কেমন আছিস আপু? নতুন ঐ সংসারে ভাইয়ের কথা কভু তোর কি মনে পড়ে? সকাল, দুপুর, সাঁঝে করতিস আদর যারে তোর বিদায়ে আজ প্রহর কাঁদায় তারে।
একটা সময় ছিলো খুবই প্রণয়-প্রীতির আজ তা স্মৃতির পাতায় গল্পে আঁকা ইতির, দূরে কোথাও গেলে ভাইয়ের খবর নিতি নতুন কিছু পেলে কিনে পাঠায় দিতি বলতি কথা ফোনে ফেলতি চোখের জল সেই জলেতেই ফের নামতো প্রণয় ঢল ফিরলে বাড়ির পানে বলতি কানে কানে ভাইকে ছাড়া কোথাও বোনের মন কি মানে? বলতাম আমি হেসে ভালবাসায় মিশে ওরে পাগলী আপু! এতো প্রণয় কিসে!! ক'দিন পরে যখন স্বামীর ঘরে যাবি তখন কি আর আমায় নিজের সাথে নিবি? লাজুক হাসি হেসে মলে দিতি কান ব্যথায় কুঁকড়ে উঠার ধরতাম আমি ভান।
তুই তো চলে গেলি মনে চেপে দুখ তোকে ছাড়া আমি কোথায় পাবো সুখ? শূন্য ঘরে ভাই খুঁজে ফিরে তোকে এলোমেলো সবি দেখে ঝাপসা চোখে, স্মৃতির পাতায় পাতায় ব্যথার মর্মধ্বনি আঁখি অশ্রু ঝরায়, নিঝুম রাতেও শুনি।
আচ্ছা আপু বলতো ! বাসিস কিনা ভালো আগের মতই আমায় জ্বেলে প্রণয় আলো? জানি আমি জানি! ভুলবি না তুই আমায় রাখবি তুলে হৃদে, যাই যদিও হারায়, ভালো থাকিস আপু, করিস আমায় দোয়া ভালোই রাখে আমায় তোর স্মৃতির ছোঁয়া।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
এবারের কবিতার বিষয়-ত্যাগ। ত্যাগ মানে ছেড়ে যাওয়া, ত্যাগ মানে নিরবে কষ্ট সহ্য করা। আমার বিষয়ের সাথে আমার কবিতাটির সামঞ্জস্য হচ্ছে- আমার আপু আমাকে অনেক আদর স্নেহ করত, আপুর বিয়ে হয়ে যাওয়ায় সেই আদর আর কাছ থেকে পাওয়া যাবে না। আপুর আদর স্নেহ খুব মিস করছি। নিরবে নিভৃতে অশ্রু ফেলে এই কষ্ট সহ্য করছি। আপুর আদর ভালোবাসা স্নেহ আমাকে ত্যাগ করে দূরে চলে গেছে। সেই আপুর স্মৃতিচারণে এই লেখা। ত্যাগের লেখা।
৩০ অক্টোবর - ২০১৭
গল্প/কবিতা:
১৪ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।