হে শীত, তোমার আগমনে অবলীলায় অভিমানে ঝরে ভোরের অজস্র শেফালিকা। ঘন কুয়াশার ঝাপসা হলুদ বিকেল শেষে কান্নায় নুয়ে পড়ে প্রিয় মাধবীলতা। নি:শ্ব নিস্তব্ধতায় শিশির সিদ্ধ হয়ে লজ্জায় ভাসে রাতের হাসনাহেনা।
হে শীত, তুমি এক নষ্ট অনুভূতি তোমার শীতলতায় রুক্ষ হয় দেহ-মন। জমাট বাঁধে ভালবাসা প্রিয়তমার বুকে কঠিন অর্গলিত বরফের মত। অথচ,প্রেমিক পুরুষ নিঝর নৈঃশব্দ্যে ভালবাসা খুঁজতে খুঁজতে হয় নেড়ি কুকুর তারপরও,অভিমান ভাঙে না তোমার।
হে শীত, কি নিষ্ঠুর তোমার স্বভাব আর কত নির্মমতা আছে তোমার বুকে? জীবন প্রাচুর্যতায় ভরা নির্দয় শকুনদের ঠাঁই দাও তোমার উষ্ণ মমতার কোলে। অথচ,রাতের অভিসারে তোমার নিষ্ঠুরতা কেড়ে নেয় দেহ থেকে প্রাণ, যারা জীবনের মানে এখনো বুঝে না। কেউ কেউ তোমার নিষ্ঠুরতার কাছে হার মেনে জীবনের টানে,বেঁচে থাকার আশায় নিজেকে বিলিয়ে দেয়, সভ্যতায় ঢাকা নগ্ন মিছিলে।
হে শীত, অভিশপ্ত ঋতু তুমি তোমার আগমনে নি:সঙ্গ গোপনে, শীতার্ত পাখির মত কাঁপতে কাঁপতে ঘুমিয়ে পড়ে পথহীন পথশিশু। সহস্র সম্বলহীন ফেরারি মানুষগুলো করে আত্নচিৎকার পায়না খুঁজে জীবনের এপিঠ-ওপিঠ। কেউ কেউ নির্ঘুম বোবা প্রার্থনায় বারবার বলে ওঠে তোমাকে ফিরে যেতে। হে শীত,তুমি ফিরে যাও,ফিরে যাও।
হে শীত, ধিক্কার দিই তোমাকে ধিক্কার দিই তাদের যারা জীবনের বিলাসিতায় অনায়াসে বলে উঠে শীত আমার প্রিয় ঋতু। যারা জীবন ভোগের অভিলাষে রাখে না খবর ঘরহীন শীতার্ত মানুষের। যারা এখনো বলে উঠে স্বার্থের টানে আমি তোমাদের একজন।
হে শীত, তুমি কি জানো ? আমি কবি জীবনের কালী দিয়েই লিখছি কবিতা। তুমি এলেই পড়ে থাকে ছেড়া কবিতার বুকে রক্ত শিশির। ভেজা ঘাসের বুকে বুক পেতে থাকি আমি তোমাকেও ভেজাবো বলে। দুৎমনিহীন বিনিদ্র রজনীতেও কান পেতে শুনি আমি তোমার নিষ্ঠুর নষ্ট শীতলতার অবসান শেষে এইতো, এই বুঝি এলো বসন্ত।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সাজিদ খান
সেলিনা আপু এখানে "দুৎমনিহীন" শব্দের অর্থ হচ্ছে "চাঁদ" । কবিতাটি পড়ে আপনার মূল্যবান মন্তব্য ও আমাকে অনুপ্রাণিত করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ । আপনার প্রতি ও শুভকামনা রইলো ।
সেলিনা ইসলাম
প্রকৃতিকে আমরা কেউ কোনভাবেই প্রতিহত করতে পারব না যা পারি তা হচ্ছে কিভাবে জয় করা যায় । কবিতায় শীতের প্রতি বেশ শ্লেষভরা অভিমান ঝরে পড়ল -কবিতা খুব ভাল লাগছিল কিন্তু শেষে এসে "দুৎমনিহীন" শব্দের অর্থ বুঝতে কষ্ট হল। তা ছাড়া বেশ পরিপক্ক এবং প্রশংসনীয় কবিতা মনে হয়েছে আমার কাছে । শুভেচ্ছা ও শুভকামনা রইল ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।