রাজো রমণী

রমণী (ফেব্রুয়ারী ২০১৮)

Radhashyam Jana
  • ৪৯
'সংসার সুখী হয় রমণীর গুনে' বাক্যটা যেন কোথাও নির্ভুল নয়।তাঁরই একটি চিত্র ধরা পড়ল রাজোর ঘরে।রাজো একটি প্রায় ৩০ বছরের রমণী।স্বামী অকর্মণ্য দ্বিতীয় বিয়ে করে।রাজো হল প্রথম স্ত্রী।স্বামী স্ত্রীর মধ্যে কখনই পটে না।সবসময় ঝগড়া লাগতো ঘরে।হঠাৎ স্বামী দ্বিতীয় বিয়ে করে ফেলে।এখন রাজোর ঘরে স্বামী থাকে না,স্বামী থাকে দ্বিতীয় বিয়ে করা রমণীর ঘরে।এখন রাজো রমণী একা!একটি ছেলে আছে খুব ছোট।স্বামী এখন তাঁকে দুচোখে সৌহ্য করতে পারে না।পয়সা কড়িও দেয় না আর দেখাশোনাও করে না।তাঁর স্বামী এতই অকর্মণ্য ছিল যে স্বামী দেবেশ-এর নাম না চিনে রাজোর নাম বেশি লোকে চিনতো।হয়তো তাঁর স্বামীকে ধরে বেঁধে বিয়ে দিয়েছিল!
রাজো রমণী খুব নিরহ প্রকৃতির,কিন্তু একটু তোতলা কথা বলে।রাজোর স্বপ্ন ছেলে আমার বড় হবে।দুটো খাওয়াবে পরাবে।তাই সে রোজ আনাজপাতি আর দুধ তুলে বাজারে যায় বিক্রি করতে।আর কি বা করবে সে রমণী?দুটো পেট চালাবে কি করে?স্বামী যে অকর্মণ্য বিয়ে করে অন্যের ঘরে।যৌবনে পেলনা রাজো স্বামীর ভালোবাসা!এখন তাঁর বয়স প্রায় ৫৫!রোজ যায় বাজারে আনাজসবজ্বী আর দুধ তুলে বিক্রি করতে।ছেলেও বড় হয়েছে বেশ।রোজ সাইকেলে টিউশন স্কুল যাতাযাত করে।আর এ বেচারী রোজ সকালে আনাজ আর দুধ তুলবে দিয়ে একটা ভাঙা সাইকেলে প্রতিদিন বাজারে দিকে রওনা দিত আর কি!বাজার থেকে ফিরতো যখন বিকাল গড়িয়ে আসতো।সেই বিকালেই বাড়িতে এসে প্রতিদিন রান্না করতো;আর ছেলের খাবার জোগাড় করতো।কখনও ছেলে বাড়িতে আসতো যখন মা নেই তাই খেলতে বেরিয়ে যেত।ছেলে দেবু সেও তোতলা কথা বলতো কিন্তু পরিষ্কার।একদিন তাঁর ঘরে সত্যিই সুখ ফিরে এল।রাজো রমণী সবজ্বী আর দুধ ব্যবসা করে অনেক টাকার ব্যাঙ্ক ব্যলান্স করেছে এখন।সেই স্বামীও একদিন ফিরে এল তাঁর ঘরে।কারণ দ্বিতীয় বিয়ে যে করেছিল দেবেশ তাকে বাড়ি থেকে বের করে দিয়েছে তার দ্বিতীয় স্ত্রী প্রমিলা!এখন রাজোর কাছে দেবেশ থাকে এবং কাজকর্মও করে।এখন রোজ সকালে স্বামী স্ত্রী দুজনে বেরিয়ে পড়ে বাজারের দিকে।ছেলে বড় হয়ে গেছে চাকরী পাওয়ার সম্ভবনা!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ নুরেআলম সিদ্দিকী ছোট গল্প দারুণ হয়ছে..... শুভকামনা.....
ভালো লাগেনি ২০ ফেব্রুয়ারী, ২০১৮
সাদিক ইসলাম কিছু বানান ভুল। খুব ছোট। প্লট ভালো। ভোট ও শুভ কামনা রইলো।
ভালো লাগেনি ১৭ ফেব্রুয়ারী, ২০১৮
মোঃ মোখলেছুর রহমান গল্পের প্লটটা এসেছিল ভাল,বুননে কৌসুলি হলে স্বার্থক হয়ে উঠত।
ভালো লাগেনি ১৩ ফেব্রুয়ারী, ২০১৮

২৩ ডিসেম্বর - ২০১৭ গল্প/কবিতা: ৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী