বেঁচে থাকার ভয়

ভৌতিক (ডিসেম্বর ২০১৮)

মোহন মিত্র
  • 0
  • ১০৬
বৈশাখী মেঘে ভৈরবী রূপ বড় অনিশ্চয়
শান্ত আকাশ কখনও নীল কখনও ধূসর
চেনা অচেনার মর্ম জটিল.
ধুনুচিতে ধূপ জ্বলে, বিশ্বাস উবে যায়।
উন্মোচিত মুখ ভাসে মুখোশের আড়ালে
ভয়ে কাঁপে নিশ্চিন্ত জীবন ।

হাড় হিম করে হায়নার হাসি
দিনের আলোয়, হাজার বাতির
রোশনি বেয়ে তেড়ে আসে ভয়,
ইটের পাঁজরে, সূরম্য অট্টালিকায়।

বনানীর কালো ছায়া ঢুকে পড়ে উপবনে
গ্রাস করে সোনালী রোদ।
তারাহীন আকাশ কাঁদে।
গাঢ় অমানিশা জেগে ওঠে প্যাঁচার ডাকে,
সবার অজান্তে ঢুকে পড়ে ঘরে
পাশবিক উল্লাস, কাটা-বনের ফাঁকে
বুনো হাওয়ায় বুনো হাঁস।
চেনা অচেনাকে ভয়, জানা অজানাকে ভয়
বাসা বাঁধে মানুষের মনে প্রতি পদে
মৃত্যুর চেয়ে বেশী বেঁচে থাকার ভয়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আবু আরিছ তারাহীন আকাশ কাঁদে, মেঘাবৃত আকাশকে বলা হচ্ছে নাকি? মৃত্যুর চেয়ে বেঁচে থাকার বাক্যটি অপ্রাসঙ্গিক। একজন কবি জীবনের জয়গান গাবেন? মৃত্যুর ব্যাপারটা যেহেতু রহস্যাবৃত, তাকে প্রিয় করার জন্য, অবশ্যই জীবন ঘনিষ্ঠ কোন উপমার প্রয়োজন ছিল...
প্রিয় পাঠক, প্রথমে আপনাকে জানাই আমার অনেক ধন্যবাদ। কারণ? আমি নিজেকে কবি এখনও ভাবিনি। ঠিক কতগুলো কবিতা লিখলে কবি হওয়া যায় আমার জানা নেই। দ্বিতীয়তঃ আমার কবিতা আপনাকে ভাবতে অনুপ্রাণিত করেছে জেনে আমি খুব খুশী। এটা আমার প্রাপ্তি। এবারে একটু বলি এখনও পুরো মাস বাকি আছে, অন্য পাঠকের আরও নতুন মন্তব্য জানতে পারব। শুধু বলি, আমার কবিতার নাম "বেঁচে থাকার ভয়"।কার ভয়? জীবনের । কী ভয়? মৃত্যু একটা তাৎক্ষণিক ঘটনা যেখানে জীবনকে পৌঁছতে হবে কিন্তু তার জানা নেই সে পথ কত দীর্ঘ। এক মুহূর্তের নাকি ১০০ বছরের? সেই পথ অতিক্রম করার পথে.........? এবারে তারাহীন আকাশ? জীবনের দুটো দশা- একটা সূর্যদীপ্ত একটা তারাহীন...... আকাশটা ব্যপ্তি। বোঝাতে পারলাম? না পারলে ক্ষমা করবেন, আমি কবি নই। কবিতা ভালবাসি, তাই লিখি। ভালো থাকবেন। আমার অন্য কবিতা পড়ে জানাবেন আপনার মন্তব্য। আমি ঋদ্ধ হচ্ছি।
মোঃ মোখলেছুর রহমান শেষ তিন লাইন আমার কাছে অসাধারন মনে হয়েছে। ভাল থাকবেন দাদা।
অনেক ধন্যবাদ মোখলেছুর ভাই।
নাজমুল হুসাইন চেনা অচেনাকে ভয়, জানা অজানাকে ভয় বাসা বাঁধে মানুষের মনে প্রতি পদে মৃত্যুর চেয়ে বেশী বেঁচে থাকার ভয়।দাদা এবার আপনার পাতায় সবার আগে পৌছে গেলাম।গল্পের মত কবিতাও ভালো লিখেন আপনি।ভোট রেখে গেলাম।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

কবিতার শিরোনামই বিষয়ের সমঞ্জস্যতা বলে দিচ্ছে। নতুন করে কিছু লিখবার নেই আমার মনে হয়। তবু বলি ভয়ের চরম রূপ মৃত্যুকে ভয় কিন্তু মৃত্যু একটি তাৎক্ষণিক এবং অবশ্যম্ভাবী ঘটনা। সেখানে পৌছনোর জন্য যে পথ তাঁর নামই বেঁচে থাকা। সেখানে যদি ভয় থাকে তাহলে......??

২৪ জানুয়ারী - ২০১৮ গল্প/কবিতা: ১৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪