আশ্রয়

মা (মে ২০১১)

এস.এম. মোবিন
  • ১৬
  • 0
  • ১৮২
'মা" হচ্ছে মাটি বা পৃথিবী যা ছাড়া অস্তিত্ব থাকে না। আর বাবা হল ছাদ বা আকাশ। যখন মাথার উপর থেকে এর ছায়া সরে যায় কেবল তখনই তাকে অনুভব করা যায়। বাবা এক তীব্র অনুভূতির নাম। মা তো অস্তিত্ব জুড়ে বিরাজ করেন। একটি সংসারে বিশাল উঁচুটা নিয়ে যিনি বিরাজ করেন,জীবনের প্রথম যাকে দেখে ভক্তি শ্রদ্ধা ও মূল্যবোধের নির্দেশনা দেখা মেলে তিনিই হচ্ছেন বাবা।
আর এই বাবা নামের সাথে পরিচয়ের আগেই বাবা চলে গেলেন আমাদের আর পৃথিবীর মায়া ছেড়ে। কতই বা বয়স আমার চার কি পাঁচ মাস। এই পহেলা বৈশাখ এলেই সবাই তৈরি হয় আনন্দ করার জন্যে আর আমি কাঁদি বাবাকে হারানোর ব্যথা নিয়ে। সংসার জীবনের নয়টি বছর ছিল বাবা মায়ের সুখের সংসার। এক মেয়ে আর দুই ছেলে যাদের সম্বল। আপু মনে হয় বাবাকে খুব পছন্দ করতেন, তা না হলে বাবা রোড এক্সিডেন্টে মারা যাওয়ার ছয় মাস না যেতেই আপু মারা যান। বাবা আর আপুকে হারিয়ে মা আমার পাথর হয়ে যায়। যেই দেখতে আশে শুধু ফেলফেল করে তাকিয়ে থাকে। কান্নার কোন ভাষা যে আজ তার জানা নেই। তার ও এক বছর না যেতেই দুই চাচা ও মারা যান। এ যেন মৃত্যুর প্রতিযোগিতায় নেমেছে সবাই। হতভাগী যে দিকে চায় যেন সাগর শুকিয়ে যায়।
দাদা দুই বিয়ে করার সুবাতে পেল আবার সৎ শাশুড়ি। হায়রে নিয়তি ,সকাল থেকে সন্ধ্যা চলে অত্যাচারের মধ্য দিয়ে। আর বলতে থাকে দুই ছেলেকে আমাদের কাছে দিয়ে বিয়ে করে ফেল। শেষ পর্যন্ত ঘর থেকে আলাদা করে দিল। কিন্তু মা আমার হার মানতে শিখেনই। বাবার বন্ধু মাকে একটি গাভী ও একটি সেলাইয়ের মেশিন কিনেছেন । শুরু হল মায়ের অগ্নি পরীক্ষা, সারা দিন সেলাইয়ের কাজ করেন আর আমাদের লিখা পড়া করার চাপ দেন। এই ভাবে নিজের জীবন যৌবন বিসর্জন দিয়ে দুই ছেলেকে ডিগ্রী পাশ করিয়ে ছাড়েন। আসুন আমরা সবাই মিলে মাকে স্যালুট যানাই।
ছুটির দিনে ম্যাগাজিনে সদর আলীর একটি লিখা পড়েছিলাম। এই সমাজে সদর আলীর মত এতিমদের পাশে এসে দাঁড়ানো এবং তাদের মাথায় হাত বুলানো মানুষের সংখ্যা খুবই কম। আমার খুব ইচ্ছা সদর আলী চাচাকে যদি কাছে পেতাম তার পা ছুঁয়ে সালাম করে বলতাম আমার জন্য দুয়া করবেন যেন জীবনে আপনার মত কিছু করে যেতে পারি। আজ যদি বাবা বেচে থাকতেন অন্য কারো আদর চাওয়ার প্রয়োজন ছিল না, আর যদি চাচারা ও বেচে থাকতেন বাবার আদর চাচাদের কাছে ও কিছু পেতাম। আর আপু ও যদি বেচে থাকতেন তার ভালোবাসা নিয়ে ও থাকতে পারতাম। এখন কোথায় পাব বাবার আদর মাখা আশ্রয়, কোথায় পাব চাচাদের ভালোবাসা, কোথায় পাব আপুর মত মায়া ভরা আদর, এ কথা গুলো যখন মনে হয় তখন আর চোখে পানি ধরে রাখতে পারি না।
এখন বড় ভাইয়ের সংসার হয়েছে। বাড়ছে দিন দিন দূরত্ব। মা ই আমার একমাত্র আশ্রয়। এ ছাড়া যে কেউ নেই এই হতভাগার। এই দুঃখ আমি কাকে বলব, কে শুনবে আমার এ কষ্টের কথা, এ কেমন জীবন আমার লিখতে লিখতে এখন ও কেঁদে ফেললাম।
প্রিয় পাঠক কান্না নয়,ভালোবাসাই পারে আমাদের মত হতভাগাদের জীবন বদলে দিতে। দোয়া করবেন যেন বাবাকে নিয়ে ও লিখতে পারি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ শামছুল আরেফিন ভাইয়া আপনার গল্পের থীমটি অসাধারন।যদি একটি কাহিনীতে রূপদান করতে পারতেন নিঃসন্দেহে অসাধারণ হয়ে উঠত
সৌরভ শুভ (কৌশিক ) মা ই আমার একমাত্র আশ্রয়। মাকে ভালোবেসে করতে পারি বিশ্বজয় /
শিশির সিক্ত পল্লব খারাপ লাগল ......তবে লেখাটা ভাল
খন্দকার নাহিদ হোসেন কষ্ট আমাদের সবসময় ছুঁয়েই যায় নতুন করে আবার টের পেলাম।
শাহ্‌নাজ আক্তার অশেষ দোআ রইলো আপনার জন্য.
মৃন্ময় মিজান নিজস্ব অনুভূতির উঠোন পেরুতে না পারলে অনুভূতির সামগ্রিকতা আসবে কি করে ? ভাষা প্রয়োগে সেই অভাবটি বার বার চোখে পড়েছে। আবেগকে অতিক্রম করে ভাষা প্রয়োগে যত্নবান হওয়া দরকার। ভাল থাকুন। অন্তত, চেষ্টা করুন। হয়তো একদিন দু:খ-যাতনা পেরিয়ে পৌঁছে যাবেন শান্তির নির্মল ঠিকানায়। সেই শুভ কামনা রইল।
সূর্য লেখাটা পড়লাম। যদি সত্যই জীবন কাহিনী হয় তোমার জন্য সমবেদনা রইল। আর গল্প লিখতে হলে এই কাহিনীটাকেই ধারবাহিক ঘটনাক্রমে (মাবাবার বিয়ে> দাদাবাড়ীর অত্যাচার> মায়ের সংগ্রাম> বাবার মৃত্যু বোনের মৃত্যু> মায়ের সত্যিকারের জীবন সংগ্রাম > সন্তানের জন্য তার আকুতি> সন্তানদের মনোভাব> বর্তমান) সাজালে অনেক সুন্দর হত। আগামী লেখার জন্য শুভকামনা থাকলো।
পাভেল ভাল লিখেছেন ভাই। গল্পে বন কিভাবে মারা যায় তা সংক্ষেপে দিলে ভাল হত ।আপনার কষ্টের প্রতিটি অক্ষর আপনি খুব সুন্দর ভাবে ফুটিয়েছেন।ভোট দিলাম।
মা'র চোখে অশ্রু যখন ভালো হয়েছে মা নিয়ে লিখা আপনার গল্প .........
এস, এম, ফজলুল হাসান আপনার গল্পটা ভালো হয়েছে , গল্প গুলি প্রতিবেদন আকারে না লিখে গল্প আকারে লেখার চেস্টা করুন , আরো ভালো করবেন , ধন্যবাদ

০৬ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী