মরিচীকা

বন্ধু (জুলাই ২০১১)

রাজিয়া সুলতানা
  • ৫১
  • 0
  • ১০৮
দেখেছি যাকে
আধো আলো আধো ছায়াতে-
না! না! ভাবিনি তো তাকে,
এসেছিলো যে গোধুলী রাঙানো প্রাতেঃ

অবাক বিষ্ময় নিয়ে ধীরে ধীরে
সকলের অগোচরে-
শিশির ভেজা ভোরে-
রেখেছি যতনে তারে-
এই গভীর অনত্দরে!

সে কি আলো? না গাঢ় অন্ধকার!
হার মানা হার-
পড়েছি যখন গলে,
এত সহজে তাকে, যায় কি যাওয়া ভুলে?

হায় অবশেষে !
যায় যে ভেসে ভেসে-
একি, আমি যে বড় একা!
সে তো কেবলই মরিচীকা !

মরিচীকার পিছনে ছুটে চলি
সব কিছু দিয়ে জলাঞ্ছলি-
একি! সব যে কেবলই ফাঁকা,
একেই বুঝি বলে মরিচীকা !

বন্ধু ভেবে যখনই, যাকেই ভাবি আপন
কোথা সে বন্ধু, হায় !
সে তো দেখি আমারই অবচেতন মন,
অবশেষে সবকিছুই মরিচীকা হয়ে যায়।।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জীবন দাস একি! সব যে কেবলই ফাঁকা, একেই বুঝি বলে মরিচীকা ! বাহ দারুন হয়েছে।
মোঃ শামছুল আরেফিন আপু, আপনি কবিতা যেমন সুন্দর খেন কথাও দেখি অনেক সুন্দর করে গুছিয়ে বলতে পারেন। আপনি বন্ধুত্বের এমন একটি সংজ্ঞা দাড় করিয়েছেন যা দেখে আমি রীতিমত মুগ্ধ। আমি আমার প্রশ্নের উত্তর পেয়ে গেছি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
রাজিয়া সুলতানা ভাই শামসুল আরেফিন ,তোমার মন্তব্যটা পড়ে খুব ভালো লাগলো কেন জানিনা......খুব সুন্দর অকপটে বাস্তববাদী একটা প্রশ্ন করেছ...অথচ উত্তরটা কিন্তু বেশ কঠিনই এবং ভাবানিয় বটে...একমাত্র বাবা-মা ই মনে হয় প্রকৃত নিঃস্বার্থ বন্ধু,.......তারপর ও আমার দৃষ্টিতে মনে হয় যে -যে সম্পর্কের মধ্যে কোনো স্বার্থ থাকেনা এক বিন্দুও ,পবিত্র হৃদয় দিয়ে যে অন্যের সব কিছু উপলব্ধি করে,একে অন্যের সাথে অকৃত্রিম বোঝাপড়া থাকে ,দুখে দুখী,সুখে সুখী হওয়ার মনমানসিকতা থাকে ,শ্রদ্ধা মিশ্রিত অন্তর্নিহিত ভালবাসা বিদ্যমান থাকে ,,...সেটায়য়তো বন্ধুত্ব ,এভাবেই প্রকৃত বন্ধত্ব গড়ে ওঠে........আর এক পক্ষ থেকে যখন এগুলির প্রকাশ ঘটে,কিন্তু অপর পক্ষের থেকে বিস্মৃতি ঘটে .....তখনি কিন্তু সব কিছু মরীচিকা হয়ে যায়.....অনেক শুভকামনা.........
মোঃ শামছুল আরেফিন কবিতার থীমটি অসাধারণ লেগেছে। আর সেই থীম কবিতার মধ্যে ফুটিয়ে তুলতে পেরেছেন খুব সুন্দর করে। আমরা আসলেই খুব সহজেই অপরকে বন্ধু বলে ভাবতে পারি কিন্তু একটা সময়ের পর তা মিথ্যা প্রমানিত হয়। ঠিক আমার ক্ষেত্রেও ঘটে এই ঘটনাটি। আপনার কবিতা পড়ে একটাই প্রশ্ন আমার -আসলে বন্ধু কারা?
মনির মুকুল যদিও লেখাটা একই তালে নিয়ে আসা হয়নি তারপরও সর্বত্র একটা আলাদা রকম তাল অনুভব করা যায়। সুন্দর লেখা....
রাজিয়া সুলতানা লেখায় অনিচ্ছাকৃত বানান ভুল ,লেখার অর্থই পাল্টিয়ে দেয় .....যা কখনই কাম্য নয়.....
রাজিয়া সুলতানা আমার এই ক্ষুদ্র সামান্য লেখা গুলি কে যারা সময় করে পড়েন ও সেই সাথে মন্তব্য ও করেন ,সেই সকল ভাইয়া ও আপুদের কে আমার স্বশ্রদ্ধ সালাম ,শুভেচ্ছা ও অনন্ত অকৃত্তিম ভালবাসা........সবার অকৃত্তিম শুভকামনা ও ভালবাসায় আমার লেখার পাথেয় হয়ে রবে.....
মিজানুর রহমান বকুল কবিতাটা অনেক ভালো হয়েছে । আরো ভালো লেখবেন আশাকরি ।
তৌহিদুল আলম আপনার কবিতাটি আমার খুব ভালো lagacha
জাহিদুল ইমরান অনেক ভালো কবিতাটা । মরিচিকার সাথে বন্ধুত্ব হয়না ।

১৯ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ২১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪