মঙ্গলের মাটি লাল

নগ্নতা (মে ২০১৭)

বালু চর
  • ৯৩
আমাকে সাজাই আমি
সময়ের হাত ধরে
হাওয়ায় উবে যাওয়া কর্পুরঘ্রাণ
আমাকে সাজাই আমি যন্ত্রমানব
মানুষ-মানবতায় মাপি গোলার্ধের ব্যবধান।

আমি জানতে চাইনি কখনো-
কার তৈষ্যপুত্র ছিল আলেকজান্ডার
চন্দ্রালোকে নুড়ি পাথর
মঙ্গলের মাটি লাল
আমাকেই আমি ভাবি-আমি জঞ্জাল।

হারার জন্যি কে খেলেছে
কে ভুলেছে জয়
দু’পক্ষ যে জেতবে খেলায়
তাও কিন্তু নয়।

আমি সীমার ব্যপ্তী ছিঁড়ে
খোলসমুক্ত করেছি অমরত্বের স্পর্ধা
বুঝে গেছি-কাকপক্ষী সত্য, স্বজনপ্রীতি নেই কোন
ইচ্ছের আগাছা বন্ধ্যা সতত
পরম যত্নে যতই আরাধ্যে বীজ বুনো।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
প্রতীক eto sundor kore sajiye guciye likhecen je barbar porte icce korce.
রুহুল আমীন রাজু anek valo laglo kobitati.... thank's. ( amar patai amontron roilo )
মোঃ নুরেআলম সিদ্দিকী কবিতার বিবৃতি গুলো অসাধারন হয়ে ফুটে উঠছে। কিন্তু, পাঠক তো সব সময় নির্ধারিত বিষয় খোঁজে। সামনে বিষয়ের উপর খেয়াল রাখুন। অনেক অনেক শুভকামনা, ভোট ও আমার পাতায় আমন্ত্রণ রইলো।
জয় শর্মা (আকিঞ্চন) কবিতা বেশ, শব্দের গাঁথুনি আলাদা করে মর্যাদা পাচ্ছে যেন। এটা ধরে রাখুন। খুব ভালো লাগলো, আমার পাতায় আমন্ত্রণ।
কাজী জাহাঙ্গীর কবিতার তুলনা নেই, কিন্তু নির্ধারিত বিষয়টা একটু নজরে রাখবেন এই যা। লেখার হাত বেশ ভাল। গল্প কবিতায় স্বাগতম, অনেক শুভকামনা আর আমার পাতায় আমন্ত্রণ।
Dr. Zayed Bin Zakir (Shawon) Shesh linegulo mugdho korlo. Shuvo kamona o vote.

১৫ এপ্রিল - ২০১৭ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী