ঋণের বোঁঝা

ঋণ (জুলাই ২০১৭)

Bokul
  • ১৬
জন্মের পরেই প্রথম ঋণী তোমার কাছে মা
তোমার ঋণের শোধ কখনো শেষ হবে না।

মাটি আমায় শুতে দিয়ে বাড়ালো আরেক ঋণ
সেই মাটিতে না ঘুমালে গাঁ করে চিন চিন।

নদীর জলে তৃষ্ঞা মিঠাই তাই করি যে পান
মনের সুখে নৌকা চালাই সুর ধরিয়া গান।

বাতাসেতে শ্রান্তি মিলায় আচমকা হয় মন
সবুজ ঘাসের ছোয়ায় হাতটি বুলাই সযতন।

গাছ পালা সে ছায়া দিয়ে জোড়ায় মনের ক্লান্তি
উর্ধ করে শ্বাসটি নিয়ে ফিরে পাই যে শান্তি।

সূর্য্য সে তো আলো দেয়া সতেজ করা ধর্ম
কামার, কুমার, তাঁতি, চামার খোঁজে নেয় তার কর্ম।

রাতের আঁধার দুর করে সে বাঁকা চাদের হাসি
মিটি মিটি তারার সাথেই চুপটি করে বসি।

এই সব ঋণের শোধের উপায় কোন খানে নাই
সব কিছুতেই ঋণের বোঁঝা মাথায় নিয়া যাই।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোজাম্মেল হক বানানগুলো ঠিক করে নিন। ভালো লাগবে। শুভ কামনা।
পদ্ম অসাধারণ লেখা ... মন নাড়া দিয়ে গেলো । অনেক শুভেচ্ছা । ( আমার পাতায় আমন্ত্রণ রইলো )
মোঃ নুরেআলম সিদ্দিকী মায়ের ঋণ নিয়ে বেশ লিখেছেন। আশা করি সামনে ছন্দের বাহিরে আসি আধুনিক কলা কৌশল নিয়ে আমাদেরকে কিছু উপহার দিবেন। বাকীটুকু জাহাঙ্গীর ভাইয়ার সাথে একমত। অনেক শুভকামনা ও ভোট রইলো। ভালো থাকুন নিরন্তর।
কাজী জাহাঙ্গীর আপনি অনুমতি দিলে একটু বিশ্লেষনে যেতে চাই। আসলে ছন্দ কবিতা লিখতে গেলে আমাদের তাল /লয় /মাত্রা এ তিন বিষয়ে একটু নজর দিতে হয়। ছন্দপতন বিষয়টা পাঠে বিঘ্নতা আসতে পারে সেটা মাথায় রেখেই ছন্দ সৃজনে মন দিতে হবে। এটা অবশ্যই কঠিন কাজ, তাই সবার হয়ে উঠে না। আবার মাত্রা ঠিক থাকলেও পাঠ স্বাছ্যন্দ নাও আসতে পারে এবং সাধু চলিতের মিশ্রনও দেখার বিষয়। এসব বিষয় খেয়াল রাখলে ভাল। আপনি ছন্দ নিয়ে কাজ করছেন সে জন্য আপনাকে অনেক সাধুবাদ জানাচ্ছি, অনেক শুভকামনা, ভাল থাকবেন।
আরিফুল ইসলাম এক কথায় অসাধারণ
SOMPA MONDOL অসাধারণ একটি কবিতা। পৃথিবীর কাছে আমরা সত্যি অনেক ঋনি যা কখনো শেষ হবে না। ধন্যবাদ আপনাকে।
ইমরানুল হক বেলাল হৃদয়ে নাড়া দিয়ে গেল কবিতার কথা গুলো । মর্ম উপলব্ধি কবিতা, পাঠে তৃপ্তি পেলাম । ভোট দিয়ে গেলাম । আমার পাতায় আমন্ত্রণ ।
আপনাকে অনেক ধন্যবাদ। ভালো থাকবেন
রুহুল আমীন রাজু সুন্দর লেখা ভাল লাগলো । কবিকে অনেক শুভেচ্ছা । ( আমার পাতায় আমন্ত্রণ রইলো )
আপনাকে অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

০৯ এপ্রিল - ২০১৭ গল্প/কবিতা: ৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪