কালো পিপড়া

দেশপ্রেম (ডিসেম্বর ২০১১)

মুহাম্মাদ মিজানুর রহমান
  • ৭১
  • ২৭
তেলাপোকার শবদেহটি উঠোনের মাঝখানে ছুঁড়ে
অলস তাকিয়ে থাকি, বসে খানিকটা দূরে
নিমেষে একরাশ কালো পিঁপড়ে শবদেহটি ঘিরে
খাদ্য লয়ে উল্লাসে চলে ধীরে ধীরে;

সুশৃঙ্খল, কর্মব্যস্ত প্রতিটি পদক্ষেপ
নেই ক্লান্তি, গ্লানি, অথবা কোন আক্ষেপ
যেন কোন মন্ত্রবলে আবিষ্ট সবাই
একনিষ্ঠ মনে ব্যস্ত, ওঠাতে দুর্দিনের সদাই;

দলবদ্ধ, শ্রেণীভুক্ত, কর্মী-প্রহরী
দিনরাত নিরলস শ্রমে আবাসন গড়ি
প্রেম-মমতায় থাকে একে অপরকে ঘিরে
এমন গণতন্ত্র মানুষ কবে পাবে ফিরে ?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মুহাম্মাদ মিজানুর রহমান সময়ের অভাবে এবার অনেকের লেখিয়া এখনো পড়তে পারিনি......শুধু তাই না - আমার লেখায় কে কি মন্তব্য তাও ভালো করে দেখতে পারিনি.....কাজের চাপ এত্তো বেশি যে ঠিকমত বউ বাচ্চার খবরটাও নিতে পারিনি....তার পরেও চেষ্টা করেছি একটু নজর বুলিয়ে যেতে.....সবার কাছেই আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এই অনিচ্ছাকৃত ত্রুটির জন্যে......সবাই ভালো থাকুন.....
বশির আহমেদ পিঁপড়ার দলবদ্ধতার কাহিনীর মধ্য দিয়ে কবি আমাদের সবাইকে গনতন্ত্রের মন্ত্রের দিক্ষা নিয়ে এগিয়ে যাবার আহ্বান জানিয়েছেন সার্থক ভাবে । ভাই মিজানুর রহমান আপনাকে হাজারো সালাম ।
সাজিদ খান অসাধারণ,,,পিপড়া ও মানুষের পার্থক্যটা বুঝিয়ে দিলেন। শুভ কামনা রইলো আপনার জন্য
পন্ডিত মাহী মামু প্রশ্নের উত্তর নাই... ফেল মারলাম... তবে আপনার প্রশ্নের জন্য ফুল মার্ক...
সোহেল মাহরুফ ভাল লাগলো। শুভ কামনা।
মেহদী অসাধারণ লেগেছে
সূর্য পিঁপড়া রাজতন্ত্রের নিয়মে চলে (এ রাজতন্ত্র মনুষ্য রাজতন্ত্রের মতো হয় এটা সাম্যবাদী রাজতন্ত্র। যেখানে সবার কাজ এবং অধিকার বজায় থাকে) কিন্তু মানুষের মস্তিস্ক আয়তনে অনেক বড় বলে সবার মাথায়ই একটা করে (......)তন্ত্র বিরাজমান। তাই আমরা এমন সুশৃংখল হতে পারি না। একটা মন্তব্য করার লোভ সামলাতে পাড়ছি না: আমার ডার্লিং দেখি এবার ফাটাইয়া দিছে। হা হা হা ****অসাধারণ লিখেছেন।
মোহাম্মদ শামসুল আলম সুন্দর লিখেছেন।
প্রজাপতি মন দলবদ্ধ, শ্রেণীভুক্ত, কর্মী-প্রহরী দিনরাত নিরলস শ্রমে আবাসন গড়ি প্রেম-মমতায় থাকে একে অপরকে ঘিরে এমন গণতন্ত্র মানুষ কবে পাবে ফিরে ? চমৎকার ভাবনা। অনেক সুন্দর কবিতা।
Sujon পিঁপড়ের কাছ হতে আমাদের শিক্ষা নেওয়া উচিত................ধন্যবাদ

১৯ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৩২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪