বন্ধু প্রকৃতি

বন্ধু (জুলাই ২০১১)

মুহাম্মাদ মিজানুর রহমান
  • ১০৩
  • 0
  • ২৬
বন্ধু অথবা শত্রু বল
আদি, অকৃত্রিম, অদিতি,
সে তো একজনই, সকলের চেনা
আমাদের এই প্রকৃতি!
চেয়ে দেখো ফিরে বাল্যকালে
নানা-দাদার বাড়ীতে,
প্রকৃতির রস হত টইটুম্বুর
তাল-খেজুরের হাড়িতে।
দেখোনি কি তুমি ভরা বর্ষায়
নদী-নালা, খাল-বিলে
অপরূপ ঢঙে সাঁজত প্রকৃতি
শাপলা কলমি ফুলে!
এমন খাঁটি বন্ধুর আজ
মুখখানি বেশ ভার,
আধুনিকতার বিষাক্ত বায়ু
সইছে না যে তার!
মাঝে মাঝে তাই বন্ধুটি মোদের
উঠছে ভীষণ ৰেপে,
নির্দয় হাতে প্রতিশোধ তোলে
দূর্যোগের ঘাড়ে চেঁপে।
তাই বলি ভাই, শোন মোর কথা
যথেষ্ট হয়েছে এবার,
প্রকৃতির কোলে চল ফিরে যাই
পণ করি তার সেবার।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মুহাম্মাদ মিজানুর রহমান মুকুল ভাই, কি যে কন না কন ভাই, আমার ভুল আপনারা ধরে না দিলে আমি বুঝি কেমন করে, বলেন তো ? যাউক, শেষ মেষ দেরীতে হইলেও আপনে যে আমার এই ছন্দখান পড়ছেন, এই তো আমার জন্য অনেক পাওনা.......
ভালো লাগেনি ১ সেপ্টেম্বর, ২০১১
আহমাদ মুকুল আমি মনে হয় আপনার এই কবিতাটা আগে পড়ি নাই, পড়লে তখনই আপনার ভক্ত হইতাম।...দারুন ছন্দ লয়ের কবিতা। ঠাট্টা করতেছি না ভাইজান, ছন্দ তালের নতুন শিক্ষাটা আপনার উপর দিয়া ঝালাই করি: মাত্রা ঠিক করার জন্য উপদেশ..'নানা-দাদার বাড়িতে'- নানা ও দাদার বাড়িতে, শাপলা কলমী ফুলে- শাপলা কলমীর ফুলে, সইছে না যে তার- সইছে না আর তার, দুর্যোগের বদলে 'বালাইয়ের', যথেষ্ট হয়েছে এবার - যথেষ্ট হয়েছে এইবার। ...জ্ঞান চর্চার উত্তম ক্ষেত্র হিসাবে আপনারে বাছিয়া লওয়ার অপরাধ মার্জনা করিবেন। ভেট হিসাবে প্রিয়তে নিলাম কবিতাখান।
ভালো লাগেনি ১ সেপ্টেম্বর, ২০১১
মুহাম্মাদ মিজানুর রহমান রওশন জাহান আপু যখন ভালো বলে.....মনটা তখন যে কত্তো খুশিতে ভরে যায়.....@ রওশন জাহান আপু....
মুহাম্মাদ মিজানুর রহমান এমন যাদুময় কমেন্ট অনেকদিন পাই নি......প্রানটা জুড়িয়ে গেল ভাই @ NIROB ভাই.....
মুহাম্মাদ মিজানুর রহমান অনেক ধন্যবাদ আপনাকে @ রোহান শিহাব ভাই......
রোহান শিহাব প্রকৃতির কোলেই আমাদের বসবাস । কাজেই এর চেয়ে ভালো বন্ধু আর কে হতে পারে ?
নিরব নিশাচর ................ ভাই কি লিখলেন এটা? চমত্কার লেগে গেল... মাসের শেষ সময়ে এসে এখনো অনেক ভালো কবিতা পড়ার বাকি আছে দেখছি...
মুহাম্মাদ মিজানুর রহমান ধন্যবাদ টা বৃহৎ @ মামুন ম. আজিজ ভাই

১৯ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৩২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী