পার্থিব মায়াজাল

পার্থিব (জুন ২০১৭)

মোঃ নুরেআলম সিদ্দিকী
  • ২৬
ছায়াতল একটি গাছের অধীনে নীরব হয়ে যখন বসে থাকি, তখন অকথিত বাড়ন্ত নিসাড়া ভাবনা গুলো ডিগবাজী খায়;

খামচে যায় উপচে পড়া জলসিক্ত মেঘের পঙ্কিলে নভোমন্ডল, অক্ষিগোলক, জ্যোতিষ্ক আর বর্তুলাকার মেঘ চূর্ণের সাথে।

দক্ষিণ থেকে উত্তরে কিংবা পশ্চিম থেকে পূর্বে তাকালে; ঝাপসা পড়ে যায় বিশাল নিষ্প্রতিভ দৈত্যাকার কিছু পাহাড়, তরুলতা আর জলরাশি ভরা সমূদ্রের কলতান।

পর্বতের ঠেকনায় টুপটুপ স্রোতে ভেসে যায় ফোয়ারা, কূল ঘেঁষে পাড়ি দেই সাগর- মহাসাগরের নিবাস;

কোথাও নব্য খালের আবাস, কোথাও মানব গাছের পাখ-পাখালী, আবার কোথাও যেন লুকিয়ে আছে অজানা প্রাণীর আবিচ্ছাদ।

গর্দানটাকে উদ্ধদিকে রাখলে বিশাল খোলা আকাশে চাঁদ, তারা ও সূর্র্যের সাথে মিষ্টি সম্পর্কে যুক্ত রয়েছে পৃথিবীর বাহিরেরও কিছু গ্যালাক্সি।

বেমালুম জলচাপে গাছের সাধর্ম্যে হাত বাড়িয়ে মিলে আছে লতার আবির ভরা জাল,

আর পাখিদের সাথে গলাধঃকরণ জমকালো সে অবিনাশী সৌরভ মাখা পাতার স্নিগ্ধ ভরা গান।

গভীর সান্দ্র জগতের কোথাও যেন মোহিনী মায়া নিয়ে পড়ে আছে নিগূঢ় রহস্যময় গহিন চামচিকার মত জিবন,

কোথাও যেন বিশাল জনশূন্য অঁচল বিজন প্রদেশ; আর খর্ব হয়ে আছে উচ্ছাসের প্রজ্বলিত অকিঁচিৎ নিষ্ফল অধম প্রাণের বাস।

কিঁচিত্মাত্র, ঢাউস আর গড়পড়তা হয়ে যেন জাঁকালো অগাধ শক্তি নিয়ে ঘোলাটে হচ্ছে এ মহাবিশ্বের বিস্তৃত জিবনাঙ্গন;

আর স্তরের আনতির মত করে ভাঁজ পড়ে আছে কুঁচি বাঁক বাঁক পরিপাটি,

আমরা যেন গড়াগড়ি খাচ্ছি কোনো ভূ-খন্ডের ঝুলে পড়া মাংসের পটি তাপ্পিতে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রংতুলি অসাধারন লেখনি। ভোট রইল।
রাকিব মাহমুদ শুভকামনা এবং ভোট রইলো।
সেলিনা ইসলাম বেশ পরিবর্তন লেখায়। তবে লেখার সময় শব্দ নির্ধারনে এবং প্রয়োগে আরও বেশি সতর্ক হতে হবে। একই অর্থের বিভিন্ন শব্দ পাশাপাশি ব্যবহার লেখার মান কমিয়ে দেয়। যেমন এই লাইনটিতে-'ঝাপসা পড়ে যায় বিশাল নিষ্প্রতিভ দৈত্যাকার কিছু পাহাড়,' বিশাল এবং দৈত্যাকার শব্দ দুটো কিন্তু একই অর্থ ভন করে। পরিশেষে বলি সবাইকে যে কবিতা লিখতে হবে এমন কোন কথা নেই। গল্প যদি লিখতে স্বাচ্ছন্দ্য বোধ করেন গল্প লিখুন কবিতায় স্বাচ্ছন্দ্য বোধ করলে কবিতা লিখুন। তবে একটাতে আগে পরিপক্বতা আসুক তারপর না হয় অন্যটাতে। দুইদিকে শিখতে গেলে কিছুই শেখা হবে না। সবার পরামর্শ মেনে নিয়ে লেখায় আরও মনযোগী হন সেই শুভকামনা।
আপনার এমন মন্তব্যে আমি মুগ্ধ হয়ে গেলাম আপু। ইনশাআল্লাহ চেষ্টা অব্যাহত থাকবে। শুভকামনা রইলো আপু, ভালো থাকুন নিরন্তর
মোঃ মোখলেছুর রহমান আপনার ও নাসরিন চৌধুরীর দুজনের কমেন্ট ভাল লেগেছে,। আমি যেটা বলতে চাই আধুনিক কবিতা ছোট হওয়া ভাল।কঠিন ও সহজ শব্দ এটা জ্ঞানদাস ও বিদ্যাপতির দিকে তাকালে বোঝা যায়।শুভকামনা সহ ভোট রইল।
ঠিক কথা বলছেন দাদা। ভোট দেয়ার জন্য আন্তরিক ধন্যবাদ রইলো। শুভকামনা, ভালো থাকুন নিরন্তর।
ঠিক কথা বলছেন দাদা। ভোট দেয়ার জন্য আন্তরিক ধন্যবাদ রইলো। শুভকামনা, ভালো থাকুন নিরন্তর।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) মোটামুটি বুঝেছি , কিন্তু মাথার উপর দিয়ে গেলো মনে হয় ।শুভ কামনা ভাই ।
অনেক ধন্যবাদ ভাইয়া। শুভকামনা রইলো, ভালো থাকুন নিরন্তর
খাজা হারুন হারুন শুভ কামনা রইল প্রিয়।
অনেক ধন্যবাদ ভাইয়া। আপনার প্রতিও শুভকামনা রইলো।
নাসরিন চৌধুরী লেখাটি পড়লাম। এবার একটা বিষয় বলি কিছু মনে করবেননা। আপনি আপনার স্বাভাবিক গতিতে লিখুন। অভিধান থেকে কঠিন কঠিন শব্দ বের করে কবিতার সাথে জুড়ে দিলেই কবিতা পাঠকের কাছে গ্রহণযোগ্যতা পাবে তা কিন্তু নয়। আজকাল অপ্রচলিত শব্দগুলো কবিতাকে আরো বেশি বিরক্তিকর ও দুর্বোধ্য করে তোলে এবং শব্দগুলো পাঠককে অভিধান খুলতে বাধ্য করে যেটা কাম্য নয়। সেজন্য পাঠক এসব লেখা এড়িয়ে যায়। আশা করি শব্দচয়নে স্বাভাবিকতা ও প্রাঞ্জলতা থাকবে। অনেক অনেক শুভকামনা।
আপু সেটা বাস্তব কথা বলছেন, কিন্তু আমার শব্দতে যদি অর্থমিল খোঁজে পাওয়া যায়, প্রাঞ্জল কিছু শব্দ থেকে পাওয়া যায় তাতে দেষ কিসের? অভিধান খোলে কখনও কঠিন শব্দ ব্যবহারের ইচ্ছা ছিলনা, থাকবেও না; লাইনটাতে যদি পুরো ভাবনা চলে আসে তাতে কঠিন শব্দ কি দোষ করলো? আচ্ছা, আর একটা প্রশ্ন আসে→ আমি যে কঠিন শব্দটা ব্যবহার করছি, সেটা বাংলা শব্দ, সাহিত্যের শব্দ, সাহিত্য ও বাংলাকে আকড়িয়ে ধরে, তাইনা? এটার বাহিরে আর না, কবিতার বেলা কয়েকটা কঠিন শব্দ হবেই, মানা নেই। এটা আমার মুখের কথা নয়, বড় বড় সাহিত্যিকদের কথা। সহজ শব্দ, প্রাঞ্জলতা, সহজ বোধ্যতা এগুলো গল্পের বেলা ১০০% খাটে। প্রমথ চৌধুরীর মুখের কথা। যা হোক, আমাকে কিছুটা সতর্ক করেছেন; তাতেই আমি বেশ খুশি হয়েছি। অনেক অনেক ধন্যবাদ প্রিয় আপু। ভালো থাকবেন, দোয়া রইলো......
নীলকণ্ঠ পদাতিক একটু বেশিই কাঠখোট্টা হয়ে গেল না? কিছু মনে করবেন না, আপনার কবিতার ভাব, বিষয় বেশ চমকপ্রদ। প্রকাশও সুন্দর। তবে, সহজিয়া ছন্দটি নেই। শাব্দিক কর্কশতা আপনার কবিতার প্রাঞ্জলতাটুকু খেয়ে ফেলেছে।
ভাইজান, আমি গদ্য কবিতা লিখছি। আর কবিতার বেলা কম-বেশি কঠিন শব্দ সবাই ব্যবহার করে। যা হোক, আমাকে সতর্ক করার জন্য অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা রইলো, ভালো থাকবেন নিরন্তর.....
শুভকামনা অাপনার জন্যও।
সিপন আহমেদ শুভকামনা
আমিন। আপনার প্রতিও শুভকামনা রইলো....

২২ ডিসেম্বর - ২০১৬ গল্প/কবিতা: ৬৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪