কষ্ট আছে সবার

উষ্ণতা (জানুয়ারী ২০১৯)

সাইয়িদ রফিকুল হক
  • 0
  • ৮১
কষ্ট তোমার কষ্ট আমার কষ্ট সবার বেশি,
কষ্ট আরও যায় যে বেড়ে দেখলে কারও পেশী!
এই দুনিয়ায় কষ্ট ছাড়া নাইরে কোনো মানুষ,
জীবনটা যে তুচ্ছ ভীষণ একটা রঙিন ফানুস!

কষ্টপাহাড় ভেঙে তবুও আনতে হবে সুখ,
কঠোর শ্রমে গড়লে জীবন দেখবে জয়ের মুখ ।
কষ্ট আছে সবার বুকে ভয় পেয়ো না তাই,
কষ্ট ছাড়া এই দুনিয়ায় কোনো মানুষ নাই৷

কষ্ট করেই পথের মানুষ হইছে অনেক জ্ঞানী,
কষ্টজয়ের সাফল্যে তাই বহুলোকই মানী।
কষ্ট দেখে ভয় পেয়োনা কবিমুখ অলস,
কষ্ট ছাড়া জীবনটা যে হবে নারে সরসা

ভালোবাসার পৃথিবীতে আছে শুধু কষ্ট,
কষ্ট ছেড়ে জীবনটা ভাই কোরো নাকো নষ্ট।
কষ্টঘামের হাসি দেখে স্রষ্টা হাসেন সুখে,
পরিশ্রমের কষ্টনাশে হাসি আসে মুখে।

আজকে থেকে কষ্টগুলো রাখো পকেটপুরে,
দেখবে তোমার কষ্টাশি পালায় কত দূরে!
কষ্ট করেই জীবন গড় স্রষ্টা হবেন খুশি,
কষ্ট তোমার আপন হলে দুঃখ খাবে ঘুষি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই মেঘ এই রোদ্দুর সুন্দর হয়েছে
ভালো লাগেনি ২০ জানুয়ারী, ২০১৯
নাজমুল হুসাইন আরো ভালো লেখার চেষ্টা করুন।এবং লেখার ক্ষেত্রে নিয়মিত হউন।আমার পাতায় আমন্ত্রন রইলো,আসবেন সময় পেলে।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

মানবজীবনে কষ্ট চিরন্তন। তবুও জীবন থেমে থাকে না। একেক মানুষের একেকরকম কষ্ট রয়েছে। আবার কারও কষ্ট একটু বেশি আবার কারও একটু কম। কিন্তু কষ্ট রয়েছে সবার। কষ্ট-ব্যতীত এই দুনিয়ায় মানুষ আছে কিনা সন্দেহ! তবুও এরই মধ্যে অনেক মানুষ খুব সুখী, আর তারা ভীষণরকম হাসি-খুশি। এরাই জগতে প্রকৃত মানুষ। তার কারণ, তারা কষ্টজয়ের মন্ত্র জানেন। মানুষের জীবনে দুঃখ আছে বলে তাদের সবসময় হা-হুতাশ করে জীবন কাটাতে হবে—তা নয়। আমাদের এই ছোট্ট জীবনে কষ্ট চিরন্তন সঙ্গী। তবে আমাদের জীবনের সকল কষ্টজয় করার মানসিকতা গড়ে তুলতে হবে। নিজেদের বুদ্ধিবলে আমাদের জীবনের সকল দুঃখ-কষ্ট ঝেড়ে ফেলার পরিকল্পনা গ্রহণ করতে হবে। আলোচ্য কবিতায় কবি মানবজীবনের সকলপ্রকার দুঃখ-কষ্টকে জয় করার ঐকান্তিক আহ্বান জানিয়েছেন। মানুষের জীবন খুবই ক্ষণস্থায়ী। এই স্বল্পআয়ুর জীবনে কোনো-না-কোনো কষ্ট থাকবেই। তাই বলে কষ্টের ভয়ে জীবনের সুখগুলোকে বিসর্জন দেওয়া যাবে না। আমরা যতক্ষণ বেঁচে আছি ততক্ষণ আমাদের হাসি ও আনন্দের মধ্যে বেঁচে থাকার চেষ্টা করতে হবে। তবেই আমাদের সবার জীবনে সুখ আসবে। সৃষ্টির শুরু থেকে মানুষের সংগ্রাম চলছে, চলবে। মানুষ কখনও কষ্টের কাছে হার মেনে জীবনকে থামিয়ে দিতে পারে না। এই কবিতায় কবির উদাত্ত আহ্বান হলো: জীবনে যত দুঃখ-কষ্টই থাকুক না কেন—আমাদের মন খুলে হাসতে হবে। আর কষ্ট ভুলে জীবনকে সুখের পথে ধাবিত করতে হবে। তাহলে, মানুষের পৃথিবী থেকে সকলপ্রকার দুঃখ-কষ্ট পরাজয় বরণ করবে।

০৭ জুলাই - ২০১৬ গল্প/কবিতা: ১১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী