ঋণগ্রস্ত

ঋণ (জুলাই ২০১৭)

চন্দ্রমল্লিকা সেন
  • ১০
  • ২৭
কৃষক হয়ে জন্মেছি বলে
কৃষিকাজই আমার প্রধান উপার্জন।
কখনো স্বপ্নের ঘর ভেঙ্গে দেয় ঝড়
কখনো ফসলের সাজানো বাগান
ভাসিয়ে নিয়ে যায় বন্যায়,
জানিনা, বুঝিনা কি আমার অন্যায় !
ঋণ গ্রহণ করেছি বলে
হতে হয়েছে অপমান-অপদস্থ
যেন সামান্য টাকা ফেরৎ না দিয়ে আমরা
গিলে ফেলেছি পুরো বাজেট আস্ত !
ঋগ নিয়ে ফলিয়েছিলাম শস্যদানা
অপেক্ষায়, ঘরে তুলবো ফসল
আচমকা পাহাড়ী ঢলে খেয়ে নিলো পুরোটা ফল।
দেখেনা এই অপূরণীয় প্রকৃতির গ্রাস
ব্যাংক, বীমা, সরকার,
বুঝেনা জীবন বাঁচানোর জন্য
আমাদের যৎসামান্য রেয়াত দরকার।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রংতুলি চরম বাস্তবতাকে তুলে ধরেছেন দিদি ভাই। অনেক ভাল লাগল। ভোট (৪) রইল আর আমার পাতায় আমন্ত্রন জানাই সাথে অনেক অনেক শুভ কামনা।
কাজী জাহাঙ্গীর এ যেন শোষিতের আকুতি ভরা চিৎকার, জুড়ে গেছে লেখকের প্রতিবাদের ভাষায়। আমরাও সহমতে আছি কিন্তু। অনেক শুভকামনা,ভোট আর আমার পাতায় আমন্ত্রণ।
ঘাস ফুল ভাল হয়েছে কৃষকের কষ্ট কেউ বোঝনা।
বিনায়ক চক্রবর্তী বেশ লাগলো। ভোট রইল, সাথে শুভকামনা।
মোঃ নুরেআলম সিদ্দিকী বেশ চমৎকার লেখা। দারুণ হয়েছে। অনেক শুভকামনা ও ভোট রইলো।
ধন্যবাদ দাদা। ভালো থাকবেন।
ইমরানুল হক বেলাল মনোমুগ্ধকর রচনা । মুগ্ধ হলাম কবি আপনার হৃদয়গ্রাহী কবিতাটি পড়ে ।
ধন্যবাদ দাদা । ভালো থাকবেন
সেলিনা ইসলাম থিমটা বাস্তব এবং খুব সুন্দর। কবিতা মোটামুটি লাগলো। আরও ভালো ভালো কবিতা লিখুন সেই প্রত্যাশায় শুভকামনা।
রুহুল আমীন রাজু কৃষকের কথা লেখার জন্য আমিও ঋণী হয়ে রইলাম আপনার কাছে । শুভেচ্ছা নিরন্তর । ( আমার পাতায় আমন্ত্রণ রইলো )

২১ আগষ্ট - ২০১৬ গল্প/কবিতা: ৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী