স্বাধীনতা তুমি

স্বাধীনতা (মার্চ ২০১১)

রাজিয়া সুলতানা
  • ৭৬
  • 0
  • ৮০
কত লক্ষ প্রাণের বিনিময়ে এসেছে স্বাধীনতা,
কত মা বোনের ইজ্জত হানী, আরও কত বর্বরতা!
লাল সবুজের এই পতাকাটা কে কয়জন করে মান্য,
ছিনিয়ে যারা এনেছেন স্বাধীনতা, হায়! তারাই আজ নগণ্য!
বীর শ্রেষ্ঠ, বীর প্রতীক আর বীরাঙ্গনার এই দেশে,
রাজাকার আর আলবদররা ঘুরছে যে বীর বেশে।
কেন এত ঘাত প্রতিঘাত আর কেন এত বিদ্বেষ বৈষম্য
থাকবে কবে মিলে মিশে সবাই, আরও থাকবে সাম্য!
কত শত বাঙ্গালী আজ মরে ধুকে ধুকে,
কত শত ব্যথা কষ্ট জমাট বাধা এ বুকে।
শত শত হৃদয়ের এ ব্যথাতুর বেদনা কে করবে দূর,
ভগ্ন আশা, ভগ্ন স্বপ্ন, ভেঙ্গে ভেঙ্গে সবকিছুই হয়ে গেছে ভঙ্গুর!
কে ধরবে হাল, কে তুলবে পাল, কে ফলাবে মাঠে সোনার ধান,
কে হবে সেই অকুতোভয় সৈনিক, রাখবে যে এই দেশের মান।
নিপাত কর সব ঈর্ষা, গ্লানি, শঠতা, জড়তা আর পরাধীনতা কে,
মর্যাদাপূর্ণ করে রাখব সবাই বীর বাঙ্গালীর সোনার বাংলার এই স্বাধীনতাকে।
স্বাধীন দেশের স্বাধীন বাঙ্গালীর স্বাধীন মাতৃভূমি,
গর্ব মোদের সকলের স্বাধীনতা তুমি।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিজানুর রহমান রানা লাল সবুজের এই পতাকাটা কে কয়জন করে মান্য, ছিনিয়ে যারা এনেছেন স্বাধীনতা, হায়! তারাই আজ নগণ্য!-----------------দুঃখ হয় এমন লেখক-লেখিকারা আজ গল্প কবিতা থেকে দূরে। আমিও একদিন হয়তো ওই পথেরই পথিক হয়ে যাবো। কবিতাটি বেশ সুন্দর।
রাজিয়া সুলতানা sahed Hasan Bakul অনেক ধন্যবাদ আমার কবিতাটি পড়ার জন্য/আমার এই সামান্য লেখা সবাই পড়লেই হব আমি ধন্য/...অনেক শুভকামনা রইলো..
Shahed Hasan Bakul excellent...............
রাজিয়া সুলতানা বিন অরফান ভাই// তোমার বক্তব্যের কোনো তুলনা নাই/.......
বিন আরফান. ধন্যবাদ জানাচ্ছি আপনাকে আমার লেখা বঙ্গলিপি পড়েছেন, মতামত দিয়েছেন. জানিনা কতটুকু বুঝেছেন আমি কি লিখেছি ? আজ বঙ্গবন্ধুকে নিয়ে টানাটানি, বঙ্গবন্ধু প্রেমিকের লোক দেখানো জয় ধ্বনি, এগুলো অনেকেই ব্যক্তি স্বার্থে ব্যাবহার করতেছে. অথচ ...... তারা সেদিন কোথায় ছিলেন. আমি যখন কবিতাটা লিখতে ছিলাম উচ্চ স্বরে কান্না কাটি করতেছি, গ্লাস ভাঙ্গি প্লেট ভাঙ্গি. শরীরের মাংস শরীরে কামরায় দাতে দাত বাড়ি খায়, স্ত্রী বলে তুমি কাদছ কেন ? শান্ত হও. আমি বলি হায় ! হায় ! স্ত্রী বলছে অনেকে জেগে যাবে রাত ৩ টা বাজে. আমি কবিতার শেষ টানলাম. ঠিকইতো বঙ্গবন্ধু ঘুমাচ্ছে. লিখায় চলে এল "আজ দুঃখ ভারাক্রান্ত মনে কেন কর হায়! হায়! কাঁদো বাঙ্গালী কাঁদো নিঃশব্দে বঙ্গবন্ধু ঘুমায়।" এই কবিতা আমার রাত জেগে বঙ্গবন্ধু বন্ধনা. আমি যখনি পড়ি কান্না ধরে রাখতে পারিনা. অনুরোধ রইল বঙ্গবন্ধুকে বিতর্কের উর্ধ্বে রাখবেন. আল্লাহ-হাফেজ.
রাজিয়া সুলতানা মদন মোহন মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ/সাথে রইলো সাধুবাদ/.......
মদনমোহন চকরবর্তী কবিতার ভাষা খুব কমন। একটা নতুন কিছু করুন।
রাজিয়া সুলতানা মোহাম্মদ শামসুল আরেফিন রইলো অনেক শুভকামনা/সবাই মিলে যেন দূর করতে পারি স্বাধীন দেশের স্বাধীন বাঙালির যত দুঃক্ষ যাতনা/......অনেক ধন্যবাদ ..
মোঃ শামছুল আরেফিন বেশ ভাও লেগেছে বিশেষ করে এই লাইনটি।নিপাত কর সব ঈর্ষা, গ্লানি, শঠতা, জড়তা আর পরাধীনতা কে, মর্যাদাপূর্ণ করে রাখব সবাই বীর বাঙ্গালীর সোনার বাংলার এই স্বাধীনতাকে। শুভ কামনা রইল।
রাজিয়া সুলতানা বিন অরফান ভাই ভোট যদি না হয় তোমার প্রাপ্প/তাহলে আমাদের মত সাধারণের কাছে তো তা সে সুদুর কোনো দুস্প্রাপ্প/তোমরা অনেক বড় লেখক,কবি মানুস/তোমাদের পাশে আমরাতো ভাই খুব সাধারণ কোনো ফানুস/.....

১৯ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ২১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী