বরষা নিশীথে

বর্ষা (আগষ্ট ২০১১)

মোহাঃ ফখরুল আলম
  • ৪২
  • 0
  • ৪০
জলসিঞ্চিত তোমার শুভ্র কায়া
হেরিছে আঁখি, কাঁপিছে লাজুক হিয়া!
বাহিরে যে জল ঝরিছে মুষলধারে
যে জল টলিছে তোমার শাড়ীর পাড়ে,
সেই জলে আজি বাহিরিতে চাই
সূরুযের দেখা পাই বা না পাই
কতদিন পরে জাগেনিগো ভয় তোমার ওষ্ঠাধরে,
যদিও ভেবেছি বাহিরে যাবনা, গেনুগো তাহার তরে।
এ জল যেনগো স্বর্গ-অমৃত মিশা
পিয় নাহি পিয় বাড়িবে মরম-তৃষা।
চাহিছ কি এবে অপলক দূর-পানে,
কাঁপিছে কি হৃদি সিক্ত পাতার তানে?
সেই কাঁপা-কাঁপা হৃদয়ের বাণী
শুনিবে এ কান ব্যাথিবেনা জানি
কাটাব এ নিশি করি কানা-কানি আমরা দু’জনায়,
দুইজোড়া আঁখি বুঁজিবেনা আজি-বহিছে বাদলবায়।
শিউলি ঝরিছে শিউলিতলে-লাগিছে বেশ,
কুড়ায়ে সে ফুল বাঁধিব তব সিক্ত কেশ।
জাগিছে কি আজি মন-বাসনা মনের ভুলে,
শুন্যপায়ে হাঁটিবে এ নিশায় কদমতলে?
দূর হতে দূরে আছে সেই বাগ
নিব নাহি নিব করনাকো রাগ
তব পদতলে কুসুমপরাগ লুটিছে তোমার তরে,
অতদূর তবে নাহি গেনু ওগো শিউলি, মালতি ছেড়ে।
হেথা যে আকুলায় চঞ্চল হিয়া তোমার চাহনিতে,
দুটি মন ওগো রহিবে দু’জনার এ বরষা নিশীথে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শামীম আরা চৌধুরী এ দেখি নব্য রবির আগমন। ভাল ভাল
Akther Hossain (আকাশ) হেথা যে আকুলায় চঞ্চল হিয়া তোমার চাহনিতে, দুটি মন ওগো রহিবে দু’জনার এ বরষা নিশীথে। ভালো লাগলো !
মোঃ ইকরামুজ্জামান (বাতেন) ভালো হয়েছে . শুভকামনা রইলো .
মামুন ম. আজিজ সাধু চলিত মিশালেন কেনো?
Rajib Ferdous আরো সহজ করে লিখতে পারলে ভাল হত। মুলত জটিল ও পুরনো শব্দ গুলো অবশ্যই বর্জনীয় হতে হবে যদি তা এই রকম ছন্দবদ্ধ কবিতা হয়ে থাকে। আর একটা কথা, রবীন্দ্র, শরৎ, নজরুল অবশ্যই কালজয়ী লেখক। তবে আমাদের কিন্তু অবশ্যই সেই আবহ থেকে বের হয়ে আসার চেষ্টা করতে হবে। সব যুগে সব লেখকরাই তা করেছেন। যেমন, কালিদাসকে ভাঙতে চাইলেন ঈশ্বরচন্দ্র। আবার ঈশ্বরচন্দ্রকে ভাঙতে চাইলেন রবীন্দ্রনাথ, নজরুল। আবার রবীন্দ্রনাথকে ভাঙতে চাইলেন জীবনানন্দ। আবার জীবনানন্দকে ভাঙতে চাইলেন শামসুর রাহমান। এভাবে ভাঙন চলবেই। এরা কিন্তু সবাই ভাঙনের মধ্য দিয়েই কালজয়ী হয়ে গেছেন। অর্থাৎ সময়ের সাথে সাথে সাহিত্যের গতিপথও পাল্টাতে থাকবে। অতীতে যিনি যত ভালই লিখুন না কেন তার সময় এবং তার লেখনির ভাষা বা শব্দ অনুসরন করে এ সময়ে কারও কিন্তু নিজের অবস্থানকে পোক্ত করার কোন সুযোগ নেই। অপ্রিয় হলেও কথাটা সত্য। এই সময়ে এসে অবশ্যই এই সময়ের কথা, ভাষা, শব্দ, লাইন, উপমা ব্যবহার করতে হবে। নচেৎ সেই লেখা আগে হোক পড়ে হোক ব্যর্থতায় পর্যবসিত হবে।
মিজানুর রহমান রানা দূর হতে দূরে আছে সেই বাগ নিব নাহি নিব করনাকো রাগ তব পদতলে কুসুমপরাগ লুটিছে তোমার তরে,--------শুভ কামনা।
সাইফুল্লাহ্ খুব সুন্দর। ভালো লাগলো। শুভ কামনা রইলো.............
sakil অসাধারণ লেখা . ভালো হয়েছে . শুভকামনা রইলো .
পন্ডিত মাহী কাটাব এ নিশি করি কানা-কানি আমরা দু’জনায়, দুইজোড়া আঁখি বুঁজিবেনা আজি-বহিছে বাদলবায়।...দারুন...

০৮ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী