ঠমক হয়ে যাচ্ছে দিন-দিন চেনা সব নদীর বুকে জল ঠমক পাখনা খোলা পাখিরা ঠমক আমার চোখে সূর্য ঠমক! জানো নন্দিনী— সেদিন প্রথম যখন তোমায় দেখেছি সবকিছু সচল ছিল। নদীর জলধারা থেমে চলতো না, পাখনা খোলা উড়ন্ত পাখিদের থামানো যেতো না, সূর্যের নিখোঁজ; আবিষ্কার হতো না। আর এখন সব ঠাই থমকে রয়েছে যেন কোন চেনা শরীর আত্মা বিহীন, অথবা বৈদ্যুতিক যন্ত্র থেকে ইলেক্ট্রিসিটি— নিষ্ক্রিয় হয়েছে যেন। জানতে চাইবে না কেন এতো শূন্যতা? অনুভবে খুঁজে-খুঁজে এখন শূন্যতা পাই শুধু! সেই সমাগম আর নেই। অচেনা দু'হাতের স্পর্শ শূন্য, চেনা পথগুলো তুমি বিহীন শূন্য, আমিও সেইসব চিরসুখী মানুষ গুলোর মতো, স্বচক্ষে সবাই হয়ত দেখে আমি চলি, আমি অন্যভাবে সুখী আছি, অচেনা সঙ্গী নিয়ে তোমায় ভুলে গেছি, কিন্তু সবকিছু লোক দেখানো মাত্র! আর কেউ না জানুক আমি জানি নন্দিনী। আমাদের তো আত্মার মিলন, পবিত্র দুই খণ্ডিত বস্তু যা এখানে পৃথিবীতে মানুষ মাত্র পরিচয় পেয়েছি, আমাদের কি আলাদা করা যাবে বলো?। নন্দিনী; আমি উপরে বেশ সুখী আছি, ভিতর না হয় দহনে ছারখার হয়ে যাক! তবু কামনা থাকবে সচল। শুধু প্রকৃতি কেন, পৃথিবী জুড়েও যদি ঠমক বয়ে যায় আমি কিন্তু থেমে থেমে চলবো না। এতক্ষণ যা বললাম, জানি তুমি কিছু বোঝো নি! কারণ তুমি তো প্রেম মানেই বুঝে উঠো নি! কামনার অর্থ কখনো খুঁজে দেখো নি! এখনো সময় আমাদের সাথে, এখনো ফিরে আসতে পারো, এখনো ভালোবাসতে পারো, আমি না হয় অচেনা সব চিনিয়ে দেবো! নন্দিনী তোমার প্রিয় কাব্য ভাষায় বুঝে নাও, "ওভাবে ভালোবেসো না, আবীর রঙের নামকরণে ধূলি মাখিয়ে মোরে— ওগো, তুমি প্রতিশোধে যেন হেসো না। ওভাবে ভালোবেসো না।"
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ইমরানুল হক বেলাল
"কামনা "
নিয়ে বিষয়ববস্তু কবিতাটি দারুণ ভাবে ফুটে ওঠেছে।
ভাবভঙ্গি এবং কথায় ছন্দে দারুণ হয়েছে।
হৃদয়স্পর্শী কবিতা পড়ে প্রিয় কবি আপনার জন্য রেখে গেলাম (5) পাঁচে ভোট এবং মুগ্ধতা।
আমার পাতায় আমন্ত্রণ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।