকাশ পায়।
তাই বলা যায় যে প্রদত্ত বিষয়টির সাথে "কথোপকথন " কবিতার মিল রয়েছে।
২১ ফেব্রুয়ারী - ২০১৮
গল্প/কবিতা:
৮ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।