আমি তার জন্য কি না করেছি অমাবস্যা রাত, বিদঘুটে অন্ধকার একাকী মানব সিঁদুর হাতে শ্নাশান হতে পিছু ফিরতে ভয়ার্ত আবহ তবু কাল মন্ত্রে তন্ত্র সাধনায়। শুধু দেশের জন্য একটি কবিতা লিখতে পারিনি- পারিনি- চরম অসম্মানে লাঞ্ছিত মায়ের অশ্রু হতে পারিনি! কি, অবাক নয়! আমি তার জন্য কিনা করেছি অঘোর ঘুমে অবচেতন পৃথিবী আমি আমার বিনিদ্র অর্ন্তচক্ষু সে ও তার অনুভূতির অবিরত আস্ফালন, নানান ভাবনায় গীতিময়ী কল্পকথায়। শুধু একটি রাতের জন্য শহীদ মিনারে ফুল দিতে পারিনি- পারিনি-বোবা মায়ের বুকে মুখ রেখে তার মুখে কথা আনতে পারিনি। কি, ভাবা যায়! আমি তার জন্য কিনা করেছি অগণিত মুখ আমাতে তাকিয়ে নিদারুণ প্রয়োজনে আমি চরম বেহায়া। অসম্ভব দুঃসাহসে চিৎকার করি 'ভালোবাসি তোমায়', দুর্নিবার ভালোবাসায়। শুধু একটি ভুল মুহূর্তে জাতীয় পতাকা বুকে বেঁধে বলতে পারিনি- আমার বাংলাদেশ, প্রিয় দেশ আমার। পারিনি ধর্ষিতা মায়ের আঁচল ধরে বিবেকের মুখোমুখি হতে পারিনি। কি, লজ্জা হয়! 'আমি পারিনি' আর নয়, ঘুরে দাঁড়াতে হবে নিশ্চয়ই- এইতো সময়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মা'র চোখে অশ্রু যখন
"আমি পারিনি " আর নয়, ঘুরে দাড়াতে হবে নিশ্চই -এইতো সময়" .আমিও বলি এইতো সময়, এখন যদি আমরা না জাগি তবে অনেক দেরী হয়ে যাবে. আমরা যা কাল পারিনি তা আজ আমাদের করতে হবে. যেই মা,র মুখের একটু হাসির জন্য যুদ্ধ করেছি .আজ সেই মা ,র বুকে চলছে কত না অন্নায় কাজ ..........................
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।