মেলা

উপলব্ধি (এপ্রিল ২০১৬)

অজানা আমি
  • ১৮

ঘুম থেকে উঠতে অনেক দেরি হয়ে গেল বাসেদের । রাতে বাসে এতটা পথ ভ্রমণ । অনেকদিন পর একটা বড় ছুটি পাওয়া গেছে । আর সেটার সদ্ব্যবহার করতেই নিজগ্রামে ফিরে আসা । সঙ্গে স্ত্রী-পুত্র তো আছেই । ছোটবেলায় বাসে চড়লেই বমি করে দিত । এ সমস্যা অনেকেরই হয় । এদের মধ্যে অনেকের আবার মাইক্রোবাসে এই সমস্যা কম হয় । বাসেদের ক্ষেত্রে উল্টোটা ঘটে । মাইক্রোবাসে তার এই সমস্যা বেশী হত । বমি-সমস্যা এখন নেই । তবুও ছোটবেলার বাস ভ্রমণের ভয় ও ক্লান্তি এখনও দূর হয় নি ।
দাঁত ব্রাশ করতে করতে পুকুরপাড়ে চলে এল । সবুজ পানির পুকুর । পুকুরটা আকারে আগের চেয়ে অনেক ছোট হয়ে গেছে । এখানে ছোটবেলার কত স্মৃতি জড়িত । কত লাফালাফি, সাতার প্রতিযোগিতা আরও কত কি । পুকুরটার একটা বিশেষত্ব ছিল । কয়েকদিন পর পর পানির রঙ বদলে যেত । এটা হত পুকুরপাড়ের বাঁশঝাড় এবং গাছগুলোর পাতা পড়ে । এগুলো পচে ও শ্যাওলার কারণে সবুজ রঙ তৈরি হত । দুইএকদিন এই অবস্থা থাকার পর পাড়ার ছেলেদের লাফালাফির ফলে পানি ঘোলা হয়ে যেত । তার পরদিন দেখা যেত পরিস্কার পানি ।
পুকুরপাড়ে বসে বাসেদ পুরনো দিনের স্মৃতি হাতড়াচ্ছিল । ছেলের কথায় তার স্মৃতি রোমন্থনের বিঘ্ন ঘটল ।
“আব্বু ,কি করছ?”
“এইত বাবা, পুকুর দেখছি ।”
বাসেদের ছেলের নাম রাশেদ । ছেলেকে আব্বু ডাক শিখাতে চায়নি সে । ছেলে বাবাকে বাবা না ডেকে এইসব আব্বু, ড্যাড বলে ডাকবে কেন? তবুও ছেলে আব্বু ডাক শিখে গেছে তার স্ত্রীর কৃতিত্বে । এটাই নাকি এখনকার স্টাইল ।
রাসেদ আবদারের সুরে বলল, “আব্বু, মেলায় যাব ।”
ছেলের কথায় চমকে ওঠে বাসেদ । “মেলা! কিসের মেলা?” কথাটা বলেই অনেকটা লজ্জায় পড়ে যায় । আজ ১৪ই এপ্রিল । পহেলা বৈশাখ । পনের বিশ বছর আগে এই দিনটাকে ঘিরে কত উৎসাহ উদ্দীপনা ছিল তার । এই উৎসাহ উদ্দীপনার কেন্দ্রে ছিল এই মেলা । মাস দেড়েক আগে থেকে দিন গোণা শুরু । সাথে সাথে টাকা জমানোর পরিমাণ বাড়িয়ে দেয়া, বড়দের কাছ থেকে টাকা নেয়ার প্রতিযোগিতা শুরু হত । অথচ আজ সময়ের ব্যবধানে এই দিনটার কথা মনেই নেই তার ।
“ওরা যে বলল ।”
“ বিকেলে যাব রাশেদ । এখন খেলতে যাও ।”

ছেলেকে নিয়ে মেলার দিকে এগুচ্ছে বাসেদ । তাদের গ্রাম থেকে সাত আট কিলোমিটার তো হবেই । তার বয়স তখন সাত আট হবে । সেই সময় পর্যন্ত মেলার কথা মনে করতে পারে । তার আগে বাবা তাকে মেলায় নিয়ে গিয়েছিল কিনা তার মনে নেই । তারপর থেকে প্রতি বছর যাওয়া চলতই । কিন্তু পড়াশোনার জন্য বাড়ি ছাড়ার পর থেকে আর যাওয়া হয়ে ওঠে নি । বছরে কয়েকবার বাড়ি যাওয়া হয়েছে ঠিকই কিন্তু এই সময়টাতে আর আসা হয় নি তার ।
রাস্তাগুলো এখন বেশ উন্নত । একটা মোটরচালিত ভ্যানগাড়িতে করে বাজারে চলে আসে তারা । মেলার আর বেশী দূর নাই । ছেলের চোখেমুখে নতুন কিছু দেখার আনন্দ । আর তার মস্তিস্কে চলছে পুরনো কিছু স্মৃতির রোমন্থন । আগে মেলা ছিল বাজার থেকে অনেকটা দুরে । মুল কাঁচা রাস্তা দিয়ে যাবার উপায় ছিল না । ভ্যান-সাইকেলে ভর্তি । রাস্তা থেকে নেমে কিছু উঁচু জমি পার হতে হত । তারপর বেশখানিক্টা ধানি জমি পার হয়ে আবার কিছু উঁচু জমি । এরপর মাঠ । ঈদের নামাজ পড়ার কাজেও ব্যাবহার করা হত এই মাঠ । এই বিশাল মাঠ, একটু দূরের পুকুর এবং তার আশেপাশের জমিকে ঘিরেই গড়ে উঠত এই মেলা ।
পহেলা বৈশাখের দিন মেলা । অবশ্য তার আগের দিনেও মেলা বসে । তবে তা মেয়েদের জন্যে । কিশোর তরুণ এরাও অবশ্য যেত । হতে পারে তা বয়সের দোষ । বাড়ি ছাড়ার আগে বাসেদও দুই একবার গিয়েছে । নিতান্তই কৌতুহল বসে ।
বাজার থেকেই মূলত মেলা শুরু হয়েছে । এখানে বেশীরভাগই খাবারের দোকান । বড় ছোট নানান ধরণের মিষ্টি যেমন আছে তেমনি মুড়ি-মুড়কি বাতাসাও আছে । মাটির জিনিসপত্রের দোকানও আছে এখানে কিছু । বাজার থেকে বের হওয়ার রাস্তার পাশে খাট পালঙ্কের মেলা । বাসেদের স্পষ্ট মনে আছে মেলার এই অংশটা আরও কিছু দুরে উঁচু জমিগুলোতে থাকত । এখন মানুষ জমি দিচ্ছে না বলেই হয়ত বাজারে আনা হয়েছে ।
ছেলের দিকে তাকাল সে । এত মানুষ দেখে সে কিছুটা ভড়কে গেছে । রাশেদকে ঘাড়ে তুলে নিয়ে বাজার থেকে বের হল । আগের ফাঁকা জমির বেশীরভাগই আর ফাঁকা নেই । অনেক বাড়ি দেখা যাচ্ছে । অন্য লোকদের অনুসরণ করে সে বাড়ি গুলোর পাশ দিয়ে ধানি জমিতে নেমে আসল ।
“ওইটাই মেলা?’’ রাশেদ জিজ্ঞেস করে । বাসেদ হ্যাঁ সুচক মাথা নাড়ে । দেখেই বোঝা যাচ্ছে মেলা অনেক ছোট হয়ে গেছে । মাঠ আর পুকুরপাড়েই সীমাবদ্ধ ।
জমিগুলো পেরিয়ে মাঠটায় উঠে আসে ওরা । ছেলেকে ঘাড় থেকে নামিয়ে দেয় বাসেদ । মাঠের উপর চোখ বুলিয়ে নেয় । চারপাশে দেয়াল দিয়ে ঘেরা । ভেতরেই ছোট শিশু আর মহিলাদের জিনিসপত্রের দোকান । একপাশে নাগরদোলা আর সার্কাস চলছে । অথচ তাদের সময়ে এই মাঠটা ছিল ফাঁকা । বড়রা ছোট বাচ্চাদের বসিয়ে রেখে যেত । সাথে কড়া নির্দেশ, কিছুতেই যেন এখান থেকে না নড়ে । ছোটরাও অন্য কোথাও যেত না । বড়রা পুরো মেলা ঘুরে এসে ছোটদেরকে নিয়ে যেত তাদের জন্যে জিনিসপত্র কিনতে । এরপর মিষ্টি, বাতাসা এসব কিনে আবার মাঠে রেখে যেত । এরপর বাজার-সদাই করে ছোটদের নিয়ে বাড়ির পথে রওনা দিত । এই মাঠ থেকে বের হতে বাসেদের প্রায় পাঁচ ছয় বছর লেগে গিয়েছিল । এই একটি কারণেই সে চেয়েছিল বড় হতে ।
“ আব্বু, ওইটা কি?” নাগরদোলাকে দেখিয়ে জানতে চায় রাশেদ । “ওইটা নাগরদোলা । তুমি চড়বা ওইটাতে ?” রাশেদ হাসিমুখে রাজি হয় । অথচ ভয়ে কোনদিন নাগরদোলায় চড়ে নি সে । একসাথে বাপ-ছেলের নাগরদোলার অভিজ্ঞতা হয়ে গেল ।
ছেলেকে নিয়ে পুকুরের দিকে এগিয়ে যায় বাসেদ । এই পুকুরকে নিয়ে কুসংস্কার আছে একটা । এখানকার পানি খেলে নাকি রোগ ভালো হয় । বেশ কয়েকবার সেও খেয়েছিল এই পানি । এতদিনেও লোকজনের এই ধারণার পরিবর্তন হয় নি । অনেক লোককেই দেখা যাচ্ছে হাত দিয়ে তুলে পানি পান করতে । অনেকে বোতলে করে ভরে নিচ্ছে । ছোটবেলার কথা মনে পড়ে হাসি পেল তার । “আব্বু, দেখ দেখ, লোকগুলো নোংরা পানি খাচ্ছে ”রাশেদ অবাক হলো । “ওরা বোঝে না তো তাই খাচ্ছে ”,সে উত্তর দিল ।
পুকুর পাড়ের এদিকে মাটির হাড়ি পাতিল ও অন্যান্য জিনিসপত্রের দোকান । প্রতি মেলা থেকে একটি করে হাতি, ঘোড়া কিংবা কুমড়া আকৃতির মাটির ব্যাংক কেনা অভ্যাসে পরিণত হয়েছিল । এক বছরে ওই ব্যাংকে পয়সা জমানো চলে । টিফিনের পয়সা বাঁচিয়ে হোক আর যে কোন ভাবেই হোক মুল লক্ষ্য ছিল পয়সা জমানো । কখনো নোট বেঁচে গেলে দোকান থেকে নোট বদলিয়ে পয়সা করে নেয়া, বছরশেষে ব্যাংক এ কার বেশী জমা হলো এইসব প্রতিযোগিতার কথা মনে পড়ে গেল । কি মনে করে বাসেদ একটা ঘোড়া আকৃতির ব্যাংক কিনল । রাশেদ জিজ্ঞেস করে, “এইটায় কি হয়, আব্বু?” “এইটা ব্যাংক । এইটাতে টাকা জমিও ।” ছেলেকে দেখে মনে হল সে খুশিই হয়েছে ।
আর একটু এগিয়ে গেলেই অস্থায়ী পুলিশ ফাঁড়ির সাথেই রয়েছে মাছ বেচাকেনার অংশটুকু । মেলার সবচেয়ে ভিড় এখানেই জমে । বাসেদ ছোটবেলায় বাবা চাচাদেরকে এই মেলা থেকে বড় বড় মাছ কিনে নিয়ে যেতে দেখেছে । চৌদ্দ পনেরো বছর বয়সে এই জায়গাটাই তার সবচেয়ে প্রিয় ছিল। এইখানে একবার ঢুকলে আর মাটিতে পা ফেলতে হয় না । মানুষজন ঠেলেঠুলেই নিয়ে যায় ।
এতটুকু ছেলেকে নিয়ে এইখানে ঢোকার কোন মানেই হয় না । হাঁটতে হাঁটতে সে ছেলের হাত ধরে দীঘির অন্যপাশে চলে এল । এইখানে একটা মাজার আছে । ছেলেবেলায় দেখত এখানে দুই তিনজন লোক দরবেশ সেজে থাকত আর লোকজন টাকাপয়সা দিত । কিছুটা বড় হয়ে শুনেছে যে এই জায়গাটা ইজারা দেয়া হয় । এই জায়গাগুলো আগের মতই আছে । মানুষের শিক্ষার হার বাড়ছে । কিন্তু বিশ্বাসের জায়গাগুলো আগের মতই থেকে যাচ্ছে ।
পুকুর থেকে এখন তারা রাস্তার দিকে চলে আসল তারা । এর থেকে কিছু দূরেই ঘুড়ি ওড়ানোর প্রতিযোগিতা হত । এইটা মনে হয় আর নেই ।
ছেলের দিকে দেখে মায়া লাগল তার । চোখ মুখ শুকিয়ে গেছে । এখনই ফেরা দরকার সন্ধ্যা হয়ে আসছে ।

পিতাপুত্র সেই মোটরচালিত ভ্যানে করে বাড়ি ফিরছে । সাথে অনেক বড় একটা কাতল মাছ, কিছু খেলনা, জিলাপি, বাতাসা ইত্যাদি । বাসেদের জন্যে এটা ছিল তার স্মৃতি হাতড়ানোর একটা উপলক্ষ্য । আর তার ছেলের জন্যে এইটা সম্পূর্ণ নতুন এক অভিজ্ঞতা । বাসেদ ভাবতে থাকে তার শৈশব কৈশোর কেটেছিল এই গ্রাম্য পরিবেশে । আর ছেলের ক্ষেত্রে পুরো উল্টো পরিবেশ ।
প্রকৃতির অত্যন্ত কাছাকাছি যায়গায় থেকে এক অকৃত্রিম পরিবেশে বড় হয়েছে তার প্রজন্ম । কিন্তু তার পরবর্তী প্রজন্ম বড় হচ্ছে একটি কৃত্রিম জগতে যেখানে আবহমান বাংলার বেশীরভাগ উপকরণই অনুপস্থিত।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোহাঃ ফখরুল আলম ভাল লেগেছে। ভোট দিতে মন চায়। আমার কবিতা পড়ার আমন্ত্রণ রইল।
নাস‌রিন নাহার চৌধুরী চোখের সামনে মেলার দৃশ্য দেখলাম যেনো। গল্পে ভোট রইল।
Helal Al-din বেশ ভাল গল্প। শুভকামনা রইলো।
ফেরদৌস আলম নস্টালজিক ! তবুও দারুণ!
ইমরানুল হক বেলাল অপূর্ব শব্দ গাথনি ভরপুর। অনেক সুন্দর একটি গল্প। পড়ে ভালো লাগলো। আমার গল্প কবিতা পড়ার জন্য আমন্ত্রণ।
রুহুল আমীন রাজু সুন্দর গল্প....ভালো লাগলো.
গোবিন্দ বীন ভাল লাগল,ভোট রেখে গেলাম।আমার কবিতা পড়ার আমন্ত্রন রইল।

১৮ মার্চ - ২০১৬ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪