কতকাল ধরে যেন তার দিকে চাহিয়া থাকিতে লাগিলাম, হঠাৎ তার মুচকি হাসি দেখিয়া আমি পাগল হয়ে গিয়েছিলাম। . মনে হয় শত-শতাব্দী পথ পেরিয়ে এসেছি তার কাব্যিক প্রয়োশনে, কত গল্প পাতায় রেখে পড়িয়াছি তার অনুনয় করা দু’চোখে। . নিরঞ্জন করা তার হৃদয়ে হয় তো ভেসে উঠিয়াছে বাশি, মিষ্টি ভাবের প্রেমালপে বোঝাতে চেয়েছে ভালোবাসি। . নিরালোকে ডানা মেলিয়া গঞ্জনা করিতে থাকিলো, নির্বোধ পাখির মত সে স্বীয় হৃদয়ে স্বগত করিলো। . প্রণয় করা তার আঙ্গিক বিচ্ছেদের আবরনে, ভেসে উঠিলো ছাপ তারই মনে। . কত জনম যেন জনন করিতে হল তার দেয়া গল্পে মোর ভাবনায়, তার দেখা না পেলে আমি অন্য জগতের হয়ে যেতাম প্রেমময়ী। . তার সে প্রেমবান করা দু’চোখে লহর ভাঙ্গানো দেখিয়া হাসি, চিরাচরিত আকুলতার প্রহরে হইয়া গিয়াছি তার বাসিনী। . প্রকৃতির সাথে মিলাইয়া তারে রাখিতে হত না অপেক্ষা, তার পাথেয় চিহ্ন করিয়া লেখা হত বোর্ডে তুলির দ্বারা চবি আঁকা। . বিস্তৃত্ব পথ বাঞ্চনা করিয়া নিরাসে হত তার দেখা, অভিমান নিয়ে বসে থাকিয়া কেমন যেন হইয়া থাকিতো আঁকা-বাকা । . বোকা প্রাণীর মত কখনও তারে দেখিতাম নিরবে বসিয়া আছে, কখনও সৌরভ মাখা নয়নে দেখিতাম টলমল করে পানি ঝড়ছে!! . হাত নাড়াইয়া আঙ্গা করিতে চাইয়া বাড়ন হইয়া গিয়েছিলাম, চৌকাঠের এক কোণে নিশ্চুপে বসিয়া তাহারে দেখিতে লাগিলাম, কোনো উত্তর না পাইয়া নিজের অলোকুনে বাড়ন্ত ভাবনা আপন করিয়া নিলাম।। . কোনো একদিন দেখিলাম তারে অসুস্থ্য দেহ নিয়া কনকের মত পড়িয়া আছে, আমায় দেখিয়া শিহরিত হইয়া বিচানায় পড়িয়া গিয়াছে। . অনামিকার কত প্রহর চাইয়া থাকিতাম দেখিবার প্রয়াসে, দেখিলে আমায় চলিয়া যাইতো অভিমান করার আশ্বাসে। .
কখনও যেন তারে পেয়েছিলাম অনামিকার পথে, অনুনয় করে আমি থেকে ছিলাম কত ঘুম হারামের রাতে। . বিবর্ণ এই মনের অগোচরে ভালোবাসিয়াই গিয়াছি তারে, বলা হল না মুখের আঙ্গিকে কত ভালোবাসার লুকোচুরি তাকে নিয়ে। . ঐশ্বরিক কত স্বপ্ন নিয়ে এক দিন চলে যেতে হল তাকে ছেড়ে, অভিমান, অনুনয়, আকুলতার দৃশ্যপাত করে ভিন্নবাসী জিবনের আর্তনাদে!!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
দাদা সবার জিবনে এমন কিছু হয়ে থাকে। আপনি বোঝতেও পারবেন না কিংবা এক সময় আপনি অবাক হয়ে যাবেন --- এত কাছে পেয়েও কেনো আমি তাকে ভালোবাসি কথাটি বলতে পারলাম না!! যেটা নীচের চারলাইনের আগে ফুটে ওঠেছে-----(
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।